ছাত্র আন্দোলন

সড়কবাতি নিভিয়ে হামলা, সহায়তায় চসিকের বরখাস্ত প্রকৌশলীকে বদলি

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৬ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

ছাত্র-জনতার আন্দোলন চলাকালে ৩ থেকে ৫ আগস্ট চট্টগ্রাম নগরের সড়কবাতি নিভিয়ে গুলি করে শিক্ষার্থী হত্যা ও নির্যাতনের অভিযোগ রয়েছে। এ কাজে সহায়তার অভিযোগ ওঠে চট্টগ্রাম সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ঝুলন কুমার দাশের বিরুদ্ধে।

শিক্ষার্থীদের এমন অভিযোগে তাকে বরখাস্ত করে সিটি করপোরেশন কর্তৃপক্ষ। কিন্তু সেই বরখাস্ত হওয়া প্রকৌশলীকে বদলির আদেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ শামছুল ইসলামের সই করা এক অফিস আদেশে চসিকের প্রধান প্রকৌশলীসহ তিন প্রকৌশলীকে বদলি করা হয়। এর মধ্যে অভিযুক্ত চসিকের বিদ্যুৎ বিভাগের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলন কুমার দাশকে রংপুর সিটি করপোরেশনে বদলি করা হয়েছে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীদের দাবির মুখে গত ১৪ আগস্ট ঝুলন কুমার দাশকে সাময়িক বরখাস্ত করা হয়। তার বিরুদ্ধে উত্থাপিত দুর্নীতি এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে নগরের কয়েক জায়গায় ‘ইচ্ছাকৃত’ সড়কবাতি বন্ধ রাখার অভিযোগ তদন্ত করছে চসিকের একটি তদন্ত কমিটি। সাময়িক বরখাস্ত থাকার পরও তাকে কীভাবে বদলি করা হলো সে প্রশ্ন তুলছেন অনেকে।

এ বিষয়ে জানতে চাইলে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম বলেন, ঝুলন কুমার দাশের বিষয়টি মন্ত্রণালয়কে অবহিত করা হবে।

একই আদেশে চসিকের প্রধান প্রকৌশলী শাহীন উল ইসলাম চৌধুরীকে বরিশাল সিটি করপোরেশনে বদলি করা হয়েছে। এছাড়া সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) আবদুল্লাহ মোহাম্মদ হাশেমকে বদলি করা হয়েছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে।

অপর এক প্রজ্ঞাপনে ঢাকা উত্তর সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী (ভারপ্রাপ্ত) মোহাম্মদ আবুল কাশেম এবং সহকারী প্রকৌশলী (বিদ্যুৎ) মো. আমিনুর রহমানকে চসিকে বদলি করা হয়। এদের মধ্যে মোহাম্মদ আবুল কাশেম চসিকের ভারপ্রাপ্ত প্রধান প্রকৌশলী হিসেবে দায়িত্ব পালন করবেন বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

বদলি হওয়া সবাইকে আগামীকাল রোববারের মধ্যে কর্মস্থলে যোগদান করতে বলা হয়েছে। অন্যথায় সোমবার থেকে স্ট্যান্ড রিলিজ হিসেবে ধরা হবে।



আমার বার্তা/জেএইচ