ই-পেপার শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১
ছাগল আর গরুকাণ্ডে তোলপাড় দেশ

জানার আগ্রহ আর আতঙ্কে অনেকেই এরপর কপাল ফাটবে কার ?

পারভেজ খান
০৩ জুলাই ২০২৪, ১৩:২০

এমপি আনার হত্যাকাণ্ডের পর সাবেক আইজিপি বেনজীর অধ্যায় শেষ না হতেই এনবিআরের মতিউরের ছাগলকাণ্ড আর সাদিক এগ্রোর ইমরানের গরুকাণ্ডে তোলপাড় শুরু হয়েছে সারাদেশে। ছাগল আর গরুর তাড়া খেয়ে মতিউর আর ইমরানরা গা ঢাকা দিলেও আতঙ্কে আছেন সরকারের বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আঙুল ফুলে বটগাছ হওয়া শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা। অফিসে দাপ্তরিক কাজের চাইতে তারা এখন একে অপরের সাথে আলোচনায় ব্যস্ত, এরপর কে আসছে? ছাগল গরুর পর এবার কার কপাল ফাটতে যাচ্ছে ? গতকাল মঙ্গলবার এনবিআর ও কাস্টমস, পুলিশ, বিজিবি, দুদকসহ কয়েকটি আলোচিত সমালোচিত করপোরেট হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে এই পরিস্থিতির কথা জানা গেছে। গতকাল বেসরকারি গবেষণা ও মানবাধিকার সংস্থা এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল (এলকপ) আয়োজিত আলোচনা সভাতে উপস্থিত সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষও ব্যস্ত ছিলেন এই আলোচনায়।

নাম প্রকাশে অনিচ্ছুক এনবিআরের কয়েকজন কর্মকর্তা গতকাল আমার বার্তাকে বলেন, যারা এ ধরনের অপরাধের সাথে সম্পৃক্ত তারা সকলেই কোনো না কোনো ভাবে সরকারের শীর্ষ পর্যায়ে অবস্থানরত ব্যক্তিদের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত। এনবিআর কিন্তু পুলিশ, বিজিবি আর দুদকের অনেকের মতো কারো কাছ থেকে জোর করে টাকা ছিনিয়ে নেয় না। একটি অসৎ চক্র বিশেষ করে বড় বড় অসাধু ব্যবসায়ীরা তাদের নিজেদের স্বার্থেই এনবিআরের একটি সিন্ডিকেটকে ম্যানেজ করে চলে। হাজার কোটি টাকা বাঁচাতে শত কোটি টাকা ঘুষ দেয়। আর এভাবেই আজ সবার নজর এনবিআরের দিকে। এনবিআরে অভিযান চালালে এনবিআর এই তিন অক্ষরের কোনোটাই আর থাকবে না। শীর্ষ পর্যায়ের কিছু কর্মকর্তা এই প্রতিষ্ঠানকে যুগের পর যুগ স্বর্ণের খনি বানিয়ে রেখেছেন। যখন যিনি দায়িত্বে আসেন তিনিই যত পারেন নিজের আখের গোছান।

কর্মকর্তারা বলেন, তাদের সাবেক ঘুষখোর কর্মকর্তাদেরও খুঁজে বের করা হচ্ছে। তাদের সাবেক দুই কর্মকর্তা সহকারী কমিশনার মোখলেছুর রহমান ও তার পরিবারের ৪ কোটি টাকার অবৈধ সম্পদের খোঁজ পেয়েছে দুদক। এছাড়াও প্রায় দেড় কোটি টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ এনবিআরের সাবেক কর্মকর্তা বদরুন নাহারের বিরুদ্ধেও মামলাও হয়েছে। এরকম আরো অনেক রয়েছে। সবাইকেই আইনের আওতায় আনা দরকার। এখন একটা সুযোগ এসেছে। শুধুমাত্র রাজধানীর মোহাম্মদপুর এলাকায় ৫ শতাধিক বাড়ি আছে তাদের কাস্টমস কর্মকর্তাদের। শুধু কর্মকর্তা কেন, এনবিআরের একজন অসৎ পিওন আর গাড়ি চালকও এখন শত কোটি টাকার সম্পদের মালিক।

বেসরকারি সংস্থা মানুষ মানুষের জন্য’র কর্মকর্তা প্রীতি রায় গতকাল এই প্রতিবেদককে বলেন, দুর্নীতি নিয়ে গত বছর তাদের একটি গবেষণা প্রকাশ পায়। এ বছরও তারা একই বিষয় নিয়ে আবার মাঠে নেমেছে। তাদের গবেষণা মতে ঘুষ আর দুর্নীতির শীর্ষে রয়েছে এনবিআর ( কাস্টমসসহ) , পুলিশ, দুদক, বিজিবি, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর আর ভূমি অফিস (রেজিস্ট্রেশনসহ)। সংশ্লিষ্ট দুর্নীতিবাজরা অধিকাংশই ক্ষমতাশীন দলের আশীর্বাদপুষ্ট হয়ে থাকেন। যখন যে দলই ক্ষমতায় আসুক এরা সে দলেরই পা চাটা হয়ে তাদের স্বার্থ আদায় করে দাপটের সাথেই থাকেন।

গতকাল বেসরকারি গবেষণা ও মানবাধিকার সংস্থা এম্পাওয়ারমেন্ট থ্রু ল অব দ্য কমন পিপল (এলকপ) এর আলোচনা সভাতে জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান ড. মিজানুর রহমানও ঠিক একই কথা বললেন। তিনিতো আরেকটু বাড়িয়েই বললেন। তার ভাষ্য, প্রধানমন্ত্রীর চারপাশে ঘুরঘুর করে চাটার দল। এদের হাত থেকে প্রধানমন্ত্রীকে রক্ষা করতে হবে। আর এজন্য এগিয়ে আসতে হবে সবাইকে।

ড. মিজানুর রহমান গতকাল আমার বার্তাকে বলেন, চারপাশে যা ঘটছে তা দেখে বোঝাই যাচ্ছে রাষ্ট্রের সব ক্ষেত্রে সততা, জবাবদিহিতা এবং স্বচ্ছতার বড় বেশি অভাব। থাকলে আজ এসব ছাগল-গরুকাণ্ড ঘটটো না। এখান থেকে বের হয়ে আসতে হলে আমাদের আগে এগুলো নিশ্চিত করতে হবে।

অর্থনীতিবিদ এবং বাংলাদেশ অর্থনৈতিক সমিতির সভাপতি ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, একজন দুর্নীতি করে পার পেয়ে যাচ্ছে, তাকে দেখে আরেকজন দুর্নীতি করার সাহস পাচ্ছে। এ কারণে আজ দুর্নীতি এতো পরিমাণে বেড়েছে। এদের রুখতে সরকারকে দুষ্ট চক্রকে (সিন্ডিকেট) চিহ্নিত করে তাদের শাস্তির আওতায় আনতে হবে।

পুলিশ নিয়েও অভিযোগের অন্ত নেই। পাহাড় সমান সম্পদের মালিক পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদ। দেশ ছেড়ে পালিয়েছেন। সাম্প্রতিক ভারত সফর শেষে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ইঙ্গিত করে বলেছেন, ‘এতই অর্থ বানিয়ে ফেললেন যে দেশেই থাকতে পারলেন না, তাতে লাভ কী হলো?’ অভিযোগ উঠেছে পুলিশের সাবেক আরো দুইজন ডিএমপি কমিশনারের বিরুদ্ধে। দুদকের নজরে আছে এরকম আরো সাবেক ও বর্তমান ১০ থেকে ১২ জন শীর্ষ পর্যায়ের পুলিশ কর্মকর্তা।

অভিজ্ঞ আইনজীবী ও সমাজসেবক ব্যারিস্টার রাশেদ আহমেদ গতকাল আমার বার্তাকে বলেন, বেনজীর, শফিক, আছাদ, মতিউর, মোখলেসুর, বদরুন নাহার, ইমরান বা মতিউর রহমানদের সংখ্যা কম নয়। কিন্তু দুঃখজনক ব্যাপার হলো, গণমাধ্যমে রিপোর্ট বা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার আগে বিষয়গুলো জানা যাচ্ছে না। তাদের মতো আরো যারা রাষ্ট্রীয় ক্ষমতা কাঠামোর মধ্যে থেকে হাজার হাজার কোটি টাকা কামিয়েছেন এবং দেশের বাইরে পাচার করে দিয়েছেন, তাদের সবার নামই প্রকাশ্যে আসা উচিত। এখন বিষয়টা হচ্ছে যে দুদক কতটা পারবে ?

তিনি আরো বলেন, দুদকও ধোয়া তুলসি পাতা নয়। এধরনের রাঘব বোয়াল তাদের বিভাগেও আছে। এ ছাড়া যারা সৎ তারাই বা কতটা এগুতে পারবেন সেটাও প্রশ্নবিদ্ধ। আলোচিত এসব ঘটনায়, বিশেষ করে বেনজীরের ঘটনায় দুদক প্রকাশ্যে সংবাদ মাধ্যমে বলছে তারা অবৈধ সম্পদের অনেক প্রমাণাদি পেয়েছে। অপরদিকে একজন প্রভাবশালী মন্ত্রী বলছেন, সবই অনুমাননির্ভর বরং তিনি বেনজীরের পক্ষে সাফাইয়ের সুরেই বলেছেন, তিনি দীর্ঘদিন মিশনে ছিলেন। জমি কিনেছেন অনেক আগে, তখন দাম কম ছিলো। এই যদি মন্ত্রীদের কারো কারো অবস্থান হয়ে থাকে তখন তাদের অধস্তন কর্মকর্তারা তদন্ত করার সাহস কতটা পাবে ?

আমার বার্তা/জেএইচ

লোকসানে ফেলেছে নৌপরিবহন অধিদপ্তর

   বছরে ৬০০ মিলিয়িন ডলার হারাচ্ছে সংস্থাটি    বিদেশি জাহাজে বাংলাদেশি নাবিকরা পরিত্যাজ্য আপন ভালো পাগলে বুঝলেও

অসহায় হরিজনদের কথা শুনবে কে?

    প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা     স্থায়ী দলিল চান হরিজনরা     মার্কেট নির্মাণের পাঁয়তারা যে দেশে প্রায় ১০ লাখ

আন্দোলনের ইস্যুতে এক ঢিলে দুই পাখি শিকার করতে চায় বিএনপি

বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি’র চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার হাত থেকে বিএনপিকে মুক্ত করার জন্যই তাকে

মতিউর কন্যা ইপ্সিতার সম্পদ ও বিনিয়োগকৃত অর্থের উৎস কী

মেকআপ আর্টিস্ট হিসাবে পরিচয় দেয়া ৩২ বছর বয়সী তরুণী ফারজানা রহমান ইপ্সিতা। প্রশ্ন হচ্ছে, অল্প
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেত্রীর পাশের চেয়ারে বসেই অনেকে পাগল বলেছে: কাদের

শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের সাথে মতবিনিময় সভায় অনুষ্ঠিত

অনেক বাধা-বিপত্তি পেরিয়ে পদ্মা সেতু নির্মাণ করেছি: প্রধানমন্ত্রী

দাবার কোর্টেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে রাজি কিয়ের স্টারমার

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে চালক-হেলপার নিহত

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি নাফিস ইকবাল

মতিউরের বান্ধবী আরজিনাও অঢেল সম্পদের মালিক

পাঁচদিনে দেশে বৃষ্টির প্রবণতা আরও বাড়ার পূর্বাভাস

হারের দায় স্বীকার করে দল থেকে পদত্যাগ ঋষি সুনাকের

দেশে ফিরলেন প্রায় ৫২ হাজার হাজি, মৃত্যু ৬০

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠানের মঞ্চে প্রধানমন্ত্রী

যুক্তরাজ্য নির্বাচনে জয়ী ৪ বাঙালি কন্যা

কল ড্রপ কমিয়ে আনতে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

যুক্তরাজ্যে লেবার ‘ঘাঁটি’ গুঁড়িয়ে ফিলিস্তিনপন্থি আদনানের চমক

আইজিপি পদে মেয়াদ বাড়ল আব্দুল্লাহ আল-মামুনের

টিউলিপের টানা চতুর্থবারের জয়ে যা জানালেন মা রেহানা

টাইব্রেকার শট মিস নিয়ে যা বলল মেসি

রাজধানীতে মালিকের গাড়িচাপায় দারোয়ানের মৃত্যুতে মামলা

‘ব্যাচেলরদের খাবার’ ডিমও এখন নাগালের বাইরে