ই-পেপার শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

রাজস্ব আদায়ে অগ্রগতি ও আহরণ আধুনিকায়ন

কমল চৌধুরী:
২৬ জুন ২০২৪, ১৯:২৯
আপডেট  : ২৬ জুন ২০২৪, ১৯:৪২

বাজেটের আকার ও দেশজ প্রবৃদ্ধি বিবেচনায় নিয়ে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। রাজস্ব আহরণকে সাধারণত তিনভাগে ভাগ করা যায় : জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক আহরিত রাজস্ব, জাতীয় রাজস্ব বোর্ড বহিভর্’ত কর রাজস্ব এবং কর বহিভর্’ত রাজস্ব।প্রতি বছরের ন্যায় এবছরও মোট রাজস্ব আয়ের সিংহভাগ আসবে জাতীয় রাজস্ব বোর্ড হতে। আমাদের মোট রাজস্বের প্রায় ৮৬ শতাংশ আহরণ করে জাতীয় রাজস্ব বোর্ড।রাজস্ব আহরণ জাতীয় রাজস্ব বোর্ডের প্রধান উদ্দেশ্য হলেও দেশে শিল্পায়ন,কর্মসংস্থান সৃষ্টি, ব্যবসার ক্ষেত্র বৃদ্ধি, দেশীয় শিল্পের বিকাশ ও সংরক্ষণ,বিদেশি বিনিয়োগ আকৃষ্টকরণ জাতীয় রাজস্ব বোর্ডের অন্যতম লক্ষ্য। অতি মহামারির পরববর্তী অভিঘাত এবং বিভিন্ন যুদ্ধকেন্দ্রিক বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীলতার মধ্যেও রাজস্ব আয়ের প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। জাতীয রাজস্ব বোর্ড ক্রমাগতভাবে স্মার্ট বাংলাদেশ ভিশনের সঙ্গে সামঞ্জস্য রেখে স্মার্ট রাজস্ব বোর্ড গঠনের দিকে এগিয়ে যাচ্ছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ এবং বৈশ্বিক অন্যান্য অস্থিতিশীলতার মধ্যেও চলতি অর্থবছরে এপ্রিল পর্যন্ত রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি অব্যাহত রয়েছে। সকল ধরণের বাঁধা-বিঘ্নের মধ্যেও আমরা অর্থনীতি ও জিডিপির প্রবৃদ্ধি ধরে রাখার চেষ্টা করেছি।আমরা আগামী রাজস্ব নীতি বৈশ্বিক অর্থনৈতিক স্থিতিশীলতা, বিশ্ব বানিজ্যে মন্দা এবং অস্থিতিশীল বিশ্বকে বিবেচনায় নিয়ে প্রণযন করতে যাচ্ছি। ২০২৪-২০২৫ অর্থ বছরের বাজেটে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টি ও দেশজ ভারী শিল্পায়নের বিষয়ে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়েছে,যেন আমরা উন্নয়নশীল দেশ হতে উচ্চ মধ্যম আয়ের দেশে উত্তরণের বাঁধাসমূহ সহজে অতিক্রম এবং একই সাথে রাজস্ব আহরণ যথাযথভাবে করতে পারি।

স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে উন্নয়নশীল দেশ হতে উচ্চ মধ্যম আয়ের দেশে উত্তরণের প্রস্তুতি গ্রহণ, নতুন কর্মসংস্থান সৃষ্টি ও জিডিপির প্রবৃদ্ধি ধরে রাখা, স্থানীয় শিল্পের বিকাশ, প্রতিরক্ষণ ও বানিজ্য সহজীকরণের মাধ্যমে বিনিয়োগ বৃদ্ধি,রপ্তানিমুখী ও ভারী শিল্পের বিকাশের প্রতি বিশেষ গুরুত্ব প্রদান, মেইড ইন বাংলাদেশ শ্লোগান অব্যাহত রাখাসহ বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। দীর্ঘ দেড় মাস বিভিন্ন সরকারি-বেসরকারি সংস্থা, ব্যবসায়ী সংগঠন ও স্টেকহোন্ডারদের সাথে আলোচনা হতে প্রাপ্ত প্রস্তাবসমূহ বিস্তারিত পর্যালোচনা করে ও আমলে নিয়ে ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর ও আয়কর বিষয়ে প্রণীত প্রস্তাবসমূহ অর্থমন্ত্রী কতৃক মহান জাতীয় সংসদে উপস্থাপন করা হয়েছে।

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ ঘটছে।২০৩১ সালের মধ্যে উচ্চ মধ্যম আয়ের দেশে ও ২০৪১ সালের মধ্যে উন্নত –সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশে পরিণত হওয়ার লক্ষ্য নির্ধারণ করে আমরা সামনের দিকে এগিয়ে যাচ্ছি। এক্ষেত্রে, দেশের চলমান উন্নয়নকে টেকসই করতে কর-জিডিপি অনুপাত বাড়ানোর বিকল্প নেই। কর-জিডিপির অনুপাত কাঙ্খিত মাত্রায় উন্নীতকরণে কর অব্যাহতি অন্যতম বড় প্রতিবন্ধকতা।প্রতিটি কার্যক্রম,তা প্রকল্প বাস্তবায়ন হোক বা কোন মেরামত,সংরক্ষণ বা পরিচালনার বিষয়,যে পণ্যদ্রব্য বা উপাদান সংগ্রহ বা ক্রয় করা হবে সেগুলোর জন্য শুল্ক-কর অব্যাহতির পরিবর্তে কত শুল্ক-কর, কোন খাতে দিতে হবে (আমদানি শুল্ক, মূসক ও সম্পূরক শুল্ক, আয়কর ও অন্যান্য শুল্ক) তার হিসাব করে প্রয়োজনীয় অর্থ সেই বাজেটে অন্তর্ভুক্ত করতে হবে এবং সেই বরাদ্দ থেকে শুল্ক-কর পরিশোধ করার সংস্কৃতি তৈরি করতে হবে। অতি জরুরী প্রয়োজন ব্যতীত শুল্ক-কর অব্যাহতি আদেশ জারি করা আমরা পরিহার করবো। আশা করছি,এতে বাজেট ঘাটতি কমে যাবে এবং রাজস্ব ব্যবস্থাপনায় গতি আসবে। এছাড়া করনেট বৃদ্ধির লক্ষ্যে উপজেলা পর্যায়ে আয়কর ও মূল্য সংযোজন কর অফিস সম্প্রসারণের কার্যক্রম চলমান আছে।বিভিন্নক্ষেত্রে শুল্ক-করের অব্যাহতি প্রত্যাহার করা হলে, প্রকৃত কর জিডিপি অনুপাত অনেকাংশে বৃদ্ধি পেয়ে বাংলাদেশের উন্নয়নকে অধিক মাত্রায় ত্বরান্বিত করা সম্ভব ।

জাতীয় রাজস্ব বোর্ডের অধীন আয়কর,শুল্কও মূসক বিভাগকে Smart Automated and Digitalized করার মাধ্যমে করদাতা,ব্যবসায়ী এবং আপামর জনগনকে সহজ ও নিরবছিন্ন সেবা প্রদানের জন্য বাস্তবধর্মী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ইতোপূর্বে গৃহীত সরকার ব্যবস্থার অধিকাংশই বাস্তবায়িত হয়েছে।নিবন্ধিত কোম্পানি কর্তৃক দাখিলকৃত নিরীক্ষিত হিসাব বিবরণীর সঠিকতা নিরূপণের জন্য জাতীয় রাজস্ব বোর্ড ও Institute of Chartered Accountants of Bangladesh (ICAB) এর যৌথ উদ্যোগে চালুকৃত Document Verification System (DVS) সফল ভাবে চলমান রয়েছে।এই উদ্যোগের ফলে নিবন্ধিত কোম্পানি কর্তৃক প্রদর্শিত আয়-ব্যয়ের স¦চ্ছতা নিশ্চিত করা সহ যথাযথ শুল্ক-কর আদায় করা সম্ভব হচ্ছে।শুল্ক-কর প্রদানের ক্ষেত্রে চালুকৃত ইলেকট্রনিক পেমেন্ট (ই-পেমেন্ট)ও এমএফএস (মোবাইল ফিনানসিয়াল সার্ভিস) এর মাধ্যমে করদাতাগণ এখন ব্যাংকে না গিয়েই ঘরে বসে নিজ ব্যাংক হিসাব ও মোবাইল ওয়ালেট এর মাধ্যমে সুবিধাজনক সময়ে সরাসরি শুল্ক-কর পরিশোধ করতে পারছেন।

সাম্য ও ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় আয়করের ভ’মিকা অপরিসীম। নুতন আয়কর আইন,২০২৩ বাস্তবায়ন পরবর্তীতে উদ্ভুত পরিস্থিতি বিবেচনায় কর হার না বাড়িয়ে করহার যৈাক্তিকীকরণ করে কর ব্যবস্থার সংস্কার,বিশেষ করে উচ্চ কর ভিত্তি সম্প্রসারণ, ই-রিটার্ন ধারীদের রিটার্ন প্রদানে উদ্ভুদ্ধকরণ, স্বেচ্ছা পরিপালন ও উৎসাহকরণের মাধ্যমে সক্ষম করদাতাগনকে করনেটে আনা হচ্ছে। জাতীয় রাজস্ববোর্ড এবং বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষের মধ্যে তথ্য বিনিময়, data pulling, data storing এবং তথ্যের সঠিকতা যাচাইয়ের system integration এর ফলে নতুন করদাতা সনাক্তকরণ এবং করফাঁকি উদঘাটন করে অনাদায়ি কর আদায় করা হচ্ছে।আয়কর প্রদান আধুনিক ও অনলাইনভিত্তিক করার লক্ষ্যে উৎসে কর কর্তন ও সংগ্রহ তদারকির জন্য ব- ঞউঝ সিস্টেম চালু এবং আয়কর রিটার্ন দাখিল করার জন্য ব-জবঃঁৎহ ব্যবস্থা চালু হয়েছে। এ উদ্যোগের ফলে করদাতাগণের আয়কর রিটার্ন দাখিল সহজ হয়েছে এবং নতুন করদাতার সংখ্যাও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।বর্তমানে ই-টিআইএনধারী করদাতার সংখ্যা ১ কোটি অতিক্রম করেছে। এই অর্থ বছরের এপ্রিল পর্যন্ত ৪১ লক্ষ করদাতা আয়কর রিটার্ন দাখিল করেছেন,যার অধিকাংশই ব্যক্তি করদাতা। যা বিগত ২০২২-২০২৩ অর্থবছরের তুলনায় ২৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বাস্তবধর্মী নীতিগত সিদ্ধান্ত এবং বিভিন্ন সরকারি সেবাসমূহ প্রাপ্তির ক্ষেত্রে রিটার্ন জমা প্রদানের “প্রাপ্তি স্বীকারপত্র” উপস্থাপনের বাধ্যবাধকতার কারণে এ প্রবৃদ্ধি সম্ভব হয়েছে।

মূল্য সংযোজন কর আইন ও বিধি সহজীকরণ করে আন্তর্জাতিক রীতি নীতি ও ব্যবসা বান্ধব পরিবেশ নিশ্চিত করার লক্ষ্যে ১ জুলাই ২০১৯ থেকে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২ বাস্তবায়ন করা হয়েছে। এই আইনকে অধিকতর কার্যকর ও অনলাইনভিত্তিক করার লক্ষ্যে গৃহীত VAT Online Project এর কার্যক্রম সফলতার সাথে সম্পন্ন হয়েছে।অনলাইনে মূসক নিবন্ধন ও দাখিলপত্র পেশকরণ, এ-চালানের মাধ্যমে কর পরিশোধ,অনলাইনভিত্তিক ব্যবস্থার একটি উল্লেখযোগ্য অর্জন।ভ্যাটের নিবন্ধন থেকে শুরু করে রিটার্ন দাখিলসহ সকল কার্যক্রম এখন অনলাইনের মাধ্যমে সম্পন্ন করা যায়। ই-পেমেন্ট বা এ-চালানের মাধ্যমে ভ্যাট ও সম্পূরক শুল্ক অনলাইনে পরিশ্ধে করার সুযোগ সৃষ্টির কারনে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত সম্ভব হয়েছে।যথাযথভাবে ভ্যাট আদায়ের লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ড এর ভ্যাট বিভাগ কর্তৃক ২৫,২৪১ টি EFDMS (Electronic Fiscal Device Machine System) এবং ৬৫৬টি SDC (Sales Data Controller) স্থাপন করা হয়েছে এবং এই কার্যক্রম চলমান আছে।বর্তমানে মূল্য সংযোজন কর (ভ্যাট) নিবন্ধনের সংখ্যা ৫ লক্ষ অতিক্রম করেছে,যা ২০২২-২০২৩ অর্থবছরের তুলনায় ১৫.৩৫ শতাংশ বেশি।এই অর্থ বছর শেষে ভ্যাট নিবন্ধনের সংখ্যা আরো বৃদ্ধি পাবে বলে প্রত্যাশা করা যায়।

আন্তর্জাতিক বানিজ্যের প্রসার,বিনিয়োগ বৃদ্ধি, বানিজ্য সহজীকরণ, ব্যবসা-বানিজ্যের ঝুকি প্রশমন এবং পণ্যের সরবরাহ ব্যবস্থা নিরবিচ্ছিন্ন রাখার স্বার্থে বিশ্বব্যাপী কাস্টমস ব্যবস্থাপনায় অনুসৃত international best practices সমূহ বিবেচনায় নিয়ে কাস্টমস আইন, ২০২৩ প্রনয়ন করা হয়েছে, যা ৬ জুন হতে কার্যকর হচ্ছে। প্রাত্যহিক কাস্টমস কার্যক্রম সম্পাদনের জন্য ২০১৩ সাল হতে ওয়েবভিত্তিক ASYCUDA World System চালু হয়েছে।এই সিস্টেমের সাথে বাংলাদেশ ব্যাংক,সোনালী ব্যাংকসহ সকল তফসিলি ব্যাংক, ইপিবি, বেপজা, পরিসংখ্যান ব্যুরো, বিআরটিএ, আইএটিএ, চট্রগ্রাম বন্দর কর্তৃপক্ষসহ বিভিন্ন স্টেকহোন্ডারের সাথে কম্পিউটার সিস্টেমের ইন্টারফেসিং সম্পন্ন হয়েছে। এর ফলে ই-এলসি ব্যবস্থাপনা মনিটরিং, মানিলন্ডারিং প্রতিরোধ, ডেঞ্জারাস কার্গো মনিটরিং, মেনিফেস্ট ডাটা শেয়ারিং এর মাধ্যমে আমদানি ও রপ্তানি পণ্যের শুল্কায়ন ও কন্টেইনার ম্যানেজমেন্ট সহজ হয়েছে। পেপারলেস কাস্টমস ব্যাবস্থা চালু এবং বানিজ্য সহজীকরণের লক্ষ্যে দ্রুততম সময়ে পণ্য খালাস ও আমদানি-রপ্তানিতে গতিশীলতা অর্জনের জন্য ন্যাশনাল সিঙ্গেল উইন্ডো (NSW) প্রকল্প,বন্ড ব্যবস্থাপনা স্বয়ংক্রিয়করণ প্রকল্প, অথরাইজড ইকনোমিক অপারেটর ব্যবস্থা,নন-ইনট্রুসিভ ইন্সপেকশান, এডভ্যান্স রুলিং, পণ্য চালানোর প্রি- এরাইভাল প্রসেসিং, ই-ইকশন কার্যক্রম বাস্তবায়ন হয়েছে। এছাড়া অটোমেটেড রিক্স ম্যানেজমেন্ট সিস্টেম চালুর লক্ষ্যে কাস্টমস রিস্ক ম্যানেজমেন্ট কমিশনারেট স্থাপন করা হয়েছে।

২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গঠনের লক্ষ্যে সমগ্র রাজস্ব প্রশাসনের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির নানাবিধ সংস্কার কার্যক্রম চলমান রয়েছে।আধুনিক বিশে^র চ্যালেঞ্জ মোকাবেলায় সক্ষম করার লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডের অধীন সকল কর্মকর্তা-কর্মচারীকে বিভিন্ন পর্যায়ে যুগোপযোগী প্রশিক্ষণ প্রদানসহ করদাতাবান্ধব সংস্কৃতি এবং যথাযথ ও ন্যায্য শুল্ক-কর আদায়ের মানসিকতা তৈরির মাধ্যমে প্রস্তুত করা হচ্ছে।দেশের প্রত্যন্ত অঞ্চলে অর্থনৈতিক সম্প্রসারণ ও গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধি অব্যাহত রাখার স্বার্থে জনগনের সকল পর্যায়ে জাতীয় রাজস্ব বোর্ডের সেবার মানের উৎকর্ষ সাধন এবং শুল্ক-করের আওতা বৃদ্ধিও লক্ষ্যে জাতীয় রাজস্ব বোর্ডসহ সমগ্র রাজস্ব প্রশাসনের সম্প্রসারণ কার্যক্রম চলমান রয়েছে।যুযোপযোগী শুল্ক-করনীতি,অনলাইনভিত্তিক দক্ষ শুল্ক কর ব্যবস্থাপনা এবং সকল পর্যায়ে সরকারি-বেসরকারি সংস্থা,ব্যবসায়ী ও ব্যবসায়ী সংগঠন,ও অন্যান্য স্টেকহোন্ডারদের সহযোগীতায় জাতীয় রাজস্ব বোর্ড ২০২৪-২০২৫ অর্থবছরের প্রাক্কলিত বাজেট লক্ষ্যমাত্রা অর্জন করতে পারবে।

লেখক : সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, কবি।

আমার বার্তা/কমল চৌধুরী/এমই

বাজেটে মূল্য সংযোজন কর ও আয়কর

সরকার দেশের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন তথা জনগনের জীবনমান উন্নয়নে নানামূখী পরিবর্তন ও সংস্কারমূলক পদক্ষেপ

জি-৭ শীর্ষ সম্মেলন ও বিশ্বায়ন বাস্তবতা

ইতালিতে হয়ে গেল জি-৭ সম্মেলন। এবারের সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ইউক্রেনকে সহায়তা, গাজায় যুদ্ধবিরতি, অভিবাসন

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও বৈশ্বিক সংকট

সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে বহুল আলোচিত ও গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে জলবায়ু পরিবর্তন। বলাই যায় এটি

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে দেওয়া প্রতিশ্রুতি ও বাস্তবায়ন অগ্রগতি

চলতি অর্থবছরের বাাজেটে জাতিকে প্রদত্ত কিছু মৌলিক প্রতিশ্রুতি বাস্তবায়নের অগ্রগতি অতি সম্প্রতি সংসদে অর্থমন্ত্রী উপস্থাপন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফাইনালে টস জিতে ব্যাটিংয়ে ভারত

সাধ ও সাধ্যের ব্যবধান কমে আসবে: অর্থমন্ত্রী

আদানির কেন্দ্র থেকে বন্ধ হয়ে গেছে বাংলাদেশে বিদ্যুৎ সরবরাহ

গ্রাহকের শতকোটি টাকা নিয়ে ভারতে পালানো প্রাণনাথ গ্রেপ্তার

সরকার ক্ষমতায় টিকে থাকতেই ভারতের সঙ্গে চুক্তি করেছে

২০২৫ সালের এইচএসসি পরীক্ষা এপ্রিল থেকে নেওয়ার পরিকল্পনা

বাড়ন্ত শিশুর হাড়ের রোগ রিকেটস

ছাত্র প্রতিনিধি ছাড়াই জাবির সিনেট অধিবেশন শুরু

খালেদাকে মুক্তি না দিলে যেকোনো পরিণতির জন্য তৈরি থাকুন

বক্তৃতায় মুক্তি মেলে না, আন্দোলনের পরামর্শ বিএনপি নেতাদের

প্রতিটি বিভাগীয় শহরে মেট্রোরেল চালুর ঘোষণা প্রধানমন্ত্রীর

অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তার ঝুলন্ত লাশ উদ্ধার

বিএনপির নেতাদের মুখে যত জোড়, আন্দোলনে তা নেই: কাদের

অর্থনীতি সংকটে, প্রস্তাবিত বাজেট গতানুগতিক: জি এম কাদের

বাজেট বাস্তবায়নের সক্ষমতা সরকারের আছে: প্রধানমন্ত্রী

র‍্যাব-পুলিশ সরে গেলে এই সরকারের অপমৃত্যু ঘটবে: রিজভী

ভারতের সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি: পররাষ্ট্রমন্ত্রী

নেপালে ভূমিধসে শিশুসহ ৯ জন নিহত

ভারতের সঙ্গে চুক্তিগুলো বাংলাদেশের জন্য কল্যাণকর নয়

আমরা ভারতের বন্ধুত্ব চাই দাসত্ব নয়: গয়েশ্বর