মতিউরদের নিয়ে তৎকালীন চেয়ারম্যান বদিউর রহমান

প্রকাশ : ২৬ জুন ২০২৪, ২০:০০ | অনলাইন সংস্করণ

  মো. রাজিব উদ্ দৌলা চৌধুরী:

মতিউর রহমান ও বদিউর রহমান : ফাইল ছবি

সরকারি চাকরিতে বদলি একটি স্বাভাবিক ঘটনা। আর তাই ১/১১ তত্ত্বাবধায়ক সরকারের সময়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যানের দায়িত্ব নেয়ার পর বদিউর রহমান একটি বদলির তালিকা করেছিলেন। যেখানে নাম ছিল ছাগল কান্ডের আলোচনায় আসা কাস্টমস্ আপীলাত ট্রাইব্যুনালের প্রেসিডেন্ট মতিউর রহমানের। সে সময় মতিউর রহমান চট্টগ্রাম বন্দরে যুগ্ম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

বিসিএস ট্রেড ক্যাডারের ১১তম ব্যাচ হতে কাস্টমস্ ক্যাডারে আসা এই মতিউরকে চট্টগ্রাম বন্দর থেকে রাজশাহীতে নিয়মিত বদলির জন্য প্রস্তাব করেন সেই সময়ের এনবিআর চেয়ারম্যান বদিউর রহমান।

১/১১ তত্ত্বাবধায়ক সরকার প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে শুরু করে তৎসময়ের চারজন বোর্ড সদস্য তৎকালীন চেয়ারম্যানকে  এই আদেশ শিথিল করার অনুরোধ জানান। এমন অনুরোধের প্রতি নমনীয় না হয়ে, কড়াভাবে গ্রহণ করে সেদিনই মতিউরসহ অন্যদের বদলির আদেশ জারী করা হয়। আর তারপরই একের পর এক ধাক্কা খেতে শুরু করেন তৎকালীন রাজস্ব বোর্ডের চেয়ারম্যান বদিউর রহমান। অপরাধীদের শেখড় অনেক গভীর তা সকলেরই জানা। সংশ্লিষ্ট ব্যবসায়ী মহল জানান, এই সেক্টরে অনুসন্ধান করলে আরো শত শত মতিউর বের হয়ে আসবে। সকলেই অধীর আগ্রহে রয়েছে কখন আরো নতুন মতিউর ধরাশায়ী হবে।


আমার বার্তা/এমই