ই-পেপার বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সর্বাত্মক কর্মবিরতিতে ৩৫ পাবলিক বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক:
০১ জুলাই ২০২৪, ১২:৫৯
আপডেট  : ০১ জুলাই ২০২৪, ১৩:২৭
‘প্রত্যয় স্কিম’ প্রত্যাহারের দাবিতে কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গতকালও কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন।

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয় স্কিমের’ প্রজ্ঞাপন প্রত্যাহার, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে আজ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সর্বাত্মক কর্মবিরতি পালিত হচ্ছে।

আজ থেকে শিক্ষকরা ক্লাস-পরীক্ষায় অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছেন। এতে অচল হয়ে পড়েছে দেশে ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়।

রোববার (৩০ জুন) সংবাদ সম্মেলন করে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির মোর্চা বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ১ জুলাই থেকে সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দেন।

এ ঘোষণার পর আলাদাভাবে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়সহ দেশের ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়।

ফেডারেশনে কর্মসূচির সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইতোমধ্যে ৯টি কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সেখানে ক্লাস-পরীক্ষা বর্জনসহ সব ধরনের একাডেমিক ও প্রশাসনিক কাজে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছেন তারা। একইসঙ্গে আজ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত কলাভবন ফটকে অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে শিক্ষক সমিতি অংশ নেবে না বলে জানিয়েছেন সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা। এতে বিশ্ববিদ্যালয়ে এক ধরনের অচলাবস্থা তৈরি হয়েছে।

এদিকে শিক্ষকদের কর্মবিরতির কারণে অনির্দিষ্টকালের জন্য সকল পরীক্ষা স্থগিত করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক ড. হিমাদ্রি শেখর চক্রবর্তী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে কলাভবন ও কার্জন হল কেন্দ্রের পরীক্ষাগুলো বর্জন করা হয়। তিনি জানান, অন্যান্য পরীক্ষাকেন্দ্রগুলো স্ব স্ব অনুষদ, ইনস্টিটিউটের অধীন। যেহেতু সকল শিক্ষক কর্মবিরতিতে, তাই এটি বলা যায় সেখানেও পরীক্ষা হবে না।

সর্বাত্মক কর্মবিরতির ঘোষণা দিয়ে ক্লাস-পরীক্ষায় অংশ নিচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও। ক্লাস-পরীক্ষা বর্জন, বিভিন্ন কমিটির সভা বর্জন, কেন্দ্রীয় লাইব্রেরি বন্ধসহ ১০টি কর্মসূচি ঘোষণা করেছে তারা। একইসঙ্গে কর্মসূচি চলাকালীন বিশ্ববিদ্যালয়ের কাউন্সিল ভবনের নিচে সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করবেন তারা।

শিক্ষক সমিতি ফেডারেশনের মহাসচিব অধ্যাপক ড নিজামুল হক ভুঁইয়া জানান, আমরা সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ রাখছি। তারা সবাই কর্মসূচি পালন করবে।

এদিকে দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক আখতারুল ইসলাম বলেন, আমরা এই আন্দোলন নিজেদের জন্য করছি না। বরং আগামী প্রজন্মের জন্য করছি। দেশে এত দুর্নীতির কথা আমরা শুনি। সেসব কী শিক্ষকরা করেছে? তাহলে কেন তাদের সুবিধা বাতিল করা হয়েছে। এই প্রত্যয় স্কিম বৈষম্যমূলক।

উল্লেখ্য, গত ১৩ মার্চ সর্বজনীন পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। এতে ‘প্রত্যয় স্কিম’ এ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়। এ ব্যবস্থাকে একটি বৈষম্যমূলক ব্যবস্থা বলে শুরু করেই বাতিলের দাবি জানিয়ে আসছে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠনগুলো। দাবি আদায়ে কিছু কর্মসূচি পালনের পর গত ৪ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন শিক্ষকেরা। এরপরও দাবির বিষয়ে কার্যকর কোনো পদক্ষেপ না নেওয়ায় গত ২৫,২৬ ও ২৭ জুন অর্ধদিবস কর্মবিরতি পালন করেন তারা। পরে ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালন করা হয়।

আমার বার্তা/এমই

দাবি না মানা পর্যন্ত ক্লাসে যাবেন না আন্দোলনরত শিক্ষকরা

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে আন্দোলনরত পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা দাবি না মানলে ক্লাসে

অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে চলমান আন্দোলন নিয়ে মন্তব্যের জেরে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর পদত্যাগ

আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন সেতুমন্ত্রী

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক করবেন

প্রত্যয় স্কিম বাতিল দাবিতে ঢাবিতে শিক্ষকদের আন্দোলন চলছে

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের তৃতীয় দিনের মতো সর্বাত্মক আন্দোলন চলছে।
  • সর্বশেষ
  • জনপ্রিয়

দাবি না মানা পর্যন্ত ক্লাসে যাবেন না আন্দোলনরত শিক্ষকরা

রসুন-মরিচ দিয়ে বানিয়ে নিন সুস্বাদু এই আচার

জি-ব্রেইন উদ্বোধন, এআই আইনের খসড়া সেপ্টেম্বরে

নিম্নমান ও ভেজাল ওষুধের ঝুঁকি বিরাট চ্যালেঞ্জ: স্বাস্থ্যমন্ত্রী

এস আলমসহ চার গ্রুপের ৬ হাজার ৪৯৭ কোটির সুদ মাফ

কেরানীগঞ্জের বনগ্রামে চারতলার বেলকনি থেকে পড়ে নারীর মৃত্যু

অস্ট্রিয়াকে বিদায় করে ১৬ বছর পর কোয়ার্টারে তুরস্ক

মির্জাপুরে সড়ক দুর্ঘটনায় নারীসহ নিহত ২

জানার আগ্রহ আর আতঙ্কে অনেকেই এরপর কপাল ফাটবে কার ?

শিশু অপহরণ করে পর্নো ভিডিও তৈরি, গ্রেপ্তার ২

বিচার চলাকালে অসুস্থ হয়ে পড়লেন বিচারক

গাইবান্ধায় বাস উল্টে মোটরসাইকেল আরোহী নিহত

সাইবার অপরাধীরা বেশি ব্যবহার করেন টেলিগ্রাম: গবেষণা

অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন সেতুমন্ত্রী

ভারি বৃষ্টিতে ভারতের বিভিন্ন অংশে বন্যায় নিহত ১১

নাটোরে জেলা বিএনপির আহ্বায়ককে কুপিয়ে জখম, আহত ৭

বাল্যবিয়ে নিষিদ্ধ করে সিয়েরা লিওনের কঠিন হুঁশিয়ারি

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৭

সাজা কখনও স্থগিত হয় না : ইউনূসের মামলার পর্যবেক্ষণে হাইকোর্ট