সব এজেন্সির জন্য বাজার উন্মুক্ত করতে মালয়েশিয়াকে অনুরোধ

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ১৬:৩০ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক:

দেশের সব রিক্রুটমেন্ট এজেন্সির (বৈধ) জন্য মালয়েশিয়ার শ্রমবাজার খুলে দিতে দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে অনুরোধ করেছে বাংলাদেশ।

শনিবার (৫ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে মালয়েশিয়ায় বাংলাদেশি কর্মীদের সুরক্ষা ও কল্যাণ বিষয়ে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড এবং মালয়েশিয়ার পারকেসার মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ কথা জানান প্রবাসী কল্যাণ উপদেষ্টা আসিফ নজরুল।

আসিফ নজরুল জানান, মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আমরা তিনটি বিষয় বলেছি। একটা হচ্ছে বন্ধ বাজার ওপেন করা, যেন নতুন করে কর্মী যেতে পারে। দ্বিতীয় হচ্ছে ১০০ জনের যে সিন্ডিকেট ছিল সেটা সবার জন্য ওপেন করে দেওয়া, সব রিক্রুটমেন্ট এজেন্সির জন্য ট্রান্সপারেন্ট করা। আর কর্মীদের বেতন বাড়ানোর বিষয়ে বলেছি।

সব প্রক্রিয়া সম্পন্ন করার পরও মালয়েশিয়ার বেঁধে দেওয়ার সময়ের মধ্যে (৩১ মে ২০২৪) দেশটিতে যেতে পারেনি ১৭ হাজারের বেশি কর্মী। শুক্রবার ৫ ঘণ্টার জন্য ঢাকা সফর করে গেছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। ঘোষণা দিয়েছেন, এসব কর্মীরা দেশটিতে যাওয়ার সুযোগ পাবে।

এ প্রসঙ্গে প্রবাসী কল্যাণ উপদেষ্টা বলেন, আনোয়ার ইব্রাহিম ঘোষণা দিয়েছেন ১৮ হাজার বাংলাদেশিকে মালয়েশিয়া যাওয়ার সুযোগ দিচ্ছেন। এই ১৮ হাজার কিন্তু নতুন লোক বা নতুন চাকরি না। এটা ১৭ হাজার প্লাস। মালয়েশিয়া সরকার ৩১ মে একটা তারিখ দিয়েছিল প্রবেশ করতে হবে। নানান জটিলতার কারণে ১৭ হাজার প্লাস কর্মী যেতে পারেননি। ওনাদের ওয়ার্ক পারমিট হয়েছে, চুক্তি হয়েছে, ভিসা হয়েছে। কিন্তু ওনারা যেতে পারেনি।  

আসিফ নজরুল বলেন, দ্বিপাক্ষিক আলোচনার আগে স্যার (ড. ইউনূস) আমাকে বলল, তোমার ১৮ হাজারের কথা বলে দিয়েছি। মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নিজে থেকে আলোচনায় ১৮ হাজার শ্রমিকের যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন। প্রতিশ্রুতি মানে কিন্তু নিশ্চিত না। মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশন আছে, এটার মাধ্যমে এই প্রতিশ্রুতিটাকে যত দ্রুত সম্ভব কার্যকর করার চেষ্টা করব আমরা। মালয়েশিয়ার হাইকমিশনারের সঙ্গে আজ রাতে এক অনুষ্ঠানে বৈঠকে বসব। আমরা এটা নিয়ে কথা বলব।


আমার বার্তা/এমই