২৫২ এসআইকে অব্যাহতি রাজনৈতিক কারণে নয়: স্বরাষ্ট্র উপদেষ্টা

প্রকাশ : ২২ অক্টোবর ২০২৪, ১৩:৩৫ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

একাডেমিক শৃঙ্খলা ভঙ্গের কারণে ২৫২ জন পুলিশ কর্মকর্তাকে চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র উপদেষ্টা জাহাঙ্গীর আলম চৌধুরী।

মঙ্গলবার (২২ অক্টোবর) দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্মেলন কক্ষে আইন–শৃঙ্খলা সংক্রান্ত উপদেষ্টা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্র উপদেষ্টা বলেন, ‘রাজনৈতিক কারণে নয়, একাডেমিক শৃঙ্খলা ভঙ্গের কারণেই মূলত তাঁদের কোর্স থেকে বের করে দেওয়া হয়েছে।’ তিনি বলেন, ‘অনেক সময় পুরো কোর্স বাতিল করা হয়।’

কী ধরনের শৃঙ্খলা ভঙ্গ জানতে চাইলে উপদেষ্টা বলেন, ‘শৃঙ্খলা একটি বড় বিষয়। এই মুহূর্তে এসবের ব্যাখ্যা করার সুযোগ নেই।’

রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমিতে মৌলিক প্রশিক্ষণরত ২৫২ জন পুলিশ কর্মকর্তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। উপপরিদর্শক (এসআই) পদমর্যাদার এই পুলিশ কর্মকর্তাদের পর্যায়ক্রমে ‘ডিসচার্জ’ করার কথা নিশ্চিত করেছেন একাডেমির অধ্যক্ষ ও পুলিশের অতিরিক্ত আইজিপি মো. মাসুদুর রহমান ভুঞা।

পুলিশের একাধিক সূত্র জানিয়েছে, মৌলিক প্রশিক্ষণ চলাকালে শারীরিক অসমর্থতা কিংবা শৃঙ্খলা ভঙ্গের কারণে অনেকেই ‘ডিসচার্জ’ হন। কিন্তু এবার একসঙ্গে ২৫২ জনের ডিসচার্জ হওয়ার ঘটনা নজিরবিহীন। অভ্যন্তরীণ কোনো কারণে এমন ঘটনা ঘটতে পারে বলে ধারণা তাঁদের।


আমার বার্তা/জেএইচ