ই-পেপার বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

উচ্চ শিক্ষায় শিক্ষার্থীদের পরমত সহিষ্ণু হতে হবে: স্পিকার

অনলাইন ডেস্ক:
০১ জুলাই ২০২৪, ১৩:৫৩
জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বিশ্ব ব্যবস্থাপনা বুঝতে হলে অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক যাই হোক না কেন, অন্যকে বুঝা, পরমত সহিষ্ণুতা, পরমতের প্রতি শ্রদ্ধা, সকল কিছুই রপ্ত করতে হবে এবং এক্ষেত্রে বিশ্লেষণ বা বিশ্লেষণাত্মক ক্ষমতা এবং অন্তদর্শন খুবই গুরুত্বপূর্ণ।

সোমবার (১ জুলাই) টিএসসি মিলনায়তনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১০৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘তরুণ প্রজন্মের দক্ষতা উন্নয়নে উচ্চ শিক্ষা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, উচ্চ শিক্ষার উদ্দেশ্য শুধু ভালো চাকরি পাওয়া নয়। বরং জ্ঞান আহরণের মাধ্যমে পরিপূর্ণ মানবিক বিকাশ নিশ্চিতকরণ এবং যেকোনো চ্যালেঞ্জ মোকাবিলা করার জন্য সক্ষমতা অর্জন করাই হলো উচ্চ শিক্ষার লক্ষ্য।

বিভিন্ন গবেষণা থেকে উদ্ধৃত বরে উচ্চ শিক্ষা গ্রহণের দুই ধরণের লক্ষ্য বা উদ্দেশ্যের কথা বলেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। তা হলো - ট্রানসেকশনাল মডেল ও ট্রান্সফরমেশনাল মডেল।

স্পিকার বলেন, যে সকল শিক্ষা প্রতিষ্ঠান উচ্চ শিক্ষা প্রদানে ট্রান্সসেকশনাল মডেল গ্রহণ করে তাদের শ্রমবাজারের চাহিদা ও ট্রেন্ড নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে তার ভিত্তিতে কারিকুলাম প্রস্তুত করতে হয়, যাতে শিক্ষার্থীরা প্রাসঙ্গিক বিষয় ভিত্তিক দক্ষতা অর্জন করতে পারে। যা তাদেরকে কর্মক্ষেত্রে সহজেই কাজ পেতে সহায়তা করে।

আর ট্রান্সফরমেশনাল মডেল শিক্ষার্থীকে বিভিন্ন, সুনির্দিষ্ট দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে, যা বাস্তব জীবনে প্রায়োগিক জ্ঞান এবং কর্মক্ষেত্রের জন্য যথাযথ স্কিল প্রয়োগ করতে শেখায় । এ রকম স্কিল ডেভেলপমেন্ট বেইজড এডুকেশন একজন শিক্ষার্থীকে শ্রম বাজারের চাহিদা অনুসারে সমাজে সুনির্দিষ্ট কাজের জন্য প্রস্তুত করে।

বিশ্ব ব্যবস্থাপনা বুঝতে শিক্ষার্থীদের বিশেষ জ্ঞান অর্জনের তাগিদ দিয়ে তিনি বলেন, অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক, যাই হোক না কেন, অন্যকে বুঝা, পরমত সহিষ্ণুতা, পরমতের প্রতি শ্রদ্ধা, সকল কিছুই রপ্ত করতে হবে এবং এক্ষেত্রে বিশ্লেষণ বা বিশ্লেষণাত্মক ক্ষমতা এবং অন্তদর্শন খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, এ বিশ্ববিদ্যালয় অনেক কিছু করেছে। ব্রিটিশ রাষ্ট্র, পাকিস্তান রাষ্ট্র, এবং বাংলাদেশ রাষ্ট্র, এই তিন শাসন আমলের নানা অন্তরাল অতিক্রম করে এই বিশ্ববিদ্যালয়কে এগোতে হয়েছে। বিপর্যয়গুলো খুব কঠিন বিপর্যয় ছিল। ১৯৭১ সালে তারা এই বিশ্ববিদ্যালয়কে ধ্বংস করতে চেয়েছিল। কিন্তু এই বিশ্ববিদ্যালয় তার ধারাবাহিকতা বজায় রেখেছিল।

ঢাবি উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, ডেমোগ্রাফিক ডিভিডেন্ডের যুগে তরুণ প্রজন্মের মধ্যে মানবিক মূল্যবোধে গড়ে তোলা, সঙ্গে সঙ্গে বর্তমানে ৪র্থ শিল্পবিপ্লব এবং আগত ৫ম শিল্পবিপ্লবের যুগের আলোকে তরুণ যুগে গড়ে তুলতে হবে।

“আগে আমরা গ্লোবালাইজেশন বলতাম, এখন বলছি ইন্টারন্যাশনালাইজেশনের যুগ। ইন্টারন্যাশনাইজেশনের কারণে একজন শিক্ষার্থী শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নয়, সে পৃথিবীর যে কোনো স্থানে চাকরির সুযোগ পাবে। সেভাবেই বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম তৈরি হবে।”

তিনি আরো বলেন, আমরা চাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মধ্যে হতাশা যেন না থাকে। শিক্ষার্থী শিক্ষার মধ্যে যদি বিরক্তিবোধ করে, তাহলে সে শিক্ষা কখনও কার্যকর শিক্ষা হতে পারে না। শিক্ষার্থীরা শিক্ষায় আনন্দ পাবে যখন সেটা প্রায়োগিক জীবনে ব্যবহার করতে পারবে। বাস্তবজীবনের সঙ্গে সম্পর্কিত শিক্ষা হলে তা হবে কল্যাণমুখী।

প্রসঙ্গত, এর আগে সকাল পৌনে ১০টায় বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বর থেকে উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামালের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের করা হয়। এটি টিএসসির পায়রা চত্বরে গিয়ে শেষ হয়। সকাল ১০টায় টিএসসির পায়রা চত্বরে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বিশ্ববিদ্যালয় দিবসের বিভিন্ন কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন, বিশ্ববিদ্যালয় ও হলসমূহের পতাকা উত্তোলন, পায়রা, বেলুন ও ফেস্টুন উড়ানো, কেক কাটা এবং সংগীত বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে বিশ্ববিদ্যালয়ের থিম সং ও উদ্বোধনী সংগীত পরিবেশিত হয়।

উল্লেখ্য, আলোচনা সভায় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার এবং কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বক্তব্য দেন।

অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে চলমান আন্দোলন নিয়ে মন্তব্যের জেরে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর পদত্যাগ

আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন সেতুমন্ত্রী

সর্বজনীন পেনশনের ‘প্রত্যয়’ কর্মসূচির প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠক করবেন

প্রত্যয় স্কিম বাতিল দাবিতে ঢাবিতে শিক্ষকদের আন্দোলন চলছে

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের তৃতীয় দিনের মতো সর্বাত্মক আন্দোলন চলছে।

অর্থ মন্ত্রণালয়ের ব্যাখ্যা প্রত্যাখ্যান আন্দোলনরত শিক্ষকদের

সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম নিয়ে কিছু বিষয় স্পষ্ট করে ব্যাখ্যা দিয়েছে অর্থ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এই
  • সর্বশেষ
  • জনপ্রিয়

সাইবার অপরাধীরা বেশি ব্যবহার করেন টেলিগ্রাম: গবেষণা

অর্থমন্ত্রীর পদত্যাগ দাবি ঢাবি কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের

আন্দোলনরত শিক্ষক নেতাদের সঙ্গে বৈঠকে বসবেন সেতুমন্ত্রী

ভারি বৃষ্টিতে ভারতের বিভিন্ন অংশে বন্যায় নিহত ১১

নাটোরে জেলা বিএনপির আহ্বায়ককে কুপিয়ে জখম, আহত ৭

বাল্যবিয়ে নিষিদ্ধ করে সিয়েরা লিওনের কঠিন হুঁশিয়ারি

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেপ্তার ১৭

সাজা কখনও স্থগিত হয় না : ইউনূসের মামলার পর্যবেক্ষণে হাইকোর্ট

প্রত্যয় স্কিম বাতিল দাবিতে ঢাবিতে শিক্ষকদের আন্দোলন চলছে

যুক্তরাজ্যে নির্বাচন বৃহস্পতিবার, ভরাডুবির শঙ্কায় ক্ষমতাসীনরা

রোহিঙ্গা ক্যাম্পে পাহাড় ধসে দুই জনের মৃত্যু

বাংলাদেশ-ভারত সম্পর্ক অন্যদের জন্য মডেল: প্রধানমন্ত্রী

ভারতে পদদলিত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২১, নিখোঁজ ভোলে বাবা

শামসুদ্দোহার স্ত্রীর ব্যাংক হিসাবে জমা ৪১ কোটি টাকা

বেনজীরের সাড়ে ৪৩ কোটি টাকার সম্পদের বৈধ উৎস পায়নি দুদক

দেশে ফিরলেন ৪৩ হাজার ৮৩ হাজি, মৃত্যু বেড়ে ৫৮

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য নিবন্ধন করতে জয়ের আহ্বান

পানি বাড়া-কমার সঙ্গে ভাঙছে কুড়িগ্রামে নদ-নদী

শাহজালালে সাড়ে ৪ কোটি টাকা মূল্যের স্বর্ণের বার উদ্ধার

ঈদ-গ্রীষ্মের টানা ছুটি শেষে খুলল প্রাথমিক বিদ্যালয়