ই-পেপার বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ৬ ফাল্গুন ১৪৩১

ড. ইউনূসের আবেদন খারিজ, দিতে হবে ৫০ কোটি টাকা

অনলাইন ডেস্ক:
১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:২৭

৫০ কোটি টাকা জমা দিয়ে শান্তিতে নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনুসের গ্রামীণ টেলিকম ট্রাস্টকে ২০১১-১৩ বর্ষের আয়কর আপিল ফাইল করতে হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

সোমবার (১২ ফেব্রুয়ারি) বিচারপতি মো. খুরশীদ আলম সরকার ও বিচারপতি রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত বেঞ্চ ড. ইউনূসের আবেদন খারিজ করে এ রায় দেন। একই সঙ্গে আদালত বলেন, আইন অনুযায়ী যেটা দেওয়ার সেটাই ড. ইউনূসকে দিতে হবে। এখানে অনুকম্পা দেখানোর কোনো সুযোগ নেই।

গত ২৮ জানুয়ারি বেলা ১১টায় আদালতে উপস্থিত হয়ে শ্রম আইন লঙ্ঘনের মামলায় শ্রম আদালতের রায়ের বিরুদ্ধে শ্রম আপিল ট্রাইব্যুনালে আবেদন করেন ড. ইউনূস ও গ্রামীণ টেলিকমের অন্য তিন শীর্ষ কর্মকর্তা। ওই দিন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে জামিন দেন শ্রম আপিল ট্রাইব্যুনাল। একই সঙ্গে আপিল শুনানির জন্য গ্রহণ করেছেন আদালত। সেদিন শ্রম আদালতের দেওয়া সাজাও স্থগিত করেন শ্রম আপিল ট্রাইব্যুনাল।

এর আগে শ্রম আপিল ট্রাইব্যুনালে জামিন চেয়েছিলেন তিনি। একই সঙ্গে শ্রম আইন লঙ্ঘন মামলার রায়ে ৬ মাসের সাজার বিরুদ্ধে ২৫টি যুক্তি দেখিয়ে খালাস চেয়ে আপিলও করেছিলেন। ওইদিন সকালে শ্রম আপিল ট্রাইব্যুনালে হাজির হয়ে আপিল করেন ড. ইউনূস।

গত ১ জানুয়ারি ঢাকার তৃতীয় শ্রম আদালতের চেয়ারম্যান শেখ মেরিনা সুলতানা এক মামলায় গ্রামীণ টেলিকমের চেয়ারম্যান ড. ইউনুস এবং এর পরিচালক আশরাফুল হাসান, নুরজাহান বেগম ও এম শাহজাহানকে ছয় মাসের কারাদণ্ড দেন। একই সঙ্গে তাদের চারজনকেই ৩০ হাজার টাকা করে জরিমানা এবং অনাদায়ে আরও ২৫ দিন কারাদণ্ড দেন আদালত। আর রায়ের পরই পৃথক জামিন আবেদন করলে তাদের আবেদনের প্রেক্ষিতে চারজনকেই জামিন দেন আদালত।

তার আগে গত ১৬ নভেম্বর মামলাটিতে তাদের যুক্তিতর্ক উপস্থাপন শেষ করে রাষ্ট্রপষ্ট। তারও আগে গত বছরের ৬ জুন তাদের বিরুদ্ধে অভিযোগ গঠন হলে রাষ্ট্রপক্ষের চার সাক্ষীর জবানবন্দি রেকর্ড করা হয়।

উল্লেখ্য, ২০২১ সালের ৯ সেপ্টেম্বর ঢাকার তৃতীয় শ্রম আদালতে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলাটি দায়ের করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন বিভাগের শ্রম পরিদর্শক (সাধারণ) এস এম আরিফুজ্জামান। নথি অনুযায়ী, ২০২১ সালের ১৬ আগস্ট আইএফইডি কর্মকর্তারা রাজধানীর মিরপুরে গ্রামীণ টেলিকমের অফিস পরিদর্শন করে শ্রম আইনের সঙ্গে কিছু লঙ্ঘন দেখতে পান।

আমার বার্তা/এমই

ঢাকার দুই জজ আদালতে নতুন বিচারক

ঢাকা মহানগর ও জেলা দায়রা জজ আদালতে নতুন দুই বিচারক নিয়োগ পেয়েছেন। মহানগর দায়রা জজ

আরও তিন মামলায় জামিন পেলেন দুদু

রাজধানীর পল্টন থানার তিন নাশকতার মামলায় জামিন পেয়েছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি)

ফের পেছাল সগিরা মোর্শেদ হত্যা মামলার রায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী সগিরা মোর্শেদ হত্যা মামলার রায় দ্বিতীয়বারের মতো পিছিয়েছে। মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ঢাকার

মির্জা আব্বাসের জামিন, কারামুক্তিতে বাধা নেই

ঢাকা রেওলয়ে থানার মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিন মঞ্জুর করেছেন আদালত। এ
  • সর্বশেষ
  • জনপ্রিয়

ঢাকার দুই জজ আদালতে নতুন বিচারক

একুশ বরণে প্রস্তুত কেন্দ্রীয় শহীদ মিনার

অর্থপাচারের ৮৫ শতাংশই আমদানি-রপ্তানির আড়ালে

একুশের চেতনা অনুপ্রেরণার অবিরাম উৎস

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধারের আন্দোলন চলবে

বগুড়া-জয়পুরহাটে ইন্টারনেট সেবা ৭২ ঘণ্টা বন্ধ থাকবে

২ কোটি ৩ লাখ টাকা পাচ্ছেন ২৬৩ সাংবাদিক

‘আত্মপক্ষ সমর্থন ছাড়াই’ ইবি শিক্ষকের পদাবনতি

গণতন্ত্র কি তাহলে বিদায়ের পথে!

মুন্সীগঞ্জে আ.লীগের দুই পক্ষের সংঘর্ষে আহত ১০

টেকসই কৃষি ব্যবস্থা গড়তে সহযোগিতা বাড়ানোর আহ্বান কৃষিমন্ত্রীর

প্রাথমিকের দ্বিতীয় ধাপের পরীক্ষার ফল প্রকাশ

পর্দা নামল বাণিজ্য মেলার, ৪০০ কোটি টাকার বেচাকেনা

সরকার বেপরোয়া ও অত্যাচারী হয়ে উঠেছে: মির্জা ফখরুল

খুলনাকে হারিয়ে প্লে অফে চট্টগ্রাম

আলাদা হলো মেরুদণ্ডে জোড়া লাগা শিশু নুহা-নাভা

ঘরোয়া উপায়ে মজাদার মুরগির মাংসের চপ

পবিপ্রবিতে ৩য় দিনের মতো শিক্ষক-শিক্ষার্থীদের আন্দোলন চলমান

আরও তিন মামলায় জামিন পেলেন দুদু

যুক্তরাজ্যে সাবেক ভূমিমন্ত্রীর ৩ হাজার কোটি টাকার সম্পদ