খাসির মাংসের ঝাল ভুনা তৈরির রেসিপি

প্রকাশ : ২০ জুন ২০২৪, ১৯:০৫ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

খাসির মাংসের ঝাল ভুনা পোলাও, রুটি, পরোটা কিংবা গরম ভাত সবকিছুর সঙ্গেই খেতে ভালোলাগে। এমনকি খিচুড়ির সঙ্গে এই ঝাল ভুনা বেশ মজাদার। তবে অনেকে রান্না করতে গিয়ে মসলার পরিমাণ ও রান্নার কৌশল জানা না থাকার কারণে ঝামেলা বাঁধিয়ে ফেলেন। রান্না সুস্বাদু হওয়ার জন্য পরিমাণ ও পদ্ধতি জানার পাশাপাশি রান্নায় মনোযোগী হওয়াও জরুরি। তাই মন দিয়ে রাঁধতে চাইলে রেসিপি ভালোভাবে জেনে নিতে হবে। চলুন জেনে নেওয়া যাক খাসির মাংসের ঝাল ভুনা তৈরির রেসিপি-

>> তৈরি করতে যা লাগবে

খাসির মাংস- ১ কেজি, আলু- ২টি, পেঁয়াজ- ২টি, রসুন- ৬ কোয়া, আদা- ১ ইঞ্চি টুকরা, টমেটো- ৩টি, গোলমরিচ- ১ চা চামচ, লবঙ্গ- ১/২ চা চামচ, জিরা- ১ চা চামচ, মাংসের মসলা- ২ টেবিল চামচ, গরম মসলা- ১ চা চামচ, হলুদ গুঁড়া- ১ চা চামচ, মরিচ গুঁড়া- ১ চা চামচ, তেল- ৫ টেবিল চামচ, লবণ- স্বাদমতো।

>> যেভাবে তৈরি করবেন

প্রথমে পেঁয়াজ, রসুন ও আদা একসঙ্গে বেটে নিতে হবে। এরপর লবঙ্গ, জিরা ও গোলমরিচ একসঙ্গে গুঁড়া করে নিন। আলু মাঝখান দিয়ে কেটে নিন। ১ টেবিল চামচ তেল গরম করে ১/৪ চা চামচ জিরা ও এক চিমটি হলুদ গুঁড়া দিয়ে আলু ভেজে নিতে হবে মিনিট দুয়েকের মতো।

এবার অন্য একটি হাঁড়িতে তেল হালকা গরম করে মরিচ গুঁড়া দিয়ে নেড়ে পেঁয়াজ, আদা ও রসুন বাটা দিয়ে দিতে হবে। কয়েক মিনিট পর গুঁড়া মসলা, মাংসের মসলা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া দিয়ে পাঁচ মিনিট নাড়তে থাকুন। মসলা তেল ছেড়ে দিলে মাংস দিয়ে ভালো করে নাড়াচাড়া করে টমেটো কুচি ও আলু দিয়ে দিন। এভাবে আরও কিছুক্ষণ কষিয়ে নিন। এবার দুই কাপ গরম পানি দিয়ে মাংস সেদ্ধ করে নিন। মাংস সেদ্ধ হয়ে তেল উপরে ভেসে উঠলে গরম মসলা গুঁড়া ছিটিয়ে পরিবেশন করুন খাসির মাংসের ঝাল ভুনা।


আমার বার্তা/এমই