শান্তিচুক্তি সম্পন্ন হতে সময় লাগবে: ওবায়দুল কাদের

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৪:০৪ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

‘ভূমির জটিল সমস্যার কারণে শান্তিচুক্তি সম্পন্ন হতে সময় লাগবে’ বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শনিবার (৬ জুলাই) দুপুরে রাজধানীর বেইলী রোডে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে সাত দিনব্যাপী পাহাড়ি ফল মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

বাংলাদেশ বদলে গেছে উল্লেখ করে মন্ত্রী বলেন, আপনারা স্বীকার করবেন কি করবেন না, আমি জানি না, কয়েকদিন আগে জনসংহতি সমিতির প্রধান নেতা সন্তু লার্মার সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে আমি এক বৈঠকে মিলিত হয়েছিলাম। তখন তাকেও আমি বলেছিলাম, দেখুন, শান্তিচুক্তি সম্পন্ন হতে সময় লাগবে। কারণ, সেখামে মূল সমস্যা হচ্ছে- ভূমি। এর সমাধান এত সহজ নয়।

এসময় উপস্থিত নেতৃবৃন্দের উদ্দেশে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আপনারা বলুন, পার্বত্য চট্রগ্রাম বদলে গেছে। কী অপরূপ দৃশ্যায়ন উন্নয়নের! যে দিকেই যাই শুধু উন্নয়ন!

পার্বত্য চট্টগ্রামবিষয়ক প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরাকে সম্বোধন করে ওবায়দুল কাদের বলেন, ভুলে গেছেন কি না জানি না, যোগাযোগ ব্যবস্থার প্রশ্ন এলে বাংলাদেশের অন্যান্য এলাকায় যোগাযোগের ক্ষেত্রে যে উন্নয়ন হয়েছে, পার্বত্য চট্রগ্রামেও তা হয়েছে! হয়নি! এক সঙ্গে ৪২টি সেতু উদ্বোধন করেছেন শেখ হাসিনা। এটা আর কোন জেলার ভাগ্যে জুটেছে!

বান্দরবান, রাঙ্গামাটি বদলে গেছে উল্লেখ করে সেতুমন্ত্রী বলেন, আজকে আমাদের পাহাড়ি এলাকায় সীমান্ত সড়ক হচ্ছে। সেনাবাহিনী এই কাজটা করছে। শেখ হাসিনা থাকলে আপনাদের সব সমস্যার সমাধান হবে, এটা আমি বিশ্বাস করি!

ওবায়দুল কাদের বলেন, সিঙ্গাপুরের মার্কেটে যে ফল দেখি, তার চেয়েও উন্নতমানের ফল আমাদের পার্বত্য চট্টগ্রামে হয়। এরকম আম আমি সিঙ্গাপুরেও দেখিনি। আগে একমাত্র আনারসই সেখানে উৎপাদন হতো। বাইরে আসার অপেক্ষায় অনেক ফল পচে যেতো। কারণ, যোগাযোগ ব্যবস্থা ভালো ছিল না। যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে এমন সুমিষ্ট ফল ঢাকায় চলে আসে। চট্টগ্রামে চলে আসে প্রতিদিন। এটা এক বিরাট সাফল্য এবং উন্নয়নের এক অভূতপূর্ব দৃশ্য, এটা স্বীকার করতে হবে।

আমার বার্তা/জেএইচ