শিশু পড়তে চায় না? জেনে নিন কী করবেন

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২৪, ১২:২৩ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

প্রত্যেক অভিভাবকই চান তার সন্তান স্কুলে সফল হোক। তবে শিশুরা পড়াশোনার প্রতি অনাগ্রহী হলে তা বাবা-মায়ের জন্য কিছুটা উদ্বেগজনক হয়ে ওঠে। পড়াশোনায় আগ্রহ না থাকা শিশুদের জন্য অস্বাভাবিক কোনো ঘটনা নয়। কারণ তাদের চঞ্চল মন পড়াশোনার গুরুত্ব আলাদা করে বুঝতে পারে না। তাই শিশুকে পড়াশোনায় আগ্রহী করার জন্য মা-বাবা কিংবা অভিভাবককে সচেতন হতে হবে। শিশু যদি পড়তে না চায় তবে এই কাজগুলো করতে পারেন-

১. ইতিবাচক কথা বলুন

শিশু যখন পড়াশোনা করতে চায় না তখন তাকে ক্রমাগত বিরক্ত করা বা নির্দেশ করার পরিবর্তে তাকে ইতিবাচক কথা বলে আকৃষ্ট করুন। যে জিনিসটি শিখতে শিশুর আগ্রহ বেশি সেটির প্রশংসা করুন। তিরস্কারের চেয়ে পুরস্কার অনেক বেশি কার্যকরী। তাই শিশুর পড়াশোনার ক্ষেত্রে এই পদ্ধতিটি কাজে লাগান।

২. আত্মবিশ্বাসী করুন

শিশুকে নেতিবাচক কথা বলে তার আত্মবিশ্বাস ভেঙে দেবেন না। বরং এমন কথা বলুন ও কাজ করুন যা শিশুর আত্মবিশ্বাস গড়ে তুলতে সাহায্য করে। শিশু বয়সে গড়ে তোলা আত্মবিশ্বাস তার বড়বেলাতেও কার্যকরী হবে। তাই মা-বাবাকে এদিকে মনোযোগী হতে হবে।

৩. উৎসাহ দিন

শিশুরা উৎসাহে উন্নতি লাভ করে। শুধুমাত্র ফলাফলের পরিবর্তে তাদের প্রচেষ্টার জন্য তাদের কৃতিত্ব দেওয়া উচিত। এটা তাদের চেষ্টা চালিয়ে যেতে অনুপ্রাণিত করবে। শিশুর কাজে তাই উৎসাহ দিন। তবে তাদের দুষ্টুমিকে প্রশ্রয় দেবেন না। কিংবা বয়সের সঙ্গে মানানসই নয় এমন কোনো কথা বললে সঙ্গে সঙ্গে বুঝিয়ে বলুন, এ ধরনের কাজে বাহবা দেবেন না।

৪. শিশুর পছন্দ

শেখার পছন্দ পরিবর্তিত হতে পারে। কোনো কোনো শিশু বই পড়তে পছন্দ করতে পারে, অন্যরা ভিডিও, আকর্ষণীয় তথ্য বা গল্প-ভিত্তিক পদ্ধতির মতো ভিজ্যুয়াল কিছু পছন্দ করতে পারে। আগে খেয়াল করুন, শিশু কীভাবে শিখতে পছন্দ করছে। সেভাবেই তাকে শেখাতে পারেন। এতে সে বিরক্ত না হয়ে শিখতে চেষ্টা করবে।


আমার বার্তা/জেএইচ