অলিম্পিকের পর টেনিস থেকে অবসর নেবেন অ্যাঞ্জেলিক কারবার

প্রকাশ : ২৬ জুলাই ২০২৪, ১৫:৪১ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

জার্মান টেনিস সুন্দরী অ্যাঞ্জেলিক কারবার বয়স ৩৬ বছর। এটিপির সাবেক নাম্বার ওয়ান ও তিন বারের গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন তিনি। তবে এবার নিজের ক্যারিয়ারের ইতি টানতে চলেছেন কারবার। চলমান প্যারিস অলিম্পিক দিয়েই র‍্যাকেট তুলে রাখতে চান তিনি। সম্প্রতি গণমাধ্যমের মুখোমুখি হয়ে জার্মান এই টেনিস সুন্দরী জানিয়েছেন এটাই তার ক্যারিয়ারের শেষ টুর্নামেন্ট।

গেল ২৪ জুলাই ফুটবল ও রাগবি ডিসিপ্লিন দিয়ে শুরু হয়েছে ৩৩তম অলিম্পিক গেমসের আসর। ইতিমধ্যে বিভিন্ন ডিসিপ্লিনের খেলা শুরু হয়ে গেলেও আজ সীন নদীর তীরে প্যারিসে 'গ্রেটেস্ট শো অন আর্থ' খ্যাত অলিম্পিকের এবারের আসরের মশাল জ্বলে উঠবে। জমকালো ভাবে উদ্বোধন হবে গেমসের। এই টুর্নামেন্টের টেনিসের ইভেন্ট শুরু আগামীকাল থেকে চলবে ৪ আগস্ট অবদি। আর এই টুর্নামেন্ট শেষেই টেনিসকে বিদায় বলবেন কারবার।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে কারবার বলেন, 'ফিনিশিং লাইন। অলিম্পিক শুরু হওয়ার আগে, আমি এখনই বলতে পারি যে আমি কখনই প্যারিস ২০২৪ ভুলব না, কারণ টেনিস খেলোয়াড় হিসেবে এটি আমার শেষ পেশাদার টুর্নামেন্ট হবে। হয়তো এটি সঠিক সিদ্ধান্ত হতে পারে, তবে এটি কখনোই সেভাবে আমাকে অনুতপ্ত করবে না। কারণ আমি আমার সমস্ত হৃদয় দিয়ে খেলাটিকে ভালোবাসি এবং এটি আমাকে যে স্মৃতি ও সুযোগ দিয়েছে তার জন্য আমি কৃতজ্ঞ।'

অতীতের স্মৃতিচারণ করে তিনি আরও বলেন, 'লন্ডন অলিম্পিক ২০১২ এমন এক সময়ে এসেছিলাম, যখন আমার ক্যারিয়ারে আমার ব্রেকথ্রু মৌসুম ছিল। আমি ক্রমাগত র‍্যাংকিংয়ে উঠছিলাম এবং প্রতিটি জয় আমাকে আমার সন্দেহ কাটিয়ে উঠতে এবং আমার আত্মবিশ্বাসকে শক্তিশালী করতে সহায়তা করেছিল। এটি নতুন সূচনার মতো অনুভূত হয়েছিল এবং আমি উত্তেজনা দ্বারা নতুন উচ্চতায় নিয়ে গিয়েছিলাম।    

এ সময় তিনি তার জীবনের  অন্ধকার সময়ের কথা উল্লেখ করেছিলেন যেখানে জানান ১৩ বছর আগে টেনিস ছেড়ে দেওয়ার কথা ভেবেছিলেন। তিনি বলেন 'লন্ডন অলিম্পিকের আগে ২০১১ সালে, আমি টেনিস থেকে প্রায় মুখ ফিরিয়ে নিয়েছিলাম, এবং আমার শৈশবের স্বপ্ন ছেড়ে দিয়েছিলাম।' এর আগে তিনি ২০২২ সালে টেনিস কোর্ট থেকে মাতৃত্বকালীন বিরতি নিয়েছিলেন, এরপর চলতি বছরের শুরুতে ফের খেলোয়াড় হিসেবে ফিরে আসেন। এই জার্মান তারকা ২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেন ও ইউএস ওপেনের শিরোপা জিতেছিলেন।

এছাড়া তিনি রিওতে ২০১৬ অলিম্পিকে অংশ নিয়েছিলেন। ঐ আসরে মহিলাদের এককে রৌপ্য জিতেছিলেন, ফাইনালে পুয়ের্তো রিকান মনিকা পুইগের কাছে পরাজিত হয়েছিলেন তবে ২০২০ সালে অনুষ্ঠিত হওয়া টোকিও অলিম্পিকে অংশ নেননি তিনি। এবারের আসর নিয়ে তিনি বলেন, 'প্যারিস ২০২৪ আমার হাতে একটি র‍্যাকেট নিয়ে বেড়ে ওঠার সবচেয়ে অবিশ্বাস্য যাত্রার সমাপ্তি রেখা চিহ্নিত করবে। আরও অনেক কিছু আছে যা আমি বলতে চাই এবং মানুষকে ধন্যবাদ জানাতে চাই, যা আমি আমার শেষ ম্যাচ শেষ করার পরে করব... তবে আপাতত, আমি সময় নেব এবং কোর্টে এই চূড়ান্ত পর্বের প্রতিটি সেকেন্ড উপভোগ করব। সমর্থনের জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ।'


আমার বার্তা/জেএইচ