ই-পেপার বুধবার, ১৯ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১

ভাষা শহীদদের স্মরণে সাশ্রয়ী ইন্টারনেট প্যাকেজ চালুর নির্দেশ

অনলাইন ডেস্ক:
১২ ফেব্রুয়ারি ২০২৪, ১৭:৫১

মহান ভাষা শহীদদের স্মরণে বিটিসিএল-এর ইন্টারনেট ব্যান্ডউইডথ জিপনের জন‌্য বিশেষ সাশ্রয়ী প‌্যাকেজ তৈরি ও তা বাস্তবায়নের জন‌্য নির্দেশনা প্রদান করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী সোমবার (১২ ফেব্রুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচি পর্যালোচনা সভা শুরুর প্রাক্কালে ভাষা শহীদদের স্মরণে বিশেষ জিপন প‌্যাকেজ বাস্তবায়নের এই নির্দেশনা প্রদান করেন।

সভায় ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী সম্পদের যথাযথ ব‌্যবহার নিশ্চিত করতে যথাসময়ে প্রকল্প বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, এডিপি বাস্তবায়ন সংক্রান্ত জাতীয় ইনডেক্সে ডাক ও টেলিযোাগাযোগ বিভাগকে নাম্বার্ ওয়ান হিসেবে দেখেতে চাই। প্রকল্প বাস্তবায়ন সংক্রান্ত যথাযথ প্রক্রিয়া অনুসরণের মাধ‌্যমে অর্থ বছরের প্রথম দিন থেকে আমাদের ইনডেক্সের উপরে থাকতে হবে। জাতীয় বাস্তবায়ন অগ্রগতি থেকে কোন অবস্থাতেই নিচে থাকা যাবে না।

পলক বলেন, অর্থ বছর শেষে আমাদের নাম্বার ওয়ান থাকতে হবে।

তিনি প্রকল্প বাস্তবায়নের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করে বলেন, প্রকল্প বাস্তবায়নে অর্থবছর কে চারটি ভাগে ভাগ করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রথম তিন মাস, প্রথম ছয় মাস, প্রথম ৯ মাস। তিনি বলেন, প্রথম তিন মাস পর যে প্রকল্পে যত খরচ করতে পারবে সে অনুযায়ী পরবর্তী তিন মাসের বরাদ্দ।

তিনি বলেন, আমি ভাল কাজের ভাল ফল দেখতে চাই। তিনি বলেন, চ‌্যালেঞ্জ নিতে না পারলে কোন কাজেই আশানুরূপ ফল পাওয়া যায় না।

জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট বঙ্গবন্ধুর দৌহিত্র সজীব ওয়াজেদ জয়ের মেধাবী ও সাহসী পরিকল্পনা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন ও প্রজ্ঞাবান নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের ধারাবাহিকতায় বাংলাদেশ আজ বিশ্বে উন্নয়নের রোল মডেল। ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ চারটি মূল পিলার ইতোমধ্যে জনাব সজীব ওয়াজেদ জয় তুলে ধরেছেন। স্তম্বসমূহ হচ্ছে স্মার্ট নাগরিক তৈরি করা, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার,এবং স্মার্ট সমাজ ব‌্যবস্থা গড়ে তোলা। এই চারটি পিলার শক্তিশালী ভিত্তির ওপর দাঁড় করাতে আগামী ৫ বছরে এই মন্ত্রণালয় কী করবে তিনটি ধাপে ভবিষ‌্যত পরিকল্পনা তৈরি করতে হবে। আমরা তিনটি খাতকে সর্বাধিক অগ্রাধিকার দিচ্ছি। সেটি হচ্ছে আমাদের রপ্তানি আয় বৃদ্ধি করা, বিনিয়োগ আকর্ষণ করা এবং কর্মসংস্থান সৃষ্টি করা।

সভায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, বিটিআরসি, ডাক অধিদপ্তর, বিটিসিএল, টেলিযোগাযোগ অধিদপ্তর,সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, টেলিটক এবং টেশিস সহ ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীন সংস্থা প্রধানগণ এবং বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগন উপস্থিত ছিলেন।

সভায় টেলিযোগাযোগ বিভাগের চলতি অর্থবছরে গৃহীত প্রকল্পসমূহের বাস্তবায়ন কর্মপরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় । সংস্থা প্রধান ও প্রকল্প পরিচালকগন নিজ নিজ প্রকল্পের বাস্তবায়ন পরিকল্পনা তুলে ধরেন। এছাড়া চলমান প্রকল্প সমূহের সর্বশেষ অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

প্রতিমন্ত্রী গুণগতমান বজায় রেখে প্রকল্পের কাজ যথাসময়ে শেষ করতে প্রকল্প পরিচালক গনকে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। প্রকল্প পরিচালকগণ প্রকল্প সমূহের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করার আশাবাদ ব্যক্ত করেন।

সভায় ডাক, ও টেলিযোগাযোগ সচিব জুনের মধ‌্যে প্রকল্প বাস্তবায়নে প্রদত্ত লক্ষ‌্যমাত্রা অর্জন সম্ভব হবে বলে দৃঢ় আশাবাদ ব‌্যক্ত করেন।

আমার বার্তা/এমই

ফোন চুরি হলে স্বয়ংক্রিয়ভাবেই লক হয়ে যাবে

স্মার্টফোন চুরির ঘটনা বেড়েই চলেছে। চুরি ঠেকাতে নানা উপায় অবলম্বন করা হয়। কিন্তু কিছুতেই কাজ

এক আইএমইআই নম্বরে দেড় লাখ ফোন

একই আইএমইআই নম্বরের দেড় লাখের বেশি হ্যান্ডসেট পাওয়া গেছে। নামি-দামি ব্র্যান্ডের মোড়কে দেশের গ্রাহকদের হাতে

দেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ তৈরি করতে চায় মাইক্রোসফট

বাংলাদেশে কৃত্রিম বুদ্ধিমত্তা বিশেষজ্ঞ ও ডেভেলপার এবং স্টার্টআপদের (উদ্যোক্তা) মধ্যে আন্তর্জাতিক বিজনেস সক্ষমতা তৈরি করতে

অ্যাপলের এআই ফিচারে বদলে যাবে আইফোন

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে শুরু হয়েছে অ্যাপলের বার্ষিকী ইভেন্ট ‘ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’
  • সর্বশেষ
  • জনপ্রিয়

বাবা হত্যার বিচার সুনিশ্চিত করতে চাই: ডরিন

এক্সপ্রেসওয়েতে বঙ্গবন্ধুকে নিয়ে তথ্যচিত্র প্রদর্শনীর ঘোষণা

রোহিঙ্গা ক্যাম্পে পৃথক পাহাড় ধসে মৃত বেড়ে ১০

কে হচ্ছেন ব্রিটেনের পরবর্তি প্রধানমন্ত্রী

চার সমুদ্রবন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

৫ লাখ অবৈধ অভিবাসীকে বৈধতা দেবেন বাইডেন

সাতদিন কমছে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি, সিদ্ধান্ত বৃহস্পতিবার

বন্যাজনিত রোগ মোকাবিলায় স্বাস্থ্যমন্ত্রীর বিশেষ নির্দেশনা

টেকনাফে প্রবল বৃষ্টিতে অর্ধলাখ মানুষ পানিবন্দি

অফিস খুললেও সড়কে নেই বাড়তি চাপ

গণবিরোধী নীতির কারণে বিদ্যুৎ-পানির দাম অস্বাভাবিক বেড়েছে: রিজভী

সিলেটে পানিবন্দি ৭ লাখ মানুষ, বন্যা পরিস্থিতির অবনতি

নির্মাণাধীন ভবন থেকে নিরাপত্তাকর্মীর মরদেহ উদ্ধার

নারায়ণগঞ্জে প্রতিপক্ষের ধারালো অস্ত্রের আঘাতে আহত ৬

আচরণবিধি ভাঙায় তানজিমের শাস্তি

মোটরসাইকেল ও ইজিবাইকের কারণে সড়ক দুর্ঘটনা বেড়েছে

দুধকুমার ও তিস্তার পানি বিপৎসীমার ওপরে

তীব্র তাপপ্রবাহের মধ্যে এ বছর ৫৫০ হজযাত্রীর মৃত্যু

প্রত্যাবাসনই রোহিঙ্গা সংকট সমাধানের চাবিকাঠি: বাংলাদেশ

চার বিভাগে অতি ভারী বৃষ্টির আভাস, ভূমিধসের শঙ্কা