ই-পেপার মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

বাজেটে মূল্য সংযোজন কর ও আয়কর

কমল চৌধুরী:
২৯ জুন ২০২৪, ১৬:০৫

সরকার দেশের আর্থ সামাজিক অবস্থার উন্নয়ন তথা জনগনের জীবনমান উন্নয়নে নানামূখী পরিবর্তন ও সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করছে।অর্থনৈতিক উন্নয়নের অগ্রযাত্রাকে অব্যাহত রাখতে রাজস্ব আদায় বৃদ্ধির কোন বিকল্প নেই। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও মধ্যপ্রাচ্য পরিস্থিতি বৈশি^ক অর্থনীতিতে মারাত্মক নেতিবাচক প্রভাব ফেললেও রাজস্ব আদায়ে যুগোপযোগী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করায় অর্থনীতির চাকা সচল রয়েছে।

জাতীয় রাজস্ব আয়ের বড় অংশই মূল্য সংযোজন কর খাত আহরিত হয়ে থাকে।পরোক্ষ কর হিসেবে মূসক একটি আধুনিক ও বিজ্ঞানসম্মত কর ব্যবস্থা।ব্যবসা বানিজ্যকে আরও গতিশীল করার লক্ষ্যে মূল্য সংযোজন কর ব্যবস্থা সহজীকরণ ও আধুনিকায়নের বিষয়টি এবারের বাজেটে গুরুত্বসহকারে বিবেচনা করা হচ্ছে।মূসক খাত হতে রাজস্ব আদায় বৃদ্ধি, মূসকের আওতা বৃদ্ধি,দেশীয় শিল্পের বিকাশ, বিনিয়োগ আকর্ষণ, আমদানি বিকল্প পণ্য উৎপাদন ও কর্মসংস্থান সৃষ্টি –এই বিষয়গুলো বাজেট প্রণয়নের মূল কৌশল হিসেবে গ্রহণ করে মূল্য সংযোজন কর খাতে নিম্নরুপ প্রস্তাবসমূহ মহান জাতীয় সংসদের সদয় বিবেচনার জন্য উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, এমপি। রোববার (৩০ জুন) চলতি বছরের বাজেট পাশ হবে বলে আশা করা যাচ্ছে।

মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২ ও মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা,২০১৬ এর প্রয়োগিক ও পদ্ধতিগত জটিলতা ানরসন,ব্যবসা-বানিজ্য সহজীকরণ ও রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে গত ৬ জুন ২০২৪-২০২৫ বাজেট অধিবেশনে অর্থমন্ত্রী নিম্নোক্ত প্রস্তাবসমূহ পেশ করেছেন।

ক) যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠনের বার্ষিক টার্নওভার ১০(দশ) কোটি টাকার অধিক সে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠানকে উৎসে মূসক কর্তনকারী সত্তা হিসেবে নির্ধারণের লক্ষ্যে আইনের ধারা ২(২১)এ প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করার প্রস্তাব করা হয়েছে।

খ) প্রাযোগিক ও আইনি জটিলতা নিরসনকল্পে মূল্য সংযোজন কর কর্তৃপক্ষ এবং তার কর্মকর্তা সংশ্লিষ্ট বিধানের ধারা ৭৮(২) এবং ক্ষমতা অর্পণ সংশ্লিষ্ট বিধানের ধারা ৮১ এ প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করার প্রস্তাব করা হয়েছে।

গ) ব্যবসা-বানিজ্য সহজীকরণে আপীলাত ট্রাইব্যুনাল ও আপীল কমিশনারেটে আপীল দায়েরের ক্ষেত্রে তর্কিত আদেশে উল্লিখিত দাবীকৃত করের,জরিমানা ব্যতিত,২০(বিশ) শতাংশের পরিবর্তে ১০ (দশ) শতাংশ অর্থ পরিশোধের বিধান করার লক্ষে আইনে প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে।

ঘ) যে কোন মূসক কর্মকর্তা কর্তৃক প্রদত্ত কোন আদেশ বা সিদ্ধান্ত বা গৃহীত কোন ব্যবস্থার বিরুদ্ধে মূসক আইন বা বিধিমালার অধীন কার্যধারা রুজু বা মামলা দায়ের করা যাবে না-এই বিধানটি অন্তর্ভুক্ত করে আইনের সংশ্লিষ্ট ধারায় প্রয়োজনীয় সংশোধনী আনয়নের জন্য প্রস্তাব করা হয়েছে।

ঙ) মূসক পরামর্শক হিসেবে কস্ট এন্ড ম্যানেজমেন্ট একাউন্টেন্টগণকে অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট বিধানে প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে।

চ) করযোগ্য সরবরাহমূল্য ২৫০০০ টাকার অধিক হলে ক্রেতার নাম, ঠিকানা ও ব্যবসা সনাক্তকরণ সংখ্যা সম্বলিত কর চালানপত্র ইস্যুর বিধান রয়েছে।কিন্তু অনেক ক্রেতা রয়েছেন যাদের ব্যবসা সনাক্তকরণ সংখ্যা গ্রহনের বাধ্যবাধকতা নেই। বিষয়টি বিবেচনায় সংশ্লিষ্ট বিধানে ও মূসক ফরমে প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে।

ছ) করণিক ত্রুটি সংশোধনের নিমিত্ত মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন,২০১২,মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক বিধিমালা, ২০১৬ এবং আইন ও বিধিমালার সাথে সামঞ্জস্য আনয়নের লক্ষ্যে সংশ্লিষ্ট প্রজ্ঞাপনের প্রয়োজনীয় সংশোধনী আনয়নের জন্য প্রস্তাব করা হয়েছে। Excises and Salt Act,১৯৪৪ এর আওতায় বর্তমানে বিমান টিকেট ও ব্যাংক হিসাবের উপর আবগারি শুল্ক আরোপিত রয়েছে।বিমান টিকেট এর উপর আরোপিত আবগারি শুল্ক অপরিবর্তিত রেখে ব্যাংক হিসাবের স্ল্যাববসমূহ এবং আবগারি শুল্কের পরিমান নিম্নোক্তভাবে যৌক্তিকীকরণের প্রস্তাব করা হয়েছে। যথা:-

ক) ১০ লক্ষ টাকা পর্যন্ত বিদ্যমান ৩টি স্ল্যাব এর আবগারি শুল্কের পরিমাণ অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

খ) ১০ লক্ষ ০১ টাকা থেকে ০১ কোটি টাকা পর্যন্ত বিদ্যমান স্ল্যাব এর আবগারি শুল্ক ৩,০০০টাকার পরিবর্তে- ১০ লক্ষ ০১ টাকা থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত আবগারি শুল্ক ৩,০০০টাকা; এবং ৫০ লক্ষ ১ টাকা থেকে ১ কোটি টাকা পর্যন্ত আবগারি শুল্ক ৫,০০০ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

গ) ১ কোটি ১ টাকা থেকে ৫ কোটি টাকা পর্যন্ত বিদ্যমান স্ল্যাব এর আবগারি শুল্ক ১৫,০০০টাকার পরিবর্তে-১ কোটি ১ টাকা হতে ২ কোটি টাকা পর্যন্ত আবগারি শুল্ক ১০,০০০ টাকা;২ কোটি ১ টাকা হতে ৫ কোটি টাকা পর্যন্ত আবগারি শুল্ক ২০,০০০টাকা করার প্রস্তাব করা হয়েছে।

ঘ) ৫ কোটি টাকার উর্ধ্বে সø্যাব এর আবগারি শুল্ক অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে।

এছাড়াও,অফসোর আইন ব্যাংকিং আইন,২০২৪ (২০২৪ সালের ০২ নং আইন )এর অধীনে পরিচালিত অফশোর ব্যাংকিং ইউনিট এর আওতাধীন আমানতকারী বা বৈদেশিক ঋণদাতাগণের হিসাবের উপর আরোপনীয় সমুদয় আবগারি শুল্ক অব্যাহতি প্রদান করার প্রস্তাব করা হয়েছে।

২০২৪-২৫ অর্থবছরে রাজস্ব আদায় বৃদ্ধি ও করপরিপালন বৃদ্ধির লক্ষ্যে অর্থমন্ত্রী জাতীয় সংসদে নিম্নোক্ত প্রস্তাবনা পেশ করেছেন।

ক)সকল ধরণের আইসক্রিমরে উপর বিদ্যমান সম্পূরক শুল্ক হার ৫ শতাংশের পরিবর্তে ১০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

খ) কার্বনেটেড বেভারেজ [বাংলাদেশ মান (বিডিএস ১১২৩:২০১৩) অনুসারে নির্ধারিত মাত্রার উপাদান সম্বলিত পানীয় যাতে ক্যাফেইনের মাত্রা সর্বোচ্চ ১৪৫ মিলিগ্রাম/প্রতি লিটার} এর উপর বিদ্যমান সম্পূরক শুল্ক হার ২৫ শতাংশের পরিবর্তে ৩০ শতাংশ নির্ধারনের প্রস্তাব করা হয়েছে।

গ) সিগারেট মানব স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর একটি পণ্য।এ জাতীয় ক্ষতিকর পণ্যের ব্যবহার কমানো ও রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে আইনের দ্বিতীয় তফসিলে উল্লিখিত সম্পূরক শুল্কের হার ৬৫ শতাংশের পরিবর্তে ৬৬ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ঘ) টেলিফোন শুধুমাত্র মোবাইল ফোনের সিম/রিম কার্ড ব্যবহারের মাধ্যমে প্রদত্ত সেবা(সেবা কোড ঝ০১২.১০) এর বিপরীতে বিদ্যমান সম্পূরক শূল্ক ১৫ শতাংশের পরিবর্তে ২০ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে। এছাড়াও প্রতিটি সিম কার্ড/ব-ঝওগ সরবরাহের বিপরীতে বিদ্যমান মূসকের পরিমাণ ২০০ টাকার পরিবর্তে ৩০০ টাকা নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ঙ) রাজস্ব আদায় ও করপরিপালন বৃদ্ধির লক্ষ্যে আমসত্ব(ম্যাংগো বার),ম্যাংগু জুস,আনারসের জুস,পেয়ারার জুস,তেতুলের জুস এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশ এর পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

চ) ১ থেকে ৫০ ওয়াট এর অধিক ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ সাশ্রয়ী বাল্ব এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৫ শতাংশ এর পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ছ) টিউব লাইট (১৮ ওয়াট ও ৩৬ ওয়াট ) এর স্থনীয় উৎপাদন পযার্য়ে মূসকের হার ৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

জ) সিগারেট/বিড়ি পেপার এর স্থানীয় উৎপাদন পর্যায়ে মূসকের হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ঝ) নিলামকৃত পণ্যেও ক্রেতা সেবা কোড ঝ০৬০.০০) সেবা সরবরহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধাণে করার প্রস্তাব করা হয়েছে।

ঞ) এ্যামিউজমেন্ট পার্ক ও থিম পার্ক সেবার কোড ঝ০৬৪.১০) সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ৭.৫ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ট) নিলামকারী সংস্থা ( সেবা কোড ঝ০০৯.০০)সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ১০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ঠ) যান্ত্রিক লন্ড্রি (সেবা কোড ঝ০১৩.০০) সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ১০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ড) সিকিউরিটি সার্ভিস (সেবা কোড ঝ০৪০.০০)সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ১০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ঢ) লটারীর টিকিট বিক্রয়কারী ( সেবা কোড ঝ০৬৬.০০) সেবা সরবরাহের ক্ষেত্রে বিদ্যমান মূসক হার ১০ শতাংশের পরিবর্তে ১৫ শতাংশ নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

ণ) যন্ত্রের সাহায্য ব্যতিত তৈরি সাধারণ ইট( নন-রিফ্রেকটরী বিল্ডিং ব্রিকস),ফেসিং এ ব্যবহৃত ইট ব্যতীত এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৪৫০ টাকার (প্রতি হাজারে )পরিবর্তে ৫০০ টাকা (প্রতি হাজারে) ,যান্ত্রিক পদ্ধতিতে বা যন্ত্রের সাহায্যে তৈরি সাধারণ ইট (নন-রিফ্রেকটরী বিল্ডিং ব্রিকস),ফেসিং এ ব্যবহৃত ইট ব্যতীত এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৫০০টাকা (প্রতি হাজারে)এর পরিবর্তে ৬০০ টাকা (প্রতি হাজারে),যন্ত্রের সাহায্যে বা যান্ত্রিক পদ্ধতিতে তৈরি ইট প্রথম গ্রেড (তিন ছিদ্র বিশিষ্ট, দশ ছিদ্র বিশিষ্ট, সতেরো ছিদ্র বিশিষ্ট ও মালটি কোরড ইট) এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৭০০ টাকা( প্রতি হাজারে)এর পরিবর্তে ৮০০ টাকা (প্রতি হাজারে), যন্ত্রের সাহায়্যে বা যান্ত্রিক পদ্ধতিতে তৈরি ইট দ্বিতীয় গ্রেড (তিন ছিদ্র বিশিষ্ট, দশ ছিদ্র বিশিষ্ট ও সতেরো ছিদ্র বিশিষ্ট) এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৭০০ টাকা (প্রতি হাজারে) এর পরিবর্তে ৮০০ টাকা প্রতি হাজারে), ব্রিকস চিপস এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৭০০টাকা(প্রতি ১০০সিএফটি) এর পরিবর্তে ৮০০ টাকা (প্রতি ১০০সিএফটি)এবং মিকাড ব্যাটস এর ক্ষেত্রে বিদ্যমান সুনির্দিষ্ট করের পরিমান ৫০০ টাকা (প্রতি ১০০ সিএফটি) এর পরিবর্তে ৬০০ টাকা (প্রতি ১০০ সিএফটি) নিধাংরণ করার প্রস্তাব করা হয়েছে।

ত) ট্যুুর অপারেটর সেবার উপর বিদ্যমান মূসক অব্যাহতি সুবিধা প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে।

রাজস্ব আদায় বৃদ্ধির পাশাপাশি দেশীয় শিল্প বিকাশের চলমান গতিশীলতা বজায় রাখার স্বার্থে অর্থমন্ত্রী জাতীয় সংসদে নিম্নোক্ত প্রস্তাবনা পেশ করেছেন।

ক) এয়ারকন্ডিশনার উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে ০(শূন্য)শতাংশের পরিবর্তে ৭.৫(সাত দশমিক পাঁচÑ শতাংশ মূসক আরোপপূর্বক উক্ত পণ্য উৎপাদনে প্রয়োজনীয় উপকরণ ও খুচরা যন্ত্রাংশ আমদানি ও স্থানীয়ভাবে ক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান মূসক (আগাম করসহ) ও সম্পূরক শুল্ক প্রযোয্য ক্ষেত্রে অব্যাহতি সুবিধা ৩০ জুন ২০২৫ পর্যন্ত বর্ধিতকরণ এবং কম্প্রেসর উৎপাদনের ক্ষেত্রে বিদ্যমান অব্যাহতি সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করা হয়েছে।

খ) রেফ্রিজারেটর ও ফ্রিজার উৎপাদনের ক্ষেত্রে স্থানীয় উৎপাদন পর্যায়ে মুসকের পরিমান ৫(পাঁচ) শতাংশের পরিবর্তে ৭.৫ (সাত দশমিক পাঁচ) শতাংশ আরোপপূর্বক উক্ত পণ্য উৎপাদনে ব্যবহৃত প্রয়োজনীয় উপকরণ ও খুচরা যন্ত্রাংশ আমদানি ও স্থানীয় ভাবে ক্রয়ের ক্ষেত্রে বিদ্যমান মূসক (আগাম করসহ) ও স্মপূরক শুল্ক (প্রযোয্য ক্ষেত্রে) অব্যাহতি সুবিধার মেয়াদ ৩০ জুন,২০২৫ পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করা হয়েছে। দেশী-বিদেশী বিনিয়োগ আকর্ষণ, কর্মসংস্থান সৃষ্টি,আমদানি বিকল্প পণ্য উৎপাদন এর্ব দেশীয় শিল্প বিকাশের চলমান গতিশীলতা বজায় রাখার স্বার্থে নিম্নোক্ত খাতসমূহে মূসক অব্যাহতি সুবিধা প্রদান ও বহাল রাখাসহ প্রয়োজনীয় সংশোধনী আনয়নের প্রস্তাব করা হয়েছে।

ক) মোবাইল টেলিফোন সেট বা সেলুলার ফোন স্থানীয় উৎপাদন ও সংযোজনের ক্ষেত্রে বিদ্যমান বেয়াতি সুবিধা সংক্রান্ত প্রজ্ঞাপন এসআরও-২২৯-আইন/২০১৯/৬৫-মূসক,তারিখ:৩০ জুন ২০১৯ এর মেয়াদ ১ বছর বর্ধিতকরণপূর্বক ৩০ জুন ২০২৫ নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

খ)পলিপ্রোপাইলিন স্ট্যাপল ফাইবার এর স্থানীয় উৎপাদন এব্ ংউক্ত পণ্য উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল আমদানিতে বিদ্যমান রেয়াতি সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করা হয়েছে।

গ) Containers for compressed or liquefied gas of iron or steel(LPG Cylinder) এর স্থানীয় উৎপাদন পর্যায়ে প্রদত্ত রেয়াতী সুবিধার মেয়াদ ৩০ জুন ২০২৫ পর্যন্ত বর্ধিতকরণের প্রস্তাব করা হয়েছে।

ঘ) প্রধানমন্ত্রীর ঘোষিত স্মার্ট বালাদেশ গঠন এবং তথ্যপ্রযুক্তি ও কম্পিউটার শিল্পের বিকাশের লক্ষ্যে প্রদত্ত রেয়াতী সুবিধা সংক্রান্ত প্রজ্ঞাপনে,উপকরন ও খুচরা যন্ত্রাংশ স্থানীয়ভাবে ক্রয়ের ক্ষেত্রে প্রযোজ্য মূল্য সংযোজন কর হতে অব্যাহতি প্রদানের বিষয়টি অর্ন্ভুক্তির নিমিত্ত প্রজ্ঞাপনটিতে প্রয়োজনীয় সংশোধনী আনয়ন করার প্রস্তাব করা হয়েছে।

ঙ) ‘অপটিখ্যাল ফাইবার ক্যাবল’ এর উৎপাদন পর্যায়ে ৫(পাঁচ) শতাংশের অতিরিক্ত মূল্য সংযোজন কর অব্যাহতির মেয়াদ ৩ বছর বৃদ্ধি করে ৩০ জুন ২০২৭ পর্যন্ত নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

চ) স্থানীয় শিল্পের বিকাশের লক্ষ্যে Linear Alkyl Benzene Sulphonic Acid (LABSA) এবং Sodium Lauryl Ether Sulphate (SLES) এর স্থানীয় উৎপাদন পর্যায়ে ৫ শতাংশ অতিরিক্ত শূল্য সংযোজন কর অব্যাহতি সুবিধা ৩০ জুন ২০২৫ পর্যন্ত নির্ধারণ করার প্রস্তাব করা হয়েছে।

লেখক : সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, কবি।

আমার বার্তা/কমল চৌধুরী/এমই

আড্ডা জীবনের গুরুত্বপূর্ণ অংশ

বাংলাদেশে আড্ডা একটি সামাজিক ও সাংস্কৃতিক ঐতিহ্য যা মানুষের দৈনন্দিন জীবনের গুরুত্বপূর্ণ অংশ। এটি শুধুমাত্র

বৈশ্বিক ভূরাজনৈতিক প্রভাব ও বাস্তুচ্যুতি সংকট

সবারই ইচ্ছা থাকে চিরচেনা গণ্ডিতে জীবনটা কাটিয়ে দেওয়ার। কিন্তু পরিস্থিতি ও দুঃসময় মানুষকে ভালো- বাসার

রাজস্ব আদায়ে অগ্রগতি ও আহরণ আধুনিকায়ন

বাজেটের আকার ও দেশজ প্রবৃদ্ধি বিবেচনায় নিয়ে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। রাজস্ব আহরণকে

জি-৭ শীর্ষ সম্মেলন ও বিশ্বায়ন বাস্তবতা

ইতালিতে হয়ে গেল জি-৭ সম্মেলন। এবারের সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ইউক্রেনকে সহায়তা, গাজায় যুদ্ধবিরতি, অভিবাসন
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্নীতিতে বদলি-অবসর যথেষ্ট নয়, দৃষ্টান্তমূলক শাস্তি চায় টিআইবি

জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রীর হাতে

জাতির পিতার সমাধিতে স্থানীয় সরকার বিভাগের সচিবের শ্রদ্ধা

মোবাইলে কথা বলার সময় লিফটের ফাঁকা দিয়ে পড়ে যুবকের মৃত্যু 

ইউরোপের কথা বলে লিবিয়ায় পাঠিয়ে মুক্তিপণ নিতেন তিনি

শিশুদের যৌন নিপীড়ন : নেপালে ধর্মগুরুর ১০ বছরের কারাদণ্ড

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগের প্রাধান্য

পরিবেশ ও জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা

প্রশাসক নিয়োগের বিধান রেখে ইউনিয়ন পরিষদ বিল পাস

কয়েকজনের দুর্নীতির কারণে সবাই বিব্রত: মন্ত্রিপরিষদ সচিব

জুনে নির্যাতনের শিকার ২৯৭ নারী ও কন্যাশিশু

এবার এনবিআরের সাবেক সহকারী পরিচালকের বিরুদ্ধে মামলা

বিসিবির বোর্ড সভায় আলোচনায় থাকবেন কোচ সালাউদ্দিন

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বন্দরে ৩ নম্বর সংকেত, রাতেই ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

সাজা ও জরিমানা মাদকের পরিমাণের ওপর: স্বরাষ্ট্রমন্ত্রী

৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে

বিএনপির ঘুম হারাম হয়ে গেছে: কাদের

আর্জেন্টিনাসহ ৯ দেশে নতুন কূটনৈতিক মিশন হবে: পররাষ্ট্রমন্ত্রী