ই-পেপার রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

পানি বিশুদ্ধকরণে পানির ফিল্টারের গুরুত্ব

অনলাইন ডেস্ক:
১৩ জুলাই ২০২৪, ১৩:৪০
আপডেট  : ১৩ জুলাই ২০২৪, ১৬:৫৬

দুষিত এবং আর্সেনিকযুক্ত পানি বিশুদ্ধ করার জন্য পানির ফিল্টার ব্যবহার করা হয়। ফিল্টার করে পানি পান না করলে আমরা ভুল করে আর্সেনিকযুক্ত পানি এবং দূষিত পানি পান করতে পারি। এতে করে, পানিবাহিত বিভিন্ন রোগ হওয়ার সম্ভাবনা থাকবে অনেক বেশি।

আমাদের দেশে পূর্বে পানিবাহিত রোগের কারণে প্রতি বছর অনেক মানুষ মারা যেতো। কিন্তু, পানিবাহিত রোগ দূর করার জন্য বিভিন্ন পদক্ষেপ নেয়ার কারণে এই মৃত্যুর সংখ্যা অনেকাংশে কমে এসেছে। পানিবাহিত রোগ থেকে রক্ষা পেতে চাইলে পানি খাওয়ার পূর্বে তা ফিল্টার করে নিতে হবে। পানি ফিল্টার করার জন্য বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা যায়।

আগে দূষিত পানি ফিল্টার করার জন্য পানি ফুটন্ত গরম করা, ছাকনি দেয়া সহ বিভিন্ন পদ্ধতি ব্যবহার করা হতো। কিন্তু, এখন দূষিত পানি ফিল্টার করার জন্য পানির ফিল্টার ব্যবহার করা যায়। পানির ফিল্টার ব্যবহার করার কারণে আমরা পানিবাহিত রোগ থেকে বাঁচতে পারি।

পানি বিশুদ্ধকরণে পানির ফিল্টার সম্পর্কে ধারণা পাওয়া যাবে বিডিস্টল এর ওয়েবসাইট থেকে।

পানি বিশুদ্ধকরণে পানির ফিল্টারের ভুমিকা

টিউবওয়েলের পানি কিংবা যেকোনো ট্যাপের পানিতে বিভিন্ন ধরণের রোগ জীবাণু সহ আর্সেনিক থাকতে পারে। তাই, যেকোনো জায়গা থেকে পানি সংগ্রহ করার পর তা পান করার পূর্বে অবশ্যই সেই পানি বিশুদ্ধ করে নিতে হবে। পানি বিশুদ্ধ করার জন্য পানির ফিল্টার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

টিউবওয়েল সহ যেকোনো স্থান থেকে পানি সংগ্রহ করার পর তা ফিল্টারে দিলে ধীরে ধীরে পানিগুলো ফিল্টার হয়ে বিশুদ্ধ হয়ে যায়। এতে করে, পানিতে থাকা রোগ-জীবাণু এবং আর্সেনিক থেকে মুক্ত করে বিশুদ্ধ পানি পাওয়া যায়। ফলে, এই পানি খেলে পানিবাহিত রোগ হওয়ার সম্ভাবনা কমে যায় বা নেই বললেই চলে।

পানির ফিল্টার দিয়ে পানি বিশুদ্ধকরণ করলে পানিতে থাকা বিভিন্ন ধরণের ক্ষতিকর জীবাণু, পরজীবী, ব্যাকটেরিয়া, শেওলা, ভাইরাস এবং ছত্রাক, বৃষ্টির পানির সাথে মিশে যাওয়া বালি, কাদা, মাটির কণা ইত্যাদি অপসারণ করে পানিকে আরও পরিষ্কার ও নিরাপদ করে তোলে।

পানি বিশুদ্ধ করার জন্য বিভিন্ন ধরনের উপায় থাকলেও পানির ফিল্টার ব্যবহার করে পানি বিশুদ্ধ করা অনেক সহজ এবং কার্যকরী। পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট ব্যবহার করে পানি বিশুদ্ধ করা, পানি গরম করে ফুটিয়ে পানি বিশুদ্ধ করা এবং ছাকনি নিয়ে পানি বিশুদ্ধ করা যায়। কিন্তু, এসব পদ্ধতি ব্যবহার করে পানি বিশুদ্ধ করা সময়সাপেক্ষ ব্যাপার এবং এসব পদ্ধতি ততটা কার্যকর নয়।

তবে, পানির ফিল্টার ব্যবহার করে পানি বিশুদ্ধকরণ পদ্ধতি সময় বাঁচায় এবং এই পদ্ধতি অনেকটাই কার্যকরী। তাই, এখন আমাদের দেশ সহ বিভিন্ন দেশে বাসা-বাড়ি সহ বিভিন্ন অফিস এবং রেস্টুরেন্টে পানি বিশুদ্ধ করার জন্য পানির ফিল্টার ব্যবহার করা হয়। দূষিত পানি থেকে খারাপ উপাদানগুলো দূর করে বিশুদ্ধ পানি পান করতে চাইলে পানির ফিল্টার ব্যবহার করতে হবে।

পানির ফিল্টারের বৈশিষ্ট্য

পানি ফিল্টার করার জন্য বাজারে বিভিন্ন ধরনের পানির ফিল্টার পাওয়া যায়। এখন, ইলেকট্রিক পানির ফিল্টারও পাওয়া যায়। বাজেট অনুযায়ী অনেক ভালো মানের পানির ফিল্টার ক্রয় করতে পারবেন। এখন কিছু ইলেকট্রিক পানির ফিল্টারে গরম এবং ঠান্ডা পানির সুবিধা পাওয়া যায়। অর্থাৎ, আপনি পানি দেয়ার পর সেই পানি গরম হিসেবে বের করে নিতে চাচ্ছেন নাকি গরম হিসেবে, সেটি ইচ্ছেমতো নির্বাচন করতে পারবেন।

এছাড়াও, পানির ফিল্টার বিভিন্ন পরিমাণের পাওয়া যায়। আপনি চাইলে ছোট থেকে বড় যেকোনো সাইজের পানির ফিল্টার ক্রয় করতে পারবেন। দামের উপর নির্ভর করে পানির ফিল্টার এর আকার এবং পানি ধারণক্ষমতা কমবেশি হবে। এছাড়াও, পানির ফিল্টার এর কোয়ালিটি, পানি ফিল্টার করার প্রযুক্তি ইত্যাদি দামের উপর নির্ভর করেই ভালোমানের কিনতে পারবেন।

শেষ কথা

এই আর্টিকেল থেকে পানি বিশুদ্ধকরণে পানির ফিল্টারের ভূমিকা এবং পানির ফিল্টার এর বৈশিষ্ট্য সম্পর্কে মোটামুটি ধারণা পাওয়যা যাবে। ঝামেলামুক্ত ভাবে বিশুদ্ধ পানি পান করতে চাইলে পানির ফিল্টার ক্রয় করতে পারেন।

আমার বার্তা/জেএইচ

ফ্রিজে ভাত কতক্ষণ রাখা যাবে?

সাদা ভাত, পোলাও, খিচুড়ি, বিরিয়ানি, ফ্রাইড রাইস- চাল দিয়ে রান্না করা আমাদের প্রিয় খাবারের তালিকা

পটলের বীজ খেয়ে ফেললে যা ঘটবে আপনার শরীরে

বাঙালির রান্নাঘরে থাকা একটি পরিচিত সবজি পটল। এটি দিয়ে রান্না করা হয় নানা পদ। পটল

উচ্চ রক্তচাপ কমানোর উপায় জেনে নিন

বিশ্বব্যাপী অনেকেই উচ্চ রক্তচাপে ভোগেন। এটি একটি সাধারণ কিন্তু বিপজ্জনক চিকিৎসা অবস্থা। উচ্চ রক্তচাপ নীরব

বয়স ধরে রাখবে ডায়াবেটিসের ওষুধ

টাইপ ২ ডায়াবেটিস এবং স্থূলতার চিকিত্সায় ব্যবহূত একটি ওষুধ মানুষের বার্ধক্যের প্রক্রিয়াকেও ধীরগতি করতে পারে
  • সর্বশেষ
  • জনপ্রিয়

তারাবো বিএনপির সমাবেশে শত শত নেতাকর্মী নিয়ে যুবদল নেতা আফজাল কবির ও আরিফ

কোনাবাড়ীতে ছাত্রকে গুলি করে হত্যা মামলায় কনস্টেবল গ্রেপ্তার

হাসিনাকে নিয়ে ইউনূসের সাক্ষাৎকার ভালোভাবে নেয়নি ভারত

রূপগঞ্জে সন্ত্রাস চাঁদাবাজি নৈরাজ্য ঠেকাতে বিএনপির সমাবেশ

হোমনায় মা-ছেলেসহ তিন জনকে হত্যা করেন সুমন

নিম্ন আদালত মনিটরিংয়ের দায়িত্বে হাইকোর্টের ১৩ বিচারপতি

গোপালগঞ্জের আ.লীগ নেতা ভারতে গ্রেপ্তার

রূপালী ব্যাংকের রাজশাহী বিভাগীয় ব্যবসায়িক সম্মেলন অনুষ্ঠিত

এখনো কাজে না ফেরা পুলিশ সদস্যদের বাদ দিয়ে নতুন নিয়োগের দাবি

দেশের প্রকৃত রিজার্ভ ২০.৫০ বিলিয়ন ডলার: গভর্নর

জবির ছাত্রী হলে ৯ ছাত্রলীগ কর্মীকে অবাঞ্ছিত ঘোষণা

ডেঙ্গুতে আরো ৩ জনের মৃত্যু, হাসপাতালে ৪০৩

বাংলাদেশের জাতীয় সংগীত পরিবর্তনের প্রয়োজনীয়তা ও নতুন দৃষ্টিকোণ

একাত্তরের মীমাংসিত বিষয় নিয়ে বিতর্কের সুযোগ নেই: রব

গজারিয়ায় অপরিকল্পিতভাবে বালু উত্তোলন, হুমকির মুখে নয় গ্রাম

আরএমপির দায়িত্ব নিলেন নতুন কমিশনার আবু সুফিয়ান

বিদেশে পালানোদের ফেরাতে আইনি কাঠামো প্রতিষ্ঠার পরামর্শ

এখনও উদ্ধার হয়নি লুট হওয়া ১৮৮৫টি অস্ত্র ও ৩ লাখ গোলাবারুদ

স্ত্রীকে কুপিয়ে হত্যা, শিশুকন্যাকেও ছাড়ল না বাবা!

পৃথিবীতে নির্মিত প্রথম মসজিদ নিয়ে যা বলেছেন প্রিয়নবী সা.