ই-পেপার সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১

ঢাবিতে ২ দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
১১ জুন ২০২৪, ১৭:৫৩

বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) দুই দিনব্যাপী ‘কিক্স বাংলাদেশ ন্যাশনাল আপটেক ফোরাম-২০২৪’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন শেষ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং আন্তর্জাতিক সংস্থা ‘নলেজ অ্যান্ড ইনোভেশন এক্সচেঞ্জ (কিক্স)’-এর যৌথ উদ্যোগে দুই দিনব্যাপী (১০-১১ জুন) ‘কিক্স বাংলাদেশ ন্যাশনাল আপটেক ফোরাম-২০২৪’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবন মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কিক্স ইম্যাপ হাব-এর পরিচালক যোশে লুইস ক্যানেলহ্যাস, কানাডার আইডিআরসি-এর সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট মারগারিটা লোপেজ, গ্লোবাল পার্টনারশীপ এক্সচেঞ্জ-এর উর্ধ্বতন কর্মকর্তা কফি সেগনিয়াগবেতো এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিম ও অধ্যাপক ড. এম অহিদুজ্জামান।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে ‘আপটেক অব রিসার্চ ইন পলিসি এন্ড প্র্যাকটিস: চ্যালেঞ্জেস এন্ড এক্সপেরিয়েন্সেস’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে ঢাবি ইংরেজি বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে. চৌধুরী এবং কিক্স ইম্যাপ-এর প্রধান গবেষক অধ্যাপক গীতা স্টেইনার খামসি।

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল সম্মেলনে অংশগ্রহণকারী দেশ-বিদেশের শিক্ষাবিদ ও গবেষকদের ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, শিক্ষা ও গবেষণার উন্নয়নে এই আন্তর্জাতিক সম্মেলন খুবই তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী ভূমিকা রাখবে। শিক্ষার্থীদের মানবিক গুণাবলী অর্জন ও বিকাশে নতুন নতুন জ্ঞান ও উদ্ভাবন অপরিহার্য। দুই-দিনব্যাপী এই সম্মেলনে অংশগ্রহণের ফলে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা পারস্পরিক জ্ঞান বিনিময়ের মাধ্যমে নিজেদেরকে আরও সমৃদ্ধ করতে পারবেন। এছাড়া, সম্মেলন থেকে দেশের শিক্ষা ব্যবস্থায় নতুন কারিকুলাম সংযোজন ও নীতিনির্ধারণে যথাযথ সুপারিশ এবং দিক নিদের্শনা পাওয়া যাবে বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষা ক্ষেত্রে যেকোন পলিসি বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট দেশের সংস্কৃতি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যদি পলিসি গ্রহণের ক্ষেত্রে সংস্কৃতিকে সঠিকভাবে গুরুত্ব দেয়া না হয় তাহলে অনেক ক্ষেত্রে তার বাস্তবায়ন সম্পূর্ন সম্ভব হয় না। এসব বিষয়কে গুরুত্ব দিয়ে কিক্স তাদের যাবতীয় গবেষণা কর্মকান্ড পরিচালনা করবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার গবেষণা ভিত্তিক শিক্ষা ব্যবস্থার উপর গুরুত্ব দিয়েছে। এক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট জোড়ালো ভূমিকা পালন করে আসছে বলে তিনি উল্লেখ করেন।

সম্মেলনের দ্বিতীয় দিনে কিক্স প্রোগ্রাম এবং কিক্স গবেষণা প্রকল্প শীর্ষক প্রেজেন্টশন প্রদান করেন আইডিআরসি কিক্স ইম্যাপ হাবের সিনিয়র প্রোগ্রাম বিশেষজ্ঞ মার্গারিটা লোপেজ। এরপর আইইআরের সাবেক পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমানের সভাপতিত্বে শিখন-শেখানো বিষয়ে থিমেটিক প্যানেল অধিবেশন অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এবং জিপিই ফোকাল পয়েন্ট মতিয়ার রহমান, সাঈদ আহমেদ, মুসলে ভূইয়া, জুয়েল রানা এবং রিদওয়ানা নাহরিন। এরপর আইইআর জিপিই প্রকল্প টিম লিড অধ্যাপক ড. এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে সমাপনী বক্তব্য রাখেন কিক্স ইম্যাপ হাবের অন্তরর্তী জাতীয় সমন্বয়কারী অধ্যাপক ড. সুমেরা আহসান।

উল্লেখ্য, বাংলাদেশসহ বিশ্বের ১০টি দেশ থেকে শিক্ষক, গবেষক, বিশেষজ্ঞ ও শিক্ষার্থীরা এই সম্মেলনে অংশগ্রহণ করছেন।

আমার বার্তা/এমই

বাংলাদেশ সৃষ্টিতে ঢাবির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের ইতিহাস-ঐতিহ্য সম্পর্কিত জ্ঞান-বিজ্ঞানের নিবিড় চর্চার পাশাপাশি আর্থ-সামাজিক উন্নয়ন এবং জাতিরাষ্ট্র

অনির্দিষ্টকালের জন্য ঢাবির সব পরীক্ষা স্থগিত

অনির্দিষ্টকালের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সব পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে, অধিভুক্ত ও

ছাত্র প্রতিনিধি ছাড়াই জাবির সিনেট অধিবেশন শুরু

দীর্ঘ ৩২ বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (জাকসু) নির্বাচন বন্ধ থাকার ফলে ছাত্র প্রতিনিধি

জবির ২০২৪-২৫ অর্থবছরে বাজেট ২০১ কোটি টাকা

২০২৪–২৫ অর্থবছরের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০১ কোটি টাকার প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেছে। এর মধ্যে ১৫৪
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নারায়ণগঞ্জে তেলবাহী ট্রলারের আগুনে দগ্ধ আরও একজন নিহত

স্বর্ণের দাম ভরিতে কমলো ১০৭৩ টাকা

বাংলাদেশ সৃষ্টিতে ঢাবির অবদান চিরস্মরণীয় হয়ে থাকবে: প্রধানমন্ত্রী

আমদানি বিল পরিশোধে সময় বাড়াল কেন্দ্রীয় ব্যাংক

দুর্নীতিগ্রস্ত কর্মকর্তাদের সম্পদ নিলামে বিক্রি করা দরকার: মোমেন

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে কর্মকর্তাদের কাজ করতে হবে

অনির্দিষ্টকালের জন্য ঢাবির সব পরীক্ষা স্থগিত

বাংলাদেশের জিআই পণ্য হিসেবে নিবন্ধিত হচ্ছে ‌সুন্দরবনের মধু

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ের নিশ্চয়তা দিলেন বাইডেন

সাংবাদিকদের নিয়ে মতিউরের স্ত্রীর বক্তব্যে ডিইউজের উদ্বেগ

প্রথম দিনেই অনুপস্থিত ১০ হাজার এইচএসসি পরীক্ষার্থী

বাজেটে বিদেশনির্ভরতা কমিয়ে আনা হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিত-কোহলির পথ ধরে অবসরে জাদেজা

১০ সমঝোতা চুক্তি ভারতের গোলামির নবতর সংস্করণ: বিএনপি

আন্দোলনে বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনায় সিদ্ধান্ত

দুর্নীতির অভিযোগ ওঠায় এনবিআরের সচিব ফয়সালকে বদলি

সব বিভাগে তিন দিন ভারী বর্ষণের সতর্কতা, ভূমিধসের শঙ্কা

স্ত্রীর সাথে ঝগড়া করে গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা স্বামীর

মতিউর ও তার পরিবারের সম্পদের তথ্য চেয়ে দুদকের চিঠি

অক্টোবরের মধ্যে বিমানবন্দরসহ চার এলাকায় ৫জি চালুর নির্দেশ