ই-পেপার শনিবার, ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

গণতন্ত্র কি তাহলে বিদায়ের পথে!

রহমান মৃধা:
২০ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:১৬

যখন গণতন্ত্রের ভাঙ্গন শুরু হতে চলেছে পশ্চিমা দেশগুলোতে, ঠিক তেমন একটি সময় বাংলাদেশের মতো অনেক দেশ গণতন্ত্রের স্বাদ পেতে অগণতান্ত্রিক প্রক্রিয়াকে বিলীন করতে ডিজিটাল পদ্ধতিকে কাজে লাগিয়ে আবেগ ভরা মতামত পোষণ করে চলেছে।

সত্যি হলেও দুঃখের বিষয় যে ডিজিটাল ভালোবাসা যেমন আবেগ এবং বিবেক ছাড়া অকেজো ঠিক গণতন্ত্রের চর্চাও আবেগ এবং বিবেক ছাড়া মূল্যহীন। তবে সুইডেনে ডিজিটাল পদ্ধতিকে কাজে লাগিয়ে এরা ডিজিটাল ইনডেক্স ফোরামের মাধ্যমে পুরো তরুণ প্রজন্মের গণতন্ত্র এবং রাজনীতিবিদদের উপর গভীর হতাশার বাণী প্রকাশ করেছে। নতুন প্রজন্ম বর্তমান প্রেক্ষাপটের চরম অবনতির জন্য বরং গণতন্ত্র এবং রাজনীতিকে দায়ী করেছে। প্রতিবেদনটি গতকাল গণমাধ্যমসহ দেশের টিভি চ্যানেলের খবরে প্রকাশিত হয়েছে। ঠিক একই খবরে একটি গ্রেনেড-বোমা সুইডেনের উপশালা শহরের গ্রেনবি নামের একটি গ্রামে গতকাল কে বা কারা সেট করে রেখে সম্ভবত পুলিশকে হুঁশিয়ারি দিয়েছে। এটা টেরোর অ্যাটাক ঘটানোর চেষ্টা কিনা জানিনা তবে পুরো গ্রামসহ সারাদেশে ঘটনাটি ছড়িয়ে পড়েছে। পবিত্র কোরআন পোড়ানো, তুর্কি প্রেসিডেন্টের স্টাচু উপর-নীচু করে ঝুলানো, গণহত্যা , ডাকাতি, গোলাগুলিসহ ভাঙচুর ইদানীং গণতন্ত্রকে আতঙ্কের মধ্যে ফেলেছে। রাজনীতিবিদদের দক্ষতা প্রশ্নের মুখোমুখি, ন্যাটোজোটে সুইডেনের পদার্পনসহ রাশিয়ার হুমকি সুইডেনকে নিয়ে যা তরুণ প্রজন্মকে বেশ উদ্বিগ্নে ফেলেছে। তারপর বেকার সমস্যা এবং সুদের হার বৃদ্ধি সুইডিশ জাতিকে ভাবিয়ে তুলেছে, সব মিলে তরুণ প্রজন্মের রাজনীতিবিদ ও গণতন্ত্রের প্রতি এই অনীহা প্রকাশ।

আজ সকালে আমার মেয়ের সঙ্গে একটি কাজে শহরে যেতে ট্রেন স্টেশন এসে দেখি যান্ত্রিক গোলযোগের কারণে সিডিউল অনুযায়ী যে ট্রেনটি যাবার কথা সেটা ক্যান্সেল করেছে, পরের ট্রেন বিশ মিনিট পরে আসবে। এর ফলে আমাদের মিটিংয়ের যে সময়টি ধার্য করা রয়েছে সেটা সময়মতো ধরতে পারবো না, কী করা? জেসিকা দেরি না করে সঙ্গে সঙ্গে ট্যাক্সি কল করলে ট্যাক্সি এসে গেল। সুইডেনে ইদানীং কয়েক বছর ধরে ট্রেন সিস্টেম সঠিকভাবে সার্ভিস দিতে পারছে না নানা কারণে, প্রচন্ড শীত বা গরম অথবা যান্ত্রিক সমস্যা যার ফলে যাত্রীরা এটার জন্য বড্ড বিরক্তি পোষণ করে চলেছে দীর্ঘদিন ধরে। এখানে নিয়ম রয়েছে যদি বিশ মিনিটের বেশি যানবাহন লেট করে তবে ট্যাক্সি ব্যবহার করা যেতে পারে। তবে ঝামেলাও আছে, যেমন কোন ট্রেনে, কখন, কীভাবে এবং কোথায় যাত্রী যাবে সহ নানা ধরনের ফরমাল রুটিন এবং ক্রাইটেরিয়া যদি শতভাগ ফুলফিল দেখানো যায় তবে এ ধরনের সুযোগ ব্যবহার করা যেতে পারে। ঝামেলার কারণে অনেকে এসব এড়িয়ে যেতে চেষ্টা করে। যাইহোক পথে যেতে বর্তমান সময়ের উপর জেসিকার সঙ্গে একটু কথা বললাম তার মতামতটি জানতে। মেয়ে আমার মতো বেশি কথা বলে না তবুও জানতে চাইলাম তার মতামত সম্পর্কে। সে শুধু বললো, বাবা চারদিকে যুদ্ধ, তারপর গোটা বিশ্বজুড়ে মানুষে মানুষে ঝগড়া, গণমাধ্যম সব সময় তুলে ধরে বিশ্বের নানা সমস্যা, এসব ঘটনার সঙ্গে নতুন প্রজন্ম জড়িত না অথচ তাদের নজরে এসব ফেলতে গণমাধ্যম তৎপর। কারণ তারা জানে নতুন প্রজন্ম বেশিরভাগ সময় টেলিফোন, টেলিভিশন, বা গণমাধ্যমে বেশি সময় দেয়, যার ফলে যেকোনোভাবে তাদের চেষ্টা প্রভাবটা যেনো তরুণ সমাজে পড়ে এবং এতে করে এই তরুণ সমাজটা দিনে দিনে হতাশায় ভুগছে। ফলস্বরুপ নতুন প্রজন্ম বড়দের তথা সমাজের দায়িত্বশীলদের প্রতি বিশ্বস্ততা হারাচ্ছে সাথে গণতন্ত্রকে প্রশ্নের সম্মুখীন করছে। মেয়ের কথাগুলো মনে ধরলো, তাই ট্রেনে ফিরতে পথে ভাবলাম বসেই তো আছি কথাগুলো লিখে ফেলি। বলা তো যায় না কখন কী হয়!

সবকিছুর পরও কেন যেন মনে হচ্ছে গণতন্ত্রের বিদায়ের সময় খুব কাছে, কারণ ক্যাপিটালিজম নতুন প্রজন্মের মনের দরজায় নক করতে শুরু করেছে। জানিনা কী অবস্থা বাংলাদেশের নতুন প্রজন্মের? তারাও কি এদের মতো ভাবছে, খুব জানতে ইচ্ছে করলো, ঠিক তখনই যোগাযোগ করলাম ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ুয়া শিক্ষার্থী গোলাম সারোয়ার সাইমুমের সাথে। তার মতে “গণতন্ত্র এবং বর্তমান বাংলাদেশ অনেকটা ফাঁপা কলসির মত। প্রথম কথা, আমি নিজেই বাংলাদেশের মতো একটি দেশে গণতন্ত্রে বিশ্বাসী না। কারণ নিজের দেশের মানুষকে মূর্খ বলে গালি দিয়ে নিজেকে মূর্খ প্রমাণ করতে চাই না। তবে, ধরেন কোনো একটা সিদ্ধান্ত নিতে ১০০ জন লোককে ভোট প্রয়োগ করতে বলা হলো। এর মাঝে যদি অধিকাংশ ব্যক্তি বিষয়টি সম্পর্কে জ্ঞান রাখেন তাহলে সিদ্ধান্ত যা আসবে সেটা যে সঠিক আসবে সে সম্পর্কে আমরা আত্মবিশ্বাসী হতে পারি। অপরপক্ষে, অধিকাংশই যদি জ্ঞান না রাখে বিষয়টায় তাহলে অধিকাংশের মতামত অনুসরণ করলে ভুল সিদ্ধান্তও আসতে পারে। তাই কোথায় গণতন্ত্র প্রয়োগ করতে হবে সেটাও ভাবতে হবে। আমাদের সমাজে যেখানে নৈতিক মূল্যবোধ, নৈতিক শিক্ষা এমনকি পারিবারিক শিক্ষা পর্যন্তও গায়েব হতে চলেছে, সেখানে গণতন্ত্রের ফলাফল কী রকম আসবে? এজন্যে আমি গণতন্ত্রে বিশ্বাসী না। আমরা হোস্টেলে এক রুমে চারজন থাকি, আমি পড়াশুনা করছি, আমার পরীক্ষা খারাপ হলে আমার লেখাপড়া বন্ধ হতে পারে, স্কলারশিপ চলে যেতে পারে। আমার রুমের অন্য তিন জন গণতান্ত্রিক উপায়ে সিদ্ধান্ত নিল আজ তারা গান শুনবে, নাচবে, আড্ডা দিবে। আমি কিছু বলতে পারবো না কারণ হতে পারে আমি রুমের সবথেকে ছোট বা বাকি সবাই একজোট। তারা জিতলো তবে এটা কি অ্যারিস্টোটলের মতামতের মতো মূর্খের এবং অযোগ্যের শাসনব্যবস্থা নয়?

আমরা মানুষ, আমরা সৃষ্টির সেরা জীব। আমরা সমস্যায় পড়ি এবং সমাধান করি। আমরা যদি সঠিক শিক্ষা, সঠিক জ্ঞান প্রয়োগ করি, সমস্যার বিশ্লেষণ করি, যদি প্রায় সব ধরনের ফলাফল নিয়ে ভেবে সঠিক সিদ্ধান্ত নেই তাহলে একটা বিষয় সমাধান করতে একজন মানুষই যথেষ্ট। শেষে ওই একজন মানুষ বাকি সবাইকে বলতে পারে যে আমি এই সিদ্ধান্ত নিয়েছি এ সমস্ত বিষয় বিশ্লেষণ করে। এটা করলে এই ফলাফল আসতে পারে, এটা করলে জনগণ এইভাবে ভুগবে। এখন হয়তো লোভনীয়, আরামের বা সুবিধার মনে হচ্ছে কিন্তু এটা পরবর্তীতে আমাদের জাতিকে এইভাবে ক্ষতির সম্মুখীন করতে পারে তাই এইভাবে আমি সিদ্ধান্ত নিয়েছি বা নেইনি। এখন আপনাদের সকলের মতামত দিন। এই প্রক্রিয়ার ফলে উপস্থিত সকলের বিষয়টি সম্পর্কে সঠিক জ্ঞান আসতে পারে এবং তখন মতামত দিলে সঠিক সিদ্ধান্তও আসতে পারে। তাছাড়া ঐযে ঢাকা শহরের রাস্তা ঘাটের মতো হবে সব। দীর্ঘ তিন বছর ভোগান্তির পর একটা রাস্তা উদ্বোধন হয়, পরের দিন এসে কেউ পানির লাইন, কেউ গ্যাসের লাইন খুঁড়তে শুরু করে, আবার ধুলাবালি, আবার একই কাহিনী। ওটা সিটি করপোরেশনের কাজ, এটা ওয়াশার কাজ, এ সম্পর্কে আমরা অবহিত নই, আমাদের কাছে অফিসিয়াল দিকনির্দেশনা বা আদেশ বা লিখিত অভিযোগ আসলে এর বিরুদ্ধে ব্যবস্থা নিবো বলবে।” — নতুন প্রজন্মের ধারণা, গণতন্ত্র হচ্ছে মূর্খ এবং অযোগ্যদের জীবিকা নির্বাহের একটি মাধ্যম মাত্র। এমন হতাশার বার্তা যা সুইডেনের তরুণ প্রজন্মের থেকে ব্যতিক্রম বলে মনে হলো না। এত সব কিছুর পর কেন যেন মনে হচ্ছে গণতন্ত্র বিলুপ্তির পথে।

লেখক: সাবেক পরিচালক, ফাইজার, সুইডেন।

আমার বার্তা/রহমান মৃধা/এমই

ইসরায়েলের দীর্ঘমেয়াদি স্বার্থ ফিলিস্তিন রাষ্ট্র গঠনের অন্তরায়

ফিলিস্তিনিদের রাষ্ট্রলাভের অধিকার প্রত্যাখ্যান করে  ইসরায়েলের পার্লামেন্ট নেসেটে একটি প্রস্তাব পাস হয়েছে।প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জোটের

নারীর ক্ষমতায়নে বর্তমান সরকার

কবি কাজী নজরুল ইসলামের ভাষায় বলতে হয়, “বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর অর্ধেক

মুক্তিযুদ্ধের চেতনা বনাম বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন

বাংলাদেশের অভ্যুত্থানে ছাত্র আন্দোলন গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। শুধু বাংলাদেশে নয়, বিভিন্ন দেশে বিভিন্ন সময়ে অধিকার

যুদ্ধ আক্রান্ত বৈশ্বিক সংকট ও ন্যাটো শীর্ষ সম্মেলন

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো সম্প্রতি ৭৫ বছর পূর্ণ করেছে। সম্প্রতি ওয়াশিংটনে ন্যাটোর ৭৫তম বার্ষিক
  • সর্বশেষ
  • জনপ্রিয়

নদীর বুকে প্যারিস অলিম্পিকের উদ্বোধন

পরিস্থিতি পুরোপুরি স্বাভাবিক হলে কারফিউ তুলে নেওয়া হবে

২৭ জুলাই ঘটে যাওয়া নানান ঘটনা

এক দফা দাবিতে জাতীয় ঐক্যের ডাক দিল বিএনপি

গণ-আন্দোলন দমাতে কারফিউ দিয়ে মানুষের কণ্ঠ স্তব্ধ করে দিতে চাইছে

সহিংসতায় ঢাকায় ২০৯ মামলা, গ্রেপ্তার ২৩৫৭

নাহিদ-আসিফসহ তিন সমন্বয়ককে তুলে নেওয়ার অভিযোগ

ব্রিটিশ পার্লামেন্টে আবারও আলোচনায় বাংলাদেশ পরিস্থিতি

দুই সমন্বয়ককে নিয়ে সরকার পতনের আলোচনা করেন নুর

বিক্ষোভকারী প্রবাসীদের বাংলাদেশে ফেরত পাঠাবে মালদ্বীপ

প্রতিটি হামলার বিচার হবে, শিক্ষার্থীদের হয়রানি নয়: পররাষ্ট্রমন্ত্রী

সাঈদের পরিবারকে আর্থিক সহায়তা দিল বেরোবি

আন্দোলনে ঢাবির হলের ৩০০ কক্ষ ভাঙচুর হয়েছে: উপাচার্য

আহত সবার চিকিৎসা ও আয় রোজগারের ব্যবস্থা করবে সরকার

ব্যর্থতা আড়াল করতে মানুষকে নির্বিচারে গ্রেপ্তার করছে সরকার

নরসিংদী কারাগারের লুট হওয়া ৪৫ অস্ত্র উদ্ধার, ১ জঙ্গি গ্রেপ্তার

ভারতের কাছে বাংলাদেশের লজ্জাজনক হার

‘বাংলাদেশের জনগণ যে সহিংসতার শিকার হয়েছে, তাতে হতবাক আমরা’

হাসপাতালে ‘অবরুদ্ধ’ নাহিদ-আসিফ

অপরাধীদের খুঁজে বের করে বিচারের মুখোমুখি করুন