ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠনের আহ্বান ইইউর

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১২:৫৯ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন

স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় বৈশ্বিক জোট গঠন জরুরি বলে মনে করে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

শুকবার (২৭ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের বৈঠকের ফাঁকে ফিলিস্তিনে দ্বিরাষ্ট্রীয় সমাধান ও শান্তি প্রক্রিয়া নিয়ে আয়োজিত এক বৈঠকে তিনি এই কথা বলেন।

তুরস্কের রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সির প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়েছে, জোসেপ বোরেল বলেছেন, স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের বিষয়টি বাস্তবায়নে একটি বৈশ্বিক জোট গঠন জরুরি। তিনি বলেন, ‘প্রায় পুরো বিশ্বই দ্বিরাষ্ট্রীয় সমাধানের আহ্বান জানিয়েছে।’

জোসেপ বোরেল বলেন, জাতিসংঘের সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদসহ বিশ্বের প্রায় ১৩৫টি দেশ ফিলিস্তিনকে একটি স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক বিচার আদালতও একটি ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছে। কিন্তু তারপরও এটি হচ্ছে না। এটি ফিলিস্তিনি, ইসরায়েলি, অঞ্চল, আন্তর্জাতিক আইন এবং আমাদের বৈশ্বিক ভবিষ্যৎকে ক্ষতিগ্রস্ত করছে।’

ইইউয়ের পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান প্রায় এক বছরে গাজায় ইসরায়েলের নজিরবিহীন আক্রমণে ৪১ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে উল্লেখ করে আরও বলেন, দুই রাষ্ট্র সমাধান যদি সমাধান না হয়, তাহলে সমাধান কোনটি? বিকল্প সমাধান কোনটি?

বোরেল বলেন, এই বৈশ্বিক জোটকে অবশ্যই একটি ছাতা হিসেবে কাজ করতে হবে। যেখানে সবাই সমানভাবে অংশগ্রহণ করতে পারবে এবং সব অংশীদারেরা দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নে অবদান রাখতে পারবেন। অন্যকে উৎসাহিত করতে পারবেন এবং দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নে যা কিছু করতে চান তা করতে পারবেন।

এ সময় বোরেল আরও বলেন, যদিও নিজেদের মধ্যে শান্তি আলোচনার বিষয়টি ইসরায়েল ও ফিলিস্তিনের জনগণের ওপর নির্ভর করে, কিন্তু তারা একা তা করতে না পারায় তাদের সেখানে যেতে (দ্বিরাষ্ট্রীয় সমাধান বাস্তবায়নে) সাহায্য করার জন্য আমাদের সবার ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।


আমার বার্তা/জেএইচ