ই-পেপার শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে দেওয়া প্রতিশ্রুতি ও বাস্তবায়ন অগ্রগতি

কমল চৌধুরী:
২৩ জুন ২০২৪, ১৭:২৪

চলতি অর্থবছরের বাাজেটে জাতিকে প্রদত্ত কিছু মৌলিক প্রতিশ্রুতি বাস্তবায়নের অগ্রগতি অতি সম্প্রতি সংসদে অর্থমন্ত্রী উপস্থাপন করেছেন। গত ৬ জুলাই ২০২৩ সর্বজনীন পেনশন ব্যবস্থা বাস্তবায়নের জন্য জাতীয় পেনশন কর্তৃপক্ষ গঠন করা হয়। প্রধানমন্ত্রী ১৭ আগষ্ট ২০২৩ সর্বজনীন পেনশন স্কিম উদ্ভোধন করেন।বর্তমানে প্রবাস, প্রগতি, সুরক্ষা ও সমতা নামে চারটি স্কিম চলমান আছে।

প্রধানমন্ত্রী কর্তৃক উদ্ভোধনের পর পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের ঢাকা-ভাঙ্গা সেকশনে নিয়মিত ৪ জোড়া ট্রেন চলাচল করছে। গত ৩০ মার্চ থেকে ভাঙ্গা হতে যশোরের রুপদিয়া পর্যন্ত সফলভাবে পরীক্ষামূলক ট্রেন চলাচল করছে। গত বছরের ৪ নভেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন-৬ এর দ্বিতীয় ধাপে আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত অংশ প্রধানমন্ত্রী শুভ উদ্ভোধন করেছেন। উল্লেখ্য যে, বর্তমানে মেট্রোরেল উত্তরা দিয়াবাড়ী থেকে মতিঝিল পর্যন্ত চলমান রয়েছে।

যমুনা নদীর উপর বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর সর্বশেষ ৪৯ তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে মূল সেতুর কাজ শেষ হয়েছে।চলতি বছরের শেষে অথবা ২০২৫ সালের শুরুতে সেতুটি চালু করা সম্ভব হবে।সড়ক ও জনপথ অধিদপ্তরের অধীনে বিভিন্ন সমাপ্ত ও চলমান প্রকল্পের আওতায় ৮৫১. ৬২ কিলোমিটার জাতীয় মহাসড়ক চার লেন এবং তদুর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) কতৃক বাস্তবায়নাধীন ২৯টি অর্থনৈতিক অঞ্চলে ইতোমধ্যে ২০০টির অধিক প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ প্রদান করা হয়েছে, যাতে প্রস্তাবিত বিনিয়োগের পরিমান প্রায় ২২.৫০ বিলিয়ন মার্কিন ডলার। G2P Payment System এর মাধ্যমে বাংলাাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের স্বীকৃতিপ্রাপ্ত সরকারি-বেসরকারি সকল কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

গত বছরের ১১ নভেম্বর প্রধানমন্ত্রী দোহাজারী হতে কক্সবাজার পর্যন্ত নবনির্মিত রেলপথের শুভ উদ্ভোধন করেন।বাংরাদেশ ও ভারতের প্রধানমন্ত্রী কর্তৃক ১ নভেম্বর ২০২৩ আখাউড়া –আগরতলা ইন্টারচেঞ্জ পয়েন্ট এবং খুলনা হতে মোংলা বন্দর পর্যন্ত নতুন রেললাইন উদ্ভোধন করা হয়েছে। ৮ বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে ডায়াগনস্টিক ইমেজিং ব্যবস্থার আধুনিকীকরণ প্রকল্প বাস্তবায়নাধীন রয়েছে। ৮ বিভাগীয় হাসপাতালে ১০০ শয্যাবিশিষ্ট ক্যান্সার হাসপাতাল স্থাপন প্রকল্পও চলমান রয়েছে। ২০২৩-২৪ অর্থবছরের বাজেটে প্রতিশ্রুতি অনুযায়ী রাজশাহী, সিলেট ও চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয় প্রকল্প কার্যক্রম শুরু হয়েছে।

স্মার্ট বাংলাদেশ’ বিণির্মাণের লক্ষ্যে তথ্যপ্রযুক্তি নির্ভর ডিজিটাল ব্যাংকিং সেবা জনগনের নিকট পৌছে দেয়ার নিমিত্তে বাংলাদেশ কর্তৃক গত বছরের ২৫ অক্টোবর ২টি ডিজিটাল ব্যাংকের অনুকুলে লেটার অব ইনটেন্ট প্রদান করা হয়েছে। অসচ্ছল বীর মুক্তিযোদ্ধাদের জন্য আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় ২০২৩-২৪ অর্থবছরে ১১,০৫৭ টি বীর নিবাস নির্মাণ সম্পন্ন হয়েছে।‘বীরের কন্ঠে বীর গাঁথা’প্রকল্পের মাধ্যমে সমস্ত জীবিত বীর মুক্তিযোদ্ধাগণের মুক্তিযুদ্ধকালীন স্মৃতিচারণমূলক বক্তব্য রেকর্ড ও আর্কাইভে সংরক্ষনের নিমিত্ত প্রকল্প গ্রহণ করা হয়েছে।

চলতি ২০২২-২৩ অর্থবছরে বয়স্ক ভাতার পরিমাণ ৫০০ টাকা থেকে ৬০০ টাকায় বৃদ্ধি ও ভাতাভোগীর সংখ্যা ৫৭.০১ লক্ষ হতে ৫৮. ০১ লক্ষতে বৃদ্ধি করা হয়েছে।একইভাবে বিধবা ও স্বামী নিগৃহীতা মহিলা ভাতার পরিমান ৫০০ টাকা থেকে ৫৫০ টাকায় বৃদ্ধি ও ভাতাভোগীর সংখ্যা ২৪.৭৫ লক্ষ হতে ২৫.৭৫ লক্ষতে বৃদ্ধি করা হয়েছে।

১৭ অক্টোবর ২০২৩ প্রধানমন্ত্রী জয়িতা টাওয়ারের ১২ তলা ভবন শুভ উদ্ভোধন করেন।এ পর্যন্ত ১৫ কোটি ৪৩ লক্ষ ৩০ হাজার টাকা ৯৯ জন নারী উদ্যোক্তাকে ঋণ বিতরণ করা হয়েছে। অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচিতে বরাদ্দের পরিমাণ ১৫০০.০০ কোটি টাকা, এ পর্যন্ত ব্যয় হয়েছে ৮২০.০০কোটি টাকা,উপকারভোগী ১৯.৩৪ লক্ষ জন (প্রায়)। কাজের বিনিময়ে টাকা (কাবিটা), টিআর এবং জিআর (নগদ) কর্মসূচিসমূহ চালু আছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের উন্নয়নকল্পে ‘বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের অধিকতর উন্নয়ন প্রকল্প’ এর গত ফেব্রুয়ারি পর্যন্ত ৮০% বাস্তব অগ্রগতি হয়েছে।

ঢাকার জলাবদ্ধতা দূরীকরণার্থে খালের ব্যবস্থাপনার বিষয়টি সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য ‘খাল পূনরুদ্ধার,সংস্কার ও নান্দনিক পরিবেশ সৃষ্টি’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়নাধীন রয়েছে। ‘বঙ্গবন্ধুর গণমুখী সমবায় ভাবনার আলোকে বঙ্গবন্ধু মডেল গ্রাম প্রতিষ্ঠা’ শীর্ষক পাইলট প্রকল্পের অধীনে ১০টি গ্রামে সমবায় সমিতির ১১৬৪০ জন সদস্যকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।২১৬১ জন উপকারভোগীর মাঝে ১৪ কোটি ১৬ লক্ষ ৫০ হাজার টাকা আবর্তক তহবিল হতে ঋণ বিতরণ করা হয়েছে। জামালপুর জেলার মেলান্দহ উপজেলায় শেখ হাসিনা পল্লি উন্নয়ন একাডেমি স্থাপনের কাজে অগ্রগতি ৯৯.৯৭%। রংপুর জেলার তারাগঞ্জ উপজেলায় শেখ রাসেল পল্লি উন্নয়ন একাডেমি স্থাপনের কাজ প্রায় ৯৯.৯২% সম্পন্ন হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে বিদেশগামী ও প্রবাস ফেরত কর্মীদের জন্য ঢাকাস্থ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের সন্নিকটে ‘বঙ্গবন্ধু ওয়েজ আনার্স সেন্টার’ স্থাপন করা হয়েছে। এখানে মে-২০২২ হতে শুরু হয়ে গত ফেব্রুয়ারী মাস পর্যন্ত ৪১০১ জন প্রবাসী কর্মীকে সেবা প্রদান করা হয়েছে। কোভিড-১৯ এর অভিঘাত মোকাবেলায় প্রতি ইঞ্চি জমি আবাদের আওতায় আনার লক্ষ্যে ৪৩৮.৪৭ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে পারিবারিক পুষ্টি বাগান স্থাপন করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে ৮৯৩.৫৫ কোটি টাকা ব্যয়ে ‘গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া কোটালীপাড়া উপজেলার জলাবদ্ধতা নিরসনে সমন্বিত পানিসম্পদ ব্যবস্থাপনা বাস্তবায়ন প্রকল্প ’ শীর্ষক প্রকল্পটি গ্রহণ করা হয়েছে।

বর্তমানে পৃথিবীর যেকোন প্রান্ত থেকে যেকোন সময় ভূমির মালিকগণ অনলাইনে ভূমির কর পরিশোধ করে তাৎক্ষনিকভাবে কিউআর কোড সমৃদ্ধ দাখিলা পাচ্ছেন। গত বছরের ৭ অক্টোবর প্রধানমন্ত্রী শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এর ৩য় টার্মিনাল এর ঝড়ভঃ ঙঢ়বহরহম.প্রকল্পের ক্রমপুঞ্জিভ’ত বামÍব অগ্রগতি ৯৪%। বর্তমানে বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ৩০ হাজার ২৭৭ মেগাওয়াটে উন্নীত হয়েছে।পাশাপাশি ৯ হাজার ১৪৪ মেগাওয়াট ক্ষমতার ২৭টি বিদ্যুৎকেন্দ্র নির্মানাধীন রয়েছে। পণ্য উৎপাদনের কার্য্রকম শুরু হয়েছে। বর্তমানে উক্ত হাইটেক পার্কে ৮২ টি প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ দেয়া হয়েছে।

‘আমার গ্রাম, আমার শহর’ কর্মসূচির অধীনে প্রতিটি গ্রামে নগরের আধুনিক সুবিধা সম্প্রসারনের অংশ হিসেবে ইতোমধ্যে দেশের গ্রাম ও ইউনিয়ন পর্যায়ের ডিজিটাল সেন্টার থেকে ১৬ হাজারেরও অধিক উদ্যোক্তার মাধ্যমে ৩ শতাধিক সেবা প্রদান করা হচ্ছে। গত বছরের ১২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ লাখ ২৪ হাজার মেট্রিকটন সার উৎপাদন ক্ষমতাসম্পন্ন পরিবেশ বন্ধব,জ্বালানি সাশ্রয়ী ও আধুনিক প্রযুক্তিভিত্তিক ঘোড়াশাল-পলাশ ইউরিয়া সার কারখানা উদ্ভোদন করেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ‘১১টি মডার্ন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন’ শীর্ষক প্রকল্পটি গত বছরের ডিসেম্বর এ সম্পন্ন হয়েছে। SEA-ME-WE-6 সাবমেরিন ক্যাবল কনসোর্টিয়ামের মাধ্যমে ২০২৪ সালের মধ্যে ১৩,২০০ এইচঝ প্রাথমিক ক্যাপাসিটি সম্পন্ন তৃতীয় সাবমেরিন ক্যাবল সংযোগের কাজ চলমান রয়েছে।

বিগত অর্থবছরে মূল্য¯ফীতির চাপ পুরুষ করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করে ৩ লক্ষ ৫০ হাজার টাকা এবং মহিলা ও ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সের করদাতাদের করমুক্ত আয়সীমা ৩ লক্ষ ৫০ হাজার টাকা থেকে বৃদ্ধি করে ৪ লক্ষ টাকা করা হয়েছিল।

অনলাইনে স্বয়ংক্রিয়ভাবে মূসক নিবন্ধন প্রদান করা হচ্ছে।ইতোমধ্যে ৫ লক্ষের অধীক করদাতা অনলাইনে নতুন ১৩ ডিজিটের ভ্যাট নিবন্ধন করেছেন।এছাড়া,সামগ্রিক ভ্যাট ব্যবস্থাপনাকে পূণাঙ্গ অটোমেশনের আওতায় আনার লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকসহ ১২ টি বানিজ্যিক ব্যাংক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অংশীজনদের সাথে ( যেমন:ই-টিআইএন,এনটিএমসি,বিডা, বেজা,অ্যাসাইকুডা ওয়ার্ল্ড) ইতোমধ্যে IVAS Gi integration সম্পন্ন হয়েছে।

কেন্দ্রীয়ভাবে নিবন্ধিত প্রতিষ্ঠান এবং যে সকল প্রতিষ্ঠানের বার্ষিক মোট বিক্রয় বা টার্নওভার ৫ কোটি টাকা বা তার অধিক সেই সকল প্রতিষ্ঠনের হিসাব-নিকাশ সফটওয়্যার ভিত্তিক অটোমেটেড পদ্ধতিতে সংরক্ষনের বিধান করা হয়েছে। এর ফলে মূসক ব্যবস্থায় সচ্ছত্,জবাবদিহিতা বৃদ্ধি পাবে এবং মনিটরিং সহজতর হবে।

সেবা প্রদানকারী ও ব্যবসায়ীদের কর পরিশোধ সহজ করার জন্য EFD/SDC স্থাপনের কার্যক্রম শুরু হয়েছে।এপ্রিল ২০২৪ এর মধ্যে ২৫ হাজার ৭৪১টি প্রতিষ্ঠানে EFD (Electronic Fiscal Device)/SDC (Sales Data Controller) স্থাপিত হয়েছে।পর্যায়ক্রমে সারাদেশে EFD/SDC মেশিন স্থাপিত হবে।

লেখক : সিনিয়র সাংবাদিক, কলামিস্ট, কবি।

আমার বার্তা/এমই

রাজস্ব আদায়ে অগ্রগতি ও আহরণ আধুনিকায়ন

বাজেটের আকার ও দেশজ প্রবৃদ্ধি বিবেচনায় নিয়ে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত হয়। রাজস্ব আহরণকে

জি-৭ শীর্ষ সম্মেলন ও বিশ্বায়ন বাস্তবতা

ইতালিতে হয়ে গেল জি-৭ সম্মেলন। এবারের সম্মেলনে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিল ইউক্রেনকে সহায়তা, গাজায় যুদ্ধবিরতি, অভিবাসন

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব ও বৈশ্বিক সংকট

সাম্প্রতিক সময়ে বিশ্বের সবচেয়ে বহুল আলোচিত ও গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে জলবায়ু পরিবর্তন। বলাই যায় এটি

রোহিঙ্গাদের বাংলাদেশের নাগরিকত্ব নেয়ার সুযোগ দেয়া যাবে না

মিয়ানমার সৃষ্ট চলমান রোহিঙ্গা সংকট যতই দিন যাচ্ছে ততই বাংলাদেশের জন্য একটার পর একটা সমস্যা
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ফাইনালের আগে চরম ভোগান্তিতে দ. আফ্রিকা

বগুড়ায় ডেপুটি জেলার-প্রধান কারারক্ষীসহ ৫ জন বরখাস্ত

গজারিয়ায় পুলিশ সুপার পদে পদোন্নতিতে আশ্রাফুজ্জামানকে সংবর্ধনা

খালেদা জিয়ার মুক্তিই এখন মূল লক্ষ্য: মির্জা ফখরুল

বঙ্গোপসাগরে লঘুচাপ, টানা ৮ দিন অতি ভারী বর্ষণের আভাস

হজে গিয়ে এ পর্যন্ত ৫৩ বাংলাদেশির মৃত্যু

শনিবার থেকে ৪৪ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

তরুণদের দেশ ও বিশ্বমানবতার সেবায় ব্রতী হতে পররাষ্ট্রমন্ত্রীর আহ্বান

বৃষ্টির জমে থাকা পানিতে ডুবে শিশুর মৃত্যু

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল পেরু

কলকাতায় আনার হত্যা নিয়ে বৈঠকে যা জানালেন মমতা

স্লোভাকিয়ায় ট্রেন-বাস সংঘর্ষে নিহত ৭

আসন্ন নির্বাচনের ফলাফল মানবেন কী ট্রাম্প?

ঢাকাসহ সারাদেশে বৃষ্টির আভাস, কমতে পারে তাপমাত্রা

সাদিক অ্যাগ্রোর উদ্ধার করা অংশে খাল খনন শুরু

নিখোঁজের ২ দিন পর যমুনা নদী থেকে লাশ উদ্ধার

গাজায় ইসরাইলি হামলায় আরও ৪৭ ফিলিস্তিনি নিহত

ভারতের সঙ্গে সুসম্পর্ক না থাকলে বাংলাদেশের খবর ছিল: মোমেন

পাছে লোকে কিছু বলে, তাতে কিছু যায় আসে না: মতিউরের স্ত্রী লাকী

গাজীপুরেও মিললো মতিউরের সাম্রাজ্য