ই-পেপার মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১

চোখ ব্যথা, সাথে মাথাও কেন হয়, কি করবেন?

ডা. জাকিয়া ফেরদৌসী খান
২৯ জুন ২০২৪, ১৩:২৪

অনেকেই মাঝে মধ্যে বলেন, চোখ বা চোখের মনি ব্যথা করছে। সাথে প্রচণ্ড মাথা ব্যথা। কেউ বলেন চোখের পেছনে মাথা ব্যথা। আসুন আজ আমরা না হয় এই বিষয়েই কিছু আলোচনা করি। কয়েক ধরনের মাথা ব্যথা আর চোখ ব্যথা হতে পারে। আপনি এক চোখের পেছনে ব্যথা অনুভব করতে পারেন (একতরফা) বা উভয় চোখের (দ্বিপাক্ষিক)। আপনার নাড়ির সাথে সময়মতো ব্যথা হতে পারে, অথবা এটি স্থির হতে পারে। এটি মনে হতে পারে যে এটি চোখ, আপনার সাইনাস বা আপনার মাথার ভেতর থেকে শুরু হচ্ছে। কিন্তু মাথা ব্যথার অবস্থান অগত্যা এর কারণ প্রকাশ করে না।

চোখের পেছনে মাথা ব্যথার কারণ কী? যে কারণে আপনার চোখের পেছনে ও মাথা ব্যথা হতে পারে তার মধ্যে রয়েছে মাইগ্রেন, ক্লাস্টার মাথা ব্যথা, সাইনাস মাথা ব্যথা এবং টেনশন মাথা ব্যথা। আইস্ট্রেনের কারণেও এই ধরনের ব্যথা হতে পারে। এবার আসি মাইগ্রেনের মাথা ব্যথা বিষয়ে। এই মাথা ব্যথা প্রায়ই আপনার চোখ এবং মনির চারপাশে ব্যথা দিয়ে শুরু হয়। এগুলো আপনার মাথার পেছনে ছড়িয়ে যেতে পারে। আপনার একটি আভাও থাকতে পারে, যার মধ্যে একটি হ্যালো বা ফ্ল্যাশিং লাইটের মতো লক্ষণ অন্তর্ভুক্ত থাকতে পারে যা কখনো কখনো ব্যথা শুরু হওয়ার আগে আসে।

বমি বমি ভাব, সর্দি বা ভিড় হতে পারে। আপনি আলো, শব্দ বা গন্ধের প্রতি সংবেদনশীল হতে পারেন। মাইগ্রেনের মাথা ব্যথা কয়েক ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। চলুন কেন এই ব্যথা হতে পারে সেটা আরেকটু খোলাসা করে জেনে নেই। অনেকগুলো কারণ আছে। যেমন, ঘুমের অভাব, আবহাওয়ার পরিবর্তন, মানসিক চাপ, আলো বা বেশিক্ষণ টিভি দেখলে, মোবাইল চালালে বা কম্পিউটার চালালে, গোলমাল দেখলে ইত্যাদি। অনেক সময়ে খাবারের কোনো গন্ধ অসহনীয় মনে হলেও এটি হতে পারে।

প্রায় সমস্ত মাইগ্রেনের আক্রমণ এবং কিছু অন্যান্য ধরনের মাথা ব্যথার সাথে ট্রাইজেমিনাল নার্ভ জড়িত, যা আপনার মুখ থেকে আপনার মস্তিষ্কে সংবেদন প্রেরণ করে। এর আবার তিনটি শাখা রয়েছে। একজন অনুভূতি দেয় আপনার চোখ এবং কপালে। অন্যটি আপনার নিচের চোখের পাতা এবং আপনার মুখের মাঝখানে ঢেকে রাখে। তৃতীয়টি আপনার চোয়াল, মাড়ি এবং নিচের ঠোঁটের জন্য দায়ী।

অনেক সময় টেনশনেও মাথা ব্যথা হয়। এগুলো হলো সবচেয়ে সাধারণ ধরনের মাথা ব্যথা। তারা সাধারণত আপনার মাথার উভয় পাশে বা আপনার মাথার সামনে, আপনার চোখের পেছনে একটি নিস্তেজ ব্যথা সৃষ্টি করে। আপনার কাঁধ, ঘাড় এবং মাথার ত্বকেও ব্যথা হতে পারে। টেনশনের মাথা ব্যথা ২০ মিনিট থেকে কয়েক ঘণ্টা স্থায়ী হতে পারে। আপনি এগুলো প্রতি মাসে ১৫ বারের কম (তীব্র) বা আরো প্রায়ই (দীর্ঘস্থায়ী) পেতে পারেন। এগুলো মহিলাদের মধ্যে কিছুটা বেশি দেখা দেয়। ব্যথার পাশাপাশি, আপনার চোখে পানি, চোখের পাতা ঝুলে যাওয়া দেখা দিতে পারে। আক্রমণগুলো ৩০ থেকে ৬০ মিনিট স্থায়ী হয় এবং এতটাই শক্তিশালী যে আপনি অস্থির হতে পারেন।

সাইনাস মাথা ব্যথা বলে একটি কথা আছে। সাইনোসাইটিসের কারণে আপনার চোখ, নাক, কপাল, গাল এবং উপরের দাঁতের চারপাশে মাথা ব্যথার কারণ হতে পারে। সাথে প্রায়ই জ্বর, ভিড় এবং ঘন অনুনাসিক স্রাবও থাকবে। তবে সত্যিকারের সাইনাসের মাথা ব্যথা বিরল। মাইগ্রেন এবং ক্লাস্টার মাথা ব্যথা প্রায়ই সাইনাস মাথা ব্যথা হিসেবে ভুল হয়।

আরো অনেকভাবে মাথা ব্যথা হতে পারে। আপনার চোখ খুব পরিশ্রম করার ফলে ক্লান্ত হয়ে পড়ে, যেমন আপনি যখন দীর্ঘ সময় ধরে গাড়ি চালান যদি তখন হতে পারে। কম্পিউটার বা ফোনের স্ক্রিনের দিকে বেশিক্ষণ তাকিয়ে থেকে আপনি কম্পিউটার আইস্ট্রেন পেতে পারেন, যাকে কখনো কখনো কম্পিউটার ভিশন সিন্ড্রোম বা ডিজিটাল আইস্ট্রেন বলা হয়। এতেও মাথা ব্যথা হতে পারে। ফলে খেয়াল রাখবেন, স্ক্রিন খুব বেশি উজ্জ্বল কি না, ডিজিটাল টেক্সট খুব ছোট হলে বা পর্দার খুব কাছাকাছি বসলে হতে পারে। কাজের সময় পর্যাপ্ত পলক না ফেলাও একটা কারণ হতে পারে। আবার আপনার দৃষ্টিশক্তির সমস্যা যেমন দূরদৃষ্টি বা দূরদৃষ্টির মতো অসংশোধিত সমস্যা থাকে তখনো আপনি চোখের চাপ পেতে পারেন।

এগুলোকে বলা হয় আইস্ট্রেন। এর কারণে দেখবেন, ঘা, চুলকানি, চোখ জ্বলছে, চোখে পানি আসছে, ঝাঁপসা দৃষ্টি আর কাঁধ বা পিঠে ব্যথা। ভয় নেই। আইস্ট্রেন গুরুতর নয়। আপনি যখন আপনার চোখকে বিশ্রাম দেবেন তখন চলে যাবে। আর যদি না যায়, তবে ডাক্তার দেখান, অবশ্যই। এবার আলোচনা করা যাক, ডাক্তারের কাছে যাওয়ার আগে আপনি ঘরে বসেই কীভাবে আপনার চোখের পেছনের ব্যথা বা মাথা ব্যথা থেকে মুক্তি পাবেন :

১. এক কাপ চা বা অন্য কিছু যাতে পরিমিত পরিমাণে ক্যাফেইন থাকে।

২. একটি ঠাণ্ডা কম্প্রেস বা আইস প্যাক

৩. একটি অন্ধকার, নিরিবিলি ঘরে বিশ্রাম নিন বা অন্তত আলো নিভিয়ে দিন

৪. একটি হিটিং প্যাড

৫. মাথার খুলি ম্যাসেজ

৬. নিজেকে হাইড্রেট করার জন্য তরল পান করুন, যেহেতু ডিহাইড্রেশন মাইগ্রেনের ট্রিগার হতে পারে।

৭. ধ্যান এবং শ্বাস ব্যায়াম মত শিথিল কৌশল

টেনশনের মাথা ব্যথার জন্য, একটি হিটিং প্যাড বা উষ্ণ শাওয়ার চেষ্টা করুন, বা মাথা ব্যথা দূর না হওয়া পর্যন্ত বিশ্রাম নিন। এটি স্ট্রেস পরিচালনা করার জন্য আরও ভাল উপায় খুঁজে পেতে সাহায্য করতে পারে। যোগব্যায়াম বা গভীর শ্বাসের মতো শিথিলকরণ কৌশলগুলো শিখুন। খাবার এড়িয়ে যাওয়ার বা খুব ক্লান্ত না হওয়ার চেষ্টা করুন।

আপনার যখন সাইনাসের সংক্রমণ হয়, তখন ভিড় কমাতে ভ্যাপোরাইজার বা ফুটন্ত পানির পাত্র থেকে উষ্ণ, আর্দ্র বাতাসে শ্বাস নিন। উষ্ণ কম্প্রেস এছাড়াও সাহায্য করতে পারে। যদি আপনার চোখ প্রায়ই চাপা থাকে তবে বিরতি নিন এবং আরো পলক ফেলুন। কৃত্রিম অশ্রু আপনার চোখকেও সতেজ করতে পারে। আপনার দৃষ্টি প্রেসক্রিপশন আপ টু ডেট আছে তা নিশ্চিত করতে আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং চোখের পেশী শক্তিশালী করার ব্যায়াম সম্পর্কে জিজ্ঞাসা করুন।

আপনি যখন স্ক্রিনের দিকে তাকিয়ে অনেক সময় ব্যয় করছেন, তখন ‘২০-২০-২০’ নিয়ম অনুসরণ করুন : প্রতি ২০ মিনিটে, স্ক্রিন থেকে অন্তত ২০ ফুট দূরে থাকা বস্তুর দিকে তাকান। কমপক্ষে ২০ সেকেন্ডের জন্য আপনার দৃষ্টি সেখানে ধরে রাখুন। মাইগ্রেন সম্পর্কে কিছু জেনে নেয়া যাক। মাইগ্রেন হওয়ার সবচেয়ে সাধারণ সময় হলো ভোরবেলা। এটি ঘটতে পারে কারণ আপনি ঘুমাতে যাওয়ার আগে যে ব্যথার ওষুধ খেয়েছিলেন তা বন্ধ হয়ে যায়। কিন্তু মাইগ্রেনের মাথা ব্যথা জটিল এবং সেগুলো প্রত্যেকের জন্য আলাদা। আপনার যদি কোনো ধরনের মাইগ্রেন বা মাথা ব্যথা থাকে যা প্রায়ই আপনাকে সকালে ঘুম থেকে জাগিয়ে তোলে এবং আপনার কাজ বা ব্যক্তিগত জীবনের পথে বাধা হয়ে দাঁড়ায়, তখন আপনার ডাক্তারকে বলুন।

অতিরিক্ত ওষুধ খেলেও কিন্তু চোখ ও মাথা ব্যথা হতে পারে। যাদের দীর্ঘস্থায়ী মাথা ব্যথা রয়েছে তাদের জন্য সপ্তাহে দুই বা তিন দিনের বেশি ওষুধ ব্যবহার করা খুব বেশি হতে পারে। এ বিষয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলুন। তারা আপনাকে ওষুধের অতিরিক্ত ব্যবহার না করে আপনার মাথা ব্যথার চিকিৎসা করতে অন্য সহায়তা করতে পারেন।

ডিহাইড্রেশন মাথা বা চোখ ব্যথা বলেও এক ধরনের ব্যথা আছে। এটি আপনার পুরো মাথা জুড়ে বা আপনার মাথার পেছনে বা পাশের মতো ঘনীভূত জায়গায় ব্যথা হতে পারে। ব্যথা হালকা বা তীব্র, ধ্রুবক বা থরথর করে নিস্তেজ হতে পারে। আপনি যখন ঘোরাঘুরি করেন তখন এটি আরও খারাপ হতে পারে। মুখ শুকিয়ে আসবে। মাথা হালকা বোধ হবে।

আমার বার্তা/জেএইচ

বাড়ন্ত শিশুর হাড়ের রোগ রিকেটস

শিশুদের পুষ্টির অভাবজনিত বিভিন্ন অসুখ-বিসুখ যেমন-লৌহের ঘাটতিজনিত রক্তস্বল্পতা, আয়োডিনের অভাবে গলগণ্ড, ভিটামিনের অভাবে রাতকানা এবং

উপজেলা পর্যায়ে সরকারি হাসপাতালগুলোতে এন্টিভেনম রয়েছে

নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও কমিউনিটি ক্লিনিক পরিদর্শন করেছেন স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. সামন্ত লাল

রাসেলস ভাইপারে আতঙ্কিত না হওয়ার অনুরোধ স্বাস্থ্যমন্ত্রীর

রাসেলস ভাইপার নিয়ে আতঙ্কিত না হওয়ার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। তিনি বলেন,

সব হাসপাতালে অ্যাম্বুলেন্সের ঘাটতি কমানোর আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, রাতারাতি না পারলেও সাধারণ মানুষের দোরগোড়ায় চিকিৎসাসেবা পৌঁছে দেয়ার
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুর্নীতিতে বদলি-অবসর যথেষ্ট নয়, দৃষ্টান্তমূলক শাস্তি চায় টিআইবি

জাপানের দেয়া অ্যাপ্রিসিয়েশন সার্টিফিকেট প্রধানমন্ত্রীর হাতে

জাতির পিতার সমাধিতে স্থানীয় সরকার বিভাগের সচিবের শ্রদ্ধা

মোবাইলে কথা বলার সময় লিফটের ফাঁকা দিয়ে পড়ে যুবকের মৃত্যু 

ইউরোপের কথা বলে লিবিয়ায় পাঠিয়ে মুক্তিপণ নিতেন তিনি

শিশুদের যৌন নিপীড়ন : নেপালে ধর্মগুরুর ১০ বছরের কারাদণ্ড

দ্বিপাক্ষিক বৈঠকে বাংলাদেশে আরও সৌদি বিনিয়োগের প্রাধান্য

পরিবেশ ও জলবায়ু সহযোগিতা জোরদার করবে কানাডা

প্রশাসক নিয়োগের বিধান রেখে ইউনিয়ন পরিষদ বিল পাস

কয়েকজনের দুর্নীতির কারণে সবাই বিব্রত: মন্ত্রিপরিষদ সচিব

জুনে নির্যাতনের শিকার ২৯৭ নারী ও কন্যাশিশু

এবার এনবিআরের সাবেক সহকারী পরিচালকের বিরুদ্ধে মামলা

বিসিবির বোর্ড সভায় আলোচনায় থাকবেন কোচ সালাউদ্দিন

ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে জাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

বন্দরে ৩ নম্বর সংকেত, রাতেই ১৮ অঞ্চলে ঝড়ের আভাস

নতুন শিক্ষাক্রমে মূল্যায়ন পদ্ধতির চূড়ান্ত অনুমোদন

সাজা ও জরিমানা মাদকের পরিমাণের ওপর: স্বরাষ্ট্রমন্ত্রী

৩৫ মাসের মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স এলো জুনে

বিএনপির ঘুম হারাম হয়ে গেছে: কাদের

আর্জেন্টিনাসহ ৯ দেশে নতুন কূটনৈতিক মিশন হবে: পররাষ্ট্রমন্ত্রী