আনার প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী

চাপ নেই, সঠিক পথেই এগুচ্ছে তদন্ত

প্রকাশ : ১৩ জুন ২০২৪, ১১:০৪ | অনলাইন সংস্করণ

  বিশেষ প্রতিবেদক :

ভারতে নিহত সংসদ সদস্য আনোয়ারুল আজিমের আনারের মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিনের করা অভিযোগ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ‘নিহত আনারের বিষয়ে কোন চাপ-টাপ বা তদবির নেই। কোন চাপে এই হত্যা মামলা বাধাগ্রস্ত হওয়ার সুযোগ নেই। সঠিক পথেইে এগিয়ে চলছে তদন্ত।’

গতকাল বুধবার দুপুরে সচিবালয়ে আনারের মেয়ে ডরিনের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘আমি যেটা বলতে চাই, তা হচ্ছে নিহত আনারের বিষয়ে কোন চাপ-টাপ নেই। কোন তদবিরও নেই। কোন চাপে এই হত্যামামলা বাধাগ্রস্ত হওয়ার সুযোগ নেই। আমি মনে করি, আনার হত্যাকান্ডের ঘটনায় সঠিক পথেইে এগিয়ে চলছে তদন্ত।

গত ১২ মে চিকিৎসার জন্য ঝিনাইদহের কালীগঞ্জ থেকে চুয়াডাঙ্গার দর্শনার গেদে সীমান্ত দিয়ে ভারতে যান সংসদ সদস্য আনার। পুলিশের তথ্য মতে, পরদিন খুন হন তিনি।

অপর এক প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান বলেন, প্রতিবেশী দেশ মিয়ানমারের গৃহযুদ্ধের প্রভাবে দুই-একবার বাংলাদেশের জেলেদের ট্রলার কিংবা টহল বোটে গুলি লেগেছে।

তিনি বলেন, ‘টেকনাফ থেকে সেন্ট মার্টিন যাওয়ার পথে মিয়ানমার থেকে গুলি করা হচ্ছে, কারা গুলি করছে’  সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘মিয়ানমারের সরকারের সঙ্গে আরাকান আর্মি যুদ্ধ করছে। যুদ্ধটা বেশ কিছুদিন ধরে চলছে। আমরা দেখেছি আরাকানের অনেক জায়গা তারা দখল করে নিয়েছে। এখন আমাদের নাফ নদীর নিচের অংশটায় যুদ্ধ চলছে।’

আসাদুজ্জামান খান কামাল বলেন, দুই-একবার আমাদের জেলেদের ট্রলার কিংবা আমাদের টহল বোটে গুলি এসে লেগেছে। কে গুলি করেছে? সেটি আমরা এখনো সুনিশ্চিত নই। তাদের (মিয়ানমার কর্তৃপক্ষ) সঙ্গে যোগাযোগ করেছি, তারাও নিশ্চিত করে কিছু বলতে পারেনি। মিয়ানমার অস্বীকার করেছে যে তারা গুলি করেনি, কিন্তু গুলি তো হয়েছে। এ সময় সেন্ট মার্টিনে পণ্যের সরবরাহে কোনো সমস্যা হয়নি বলে দাবি করেন মন্ত্রী।

আমার বার্তা/জেএইচ