ই-পেপার শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

এস আলমসহ চার গ্রুপের ৬ হাজার ৪৯৭ কোটির সুদ মাফ

অনলাইন ডেস্ক:
০৩ জুলাই ২০২৪, ১৩:৪৮

নিয়ম লঙ্ঘন করে দেশের চার ব্যবসায়ী গ্রুপ এস আলম, নাসা, বিসমিল্লাহ ও এননটেক্সকে বড় অঙ্কের সুদ মওকুফের সুবিধা দিয়েছে দুটি ব্যাংক। এসব গ্রুপের ১৪ হাজার ৩৮৬ কোটি টাকা ঋণের বিপরীতে ৬ হাজার ৪৯৭ কোটি টাকা মওকুফ করা হয়েছে।

রাষ্ট্রীয় মালিকানার জনতা ব্যাংক নাসা, বিসমিল্লাহ ও এননটেক্স গ্রুপকে ৪ হাজার ২২৪ কোটি টাকার সুদ মওকুফ করে। আর বেসরকারি খাতের ন্যাশনাল ব্যাংক থেকে এস আলম গ্রুপের ৩ হাজার ৬১৮ কোটি স্থিতির বিপরীতে ২ হাজার ২৮৩ কোটি টাকা মওকুফ করা হয়। এভাবে ব্যাংক খাতে গত তিন বছরে সব মিলিয়ে ৮ হাজার ৮০০ কোটি টাকা সুদ মওকুফ করা হয়েছে।

বড় ঋণের সুদ মওকুফের ঘটনা সম্প্রতি নতুন করে আলোচনায় আনেন জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নু। গত ১০ জুন জাতীয় সংসদে এক আলোচনায় তিনি বলেন, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের সুদ মওকুফের চারটি ইনগ্রেডিয়েন্স রয়েছে। এর মধ্যে একটিও নেই এমন প্রতিষ্ঠানের কয়েকশ’ কোটি টাকা মওকুফ করা হয়েছে।

এদিকে ব্যাংক ও আর্থিক খাতে বিভিন্ন অনিয়মের কঠোর সমালোচনা করেন জাতীয় পার্টির সংসদ সদস্য হাফিজ উদ্দিন আহম্মেদ, স্বতন্ত্র সংসদ সদস্য পঙ্কজ নাথ ও হামিদুল হক খন্দকার। মঙ্গলবার (২ জুলাই) জাতীয় সংসদের একটি বিলের আলোচনায় তারা বলেছেন, খোঁড়া অজুহাতে কয়েকটি বড় প্রতিষ্ঠানের সুদ মওকুফ করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠান ও ব্যাংকের কথা এলে সবার মধ্যে আতঙ্ক চলে আসে। তবে সংসদ সদস্যদের সমালোচনার কোনো জবাব দেননি অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

কেন্দ্রীয় ব্যাংকের নিয়ম অনুযায়ী ঋণ গ্রহীতার মৃত্যু, প্রাকৃতিক দুর্যোগ, মহামারি, মড়ক, নদীভাঙন, দুর্দশাজনিত কারণ বা বন্ধ প্রকল্পে আংশিক বা সম্পূর্ণ সুদ মওকুফ করা যাবে। তবে আয় খাত বিকলন ও নিয়মিত ঋণে, সুদ মওকুফ করার নিয়ম নেই। তবে এস আলম গ্রুপ ও নাসা গ্রুপের কারখানা সচল এবং প্রাকৃতিক কোনো দুর্যোগের ঘটনা না ঘটলেও আয় খাত বিকলন করে সুদ মওকুফ করেছে ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের বিশেষ অনুমোদন নিয়ে এই সুবিধা দেওয়া হয়েছে। অথচ, ২০২১ ও ২০২২ সালে বড় অংকের সুদ মওকুফ করা ব্যাংক দুটি এখন নিজেরাই নানা সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে।

জনতা ব্যাংক থেকে বিসমিল্লাহ, এননটেক্স ও নাসা গ্রুপের ৪ হাজার ২২৪ কোটি টাকার সুদ মওকুফ সুবিধা দেওয়ার সময় ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক ছিলেন আব্দুছ ছালাম আজাদ। তিনি বলেন, এসব সুদ মওকুফ সুবিধা দেওয়া হয় তিনি এমডি হিসেবে দায়িত্ব নেওয়ার আগে। তবে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে সম্প্রতি এননটেক্সের সুদ মওকুফ সুবিধা বাতিল করা হয়েছে। আর নাসা গ্রুপের দুই প্রতিষ্ঠান সুদ মওকুফ-পরবর্তী সমুদয় পাওনা শোধ করে এই ব্যাংক থেকে চলে গেছে।

ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক তৌহিদুল আলম খান গণমাধ্যমকে বলেন, সে সময়ে তিনি এ ব্যাংকে ছিলেন না। ফলে এ বিষয় তার জানা নেই।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত তিন বছরে সব মিলিয়ে ৮ হাজার ৮০০ কোটি টাকা সুদ মওকুফ করা হয়েছে। এর মধ্যে ২০২৩ সালে মওকুফ হয় ১ হাজার ৮৮০ কোটি টাকা। ২০২২ সালে সুদ মওকুফ হয়েছিল ৫ হাজার ৬৫ কোটি টাকা। আর ২০২১ সালে মওকুফ হয় ১ হাজার ৮৫৫ কোটি টাকা। তবে এননটেক্স গ্রুপের ৩ হাজার ৩৫৯ কোটি টাকা এবং বিসমিল্লাহ গ্রুপের ৬০৪ কোটি টাকা সুদ মওকুফ কার্যকর না হওয়ায় সে তথ্য এখানে নেই।

ব্যাংক খাত-সংশ্লিষ্টরা জানান, একসময় রাষ্ট্রীয় মালিকানার ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে ভালো অবস্থায় ছিল জনতা ব্যাংক। বেসরকারি খাতের সবচেয়ে পুরোনো ন্যাশনাল ব্যাংক সব সময় মুনাফায় ছিল। বড় ব্যাংক হওয়ায় এ দুই প্রতিষ্ঠানের খারাপ অবস্থার প্রতিফলন পুরো খাতের ওপর পড়েছে। গত ডিসেম্বর শেষে জনতা ব্যাংকের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ১৭ হাজার ৫০১ কোটি টাকা, যা মোট ঋণের ১৯ দশমিক ২০ শতাংশ। মূলধন ঘাটতি ঠেকেছে ২ হাজার ৭৫০ কোটি টাকায়। গত বছর শেষে ন্যাশনাল ব্যাংকের খেলাপি ঋণ ঠেকেছে ১৫ হাজার ৭২৫ কোটি টাকায়, যা মোট ঋণের ৩৬ দশমিক ৩৭ শতাংশ। ব্যাংকটির মূলধন ঘাটতি দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭৯ কোটি টাকা। দুটি ব্যাংকই বড় অঙ্কের লোকসান দিয়ে চলেছে।

আমার বার্তা/জেএইচ

‘ব্যাচেলরদের খাবার’ ডিমও এখন নাগালের বাইরে

আমিষের চাহিদা পূরণে ডিমের বিকল্প নেই। সরল খাবার পদ্ধতি, সহজলভ্যতা ও দাম কম হওয়ার পুষ্টির

স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ চান না অর্থনীতিবিদ ও ব্যবসায়ী নেতারা

সরকার বাংলাদেশকে ২০২৬ সালের মধ্যে এলডিসি (স্বল্পোন্নত দেশ) থেকে উন্নত দেশে উত্তরণ করতে চায়। কিন্তু

বৃষ্টির অজুহাতে বেড়েছে সবজির দাম, পেঁয়াজের দর শতক ছাড়াল

বৃষ্টির দোহাই দিয়ে প্রায় সব ধরনের সবজির দাম বৃদ্ধি পেয়েছে। বাজারে বেশিরভাগ সবজি কিনতে হচ্ছে

বেড়েছে প্রায় প্রতিটি সবজি ও মাছ-মুরগির দামও বাড়তি

টানা কয়েকদিনের বৃষ্টির প্রভাব পড়েছে রাজধানীর কাঁচাবাজারে। বরবটি, করলা, বেগুনসহ বেশ কয়েকটি সবজি দাম ১২০
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নেত্রীর পাশের চেয়ারে বসেই অনেকে পাগল বলেছে: কাদের

শিক্ষার মান উন্নয়নে অভিভাবকদের সাথে মতবিনিময় সভায় অনুষ্ঠিত

অনেক বাধা-বিপত্তি পেরিয়ে পদ্মা সেতু নির্মাণ করেছি: প্রধানমন্ত্রী

দাবার কোর্টেই মারা গেলেন গ্র্যান্ডমাস্টার জিয়াউর

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে রাজি কিয়ের স্টারমার

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে চালক-হেলপার নিহত

গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি নাফিস ইকবাল

মতিউরের বান্ধবী আরজিনাও অঢেল সম্পদের মালিক

পাঁচদিনে দেশে বৃষ্টির প্রবণতা আরও বাড়ার পূর্বাভাস

হারের দায় স্বীকার করে দল থেকে পদত্যাগ ঋষি সুনাকের

দেশে ফিরলেন প্রায় ৫২ হাজার হাজি, মৃত্যু ৬০

পদ্মা সেতুর সমাপনী অনুষ্ঠানের মঞ্চে প্রধানমন্ত্রী

যুক্তরাজ্য নির্বাচনে জয়ী ৪ বাঙালি কন্যা

কল ড্রপ কমিয়ে আনতে কাজ করছে সরকার: প্রতিমন্ত্রী

যুক্তরাজ্যে লেবার ‘ঘাঁটি’ গুঁড়িয়ে ফিলিস্তিনপন্থি আদনানের চমক

আইজিপি পদে মেয়াদ বাড়ল আব্দুল্লাহ আল-মামুনের

টিউলিপের টানা চতুর্থবারের জয়ে যা জানালেন মা রেহানা

টাইব্রেকার শট মিস নিয়ে যা বলল মেসি

রাজধানীতে মালিকের গাড়িচাপায় দারোয়ানের মৃত্যুতে মামলা

‘ব্যাচেলরদের খাবার’ ডিমও এখন নাগালের বাইরে