ই-পেপার মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

ভারতের সঙ্গে কোনো চুক্তি স্বাক্ষরিত হয়নি: পররাষ্ট্রমন্ত্রী

অনলাইন ডেস্ক:
২৯ জুন ২০২৪, ১৭:২২
পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ : ছবি সংগৃহীত

ভারতের সঙ্গে কোনো চুক্তি হয়নি, হয়েছে সমঝোতা স্মারক জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাসান মাহমুদ বলেছেন, বিএনপি নেতারা মিথ্যা বলে জনগণকে বিভ্রান্ত করছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর ভারত সফরে কিছু সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে, কিছু সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে। কোনো চুক্তি কিন্তু স্বাক্ষরিত হয়নি। বিএনপি নেতারা হরহামেশা বলে যাচ্ছেন চুক্তি স্বাক্ষরিত হয়েছে। বিএনপি নেতারা তো শিক্ষিত। শিক্ষিত মানুষ কেন অশিক্ষিতের মতো কথা বলে যাচ্ছেন সেটা আমার বোধগম্য নয়।

শনিবার (২৯ জুন) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের বঙ্গবন্ধু হলে আ.লীগের ‘প্লাটিনাম জয়ন্তী’ উপলক্ষে উত্তর জেলা আ.লীগ আয়োজিত ‘আওয়ামী লীগ ও বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, ফখরুল ইসলাম আলমগীর সাহেব নাকি ঢাকা কলেজে পড়াতেন, মঈনখান তিনিও শিক্ষিত। আরও বেশ কয়েকজন শিক্ষিত মানুষ কেন অশিক্ষিতের মতো কথা বলছে সেটা আমার বোধগম্য নয়। চুক্তি আর সমঝোতা স্মারকের মধ্যে তারা পার্থক্য বুঝতে পারছেন না সেটা আমার বোধগম্য নয়।

বাংলাদেশের যা কিছু অর্জন আওয়ামী লীগের হাত ধরেই হয়েছে। দেশের উন্নয়ন ও অর্থনৈতিক সমৃদ্ধির স্বার্থে কানেক্টিভিটি বাড়ানোর উদ্যোগ নিয়েছে সরকার। তাই বিভ্রান্তি ছড়িয়ে কোনো লাভ হবে না, বলেন তিনি।

মন্ত্রী বলেন, আমরা কানেক্টিভিটি বাড়াতে চাচ্ছি। কানেক্টিভিটি বাড়ানোর জন্য ঢাকা-কলকাতা ট্রেন চালু হয়েছে। ইতোমধ্যে খুলনা কলকাতা ট্রেন চালু হয়েছে। দিনাজপুর শিলিগুড়ি ট্রেন চালু হয়েছে। আখাউড়া দিয়ে ট্রেন চালু হওয়ার সমস্ত প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আমরা ভারতের ভূমির ওপর দিয়ে নেপাল থেকে জলবিদ্যুৎ আমদানির চুক্তি স্বাক্ষর করেছি। ভুটানের সঙ্গেও আলাপ আলোচনা চলছে। সেই কানেক্টিভিটি সঙ্গে আমরা নেপাল এবং ভুটানকেও যুক্ত করতে চাই। এই অঞ্চলের মানুষের উন্নয়নের স্বার্থে ও অর্থনৈতিক সমৃদ্ধির স্বার্থে এটি আমরা করতে চায়।

সভাপতির বক্তব্যে এম এ সালাম বলেন, আ.লীগ মানে বাংলাদেশ, বাংলাদেশ মানে আ.লীগ। বঙ্গবন্ধু মানে আ.লীগ, বঙ্গবন্ধু মানে স্বাধীনতা। ক্ষুদা ও দারিদ্র্যমুক্ত একটি দেশ গড়ে তোলা যে স্বপ্ন বঙ্গবন্ধুর ছিল তা আজ শেখ হাসিনার হাত ধরে বাস্তবায়িত হচ্ছে। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বঙ্গবন্ধু যে স্বাধীনতা আমাদের দিয়েছে তার মধ্য দিয়ে বাঙালি জাতিসত্ত্বার বিকাশ ঘটেছে।

এতে অন্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন উত্তর জেলা যুবমহিলা লীগের আহবায়ক রওশন আরা রত্না, জেলা মহিলা আ.লীগের সহসভাপতি সৈয়দা রিফাত আক্তার নিশু, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক মো. নাছির উদ্দিন রিয়াজ, জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রেজাউল করিম, জেলা যুবলীগের ত্রাণ সাহেদ সরওয়ার, জেলা আ.লীগের সদস্য ইফতেখার হোসেন বাবুল, জেলা আ.লীগের যুগ্ম সাধারণ সম্পাদক দেবাশীষ পালিত।

আমার বার্তা/এমই

দুর্নীতিতে বদলি-অবসর যথেষ্ট নয়, দৃষ্টান্তমূলক শাস্তি চায় টিআইবি

দুর্নীতির অভিযোগে প্রজাতন্ত্রের কর্মচারীদের বদলি, বরখাস্ত, বাধ্যতামূলক অবসরসহ কোনো বিভাগীয় ব্যবস্থাই যথেষ্ট নয়। প্রযোজ্য আইনি

জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রীর হাতে

নাগাসাকি পিস পার্কে শান্তি-স্মৃতিস্তম্ভ স্থাপন করায় জাপান সরকার বাংলাদেশকে অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট দিয়েছে। এটি প্রধানমন্ত্রী শেখ

শিশুদের যৌন নিপীড়ন : নেপালে ধর্মগুরুর ১০ বছরের কারাদণ্ড

শিশুদের যৌন নিপীড়নের অভিযোগে রাম বাহাদুর বামজোন নামের এক ধর্মগুরুকে ১০ বছর কারাবাসের সাজা দিয়েছেন

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগের প্রাধান্য

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহানের নেতৃত্বে দু'দেশের মধ্যে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্নীতিতে বদলি-অবসর যথেষ্ট নয়, দৃষ্টান্তমূলক শাস্তি চায় টিআইবি

জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রীর হাতে

জাতির পিতার সমাধিতে স্থানীয় সরকার বিভাগের সচিবের শ্রদ্ধা

মোবাইলে কথা বলার সময় লিফটের ফাঁকা দিয়ে পড়ে যুবকের মৃত্যু 

ইউরোপের কথা বলে লিবিয়ায় পাঠিয়ে মুক্তিপণ নিতেন তিনি

শিশুদের যৌন নিপীড়ন : নেপালে ধর্মগুরুর ১০ বছরের কারাদণ্ড

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগের প্রাধান্য

পরিবেশ ও জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা

প্রশাসক নিয়োগের বিধান রেখে ইউনিয়ন পরিষদ বিল পাস

কয়েকজনের দুর্নীতির কারণে সবাই বিব্রত: মন্ত্রিপরিষদ সচিব

জুনে নির্যাতনের শিকার ২৯৭ নারী ও কন্যাশিশু

এবার এনবিআরের সাবেক সহকারী পরিচালকের বিরুদ্ধে মামলা

বিসিবির বোর্ড সভায় আলোচনায় থাকবেন কোচ সালাউদ্দিন

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বন্দরে ৩ নম্বর সংকেত, রাতেই ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

সাজা ও জরিমানা মাদকের পরিমাণের ওপর: স্বরাষ্ট্রমন্ত্রী

৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে

বিএনপির ঘুম হারাম হয়ে গেছে: কাদের

আর্জেন্টিনাসহ ৯ দেশে নতুন কূটনৈতিক মিশন হবে: পররাষ্ট্রমন্ত্রী