ফল ও সবজি রাসায়নিকমুক্ত রাখুন, আগামী প্রজন্মকে সুস্থ রাখুন

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৯:৩৭ | অনলাইন সংস্করণ

  জ ই বুলবুল:

‍রাসায়নিক দূর করার অন্যতম সমাধান হল - ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। একটি বড় পাত্রে পানি নিয়ে ১ চা-চামচ সাদা ভিনেগার মিশিয়ে তাতে ফল ও সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখুন। তার পরে কলের পানিতে আবার ধুয়ে ফেলুন।

বাজারের বেশিরভাগ ফলমূল, শাক-সবজিতে কীটনাশক ও রাসায়নিক দেওয়া থাকে। এটি ছাড়া তো কোন ভাবাইও যায় না,যে কোন  ফলের শুরু থেকে মানে মুকুল থেকেই স্প্রে দেয়া হয়ে থাকে,তার আরত ধার রা,তারপর খুচরা ব্যবসায়ীরা এভাবে পর্যায় ক্রমে রাসায়নিক বিশ দিয়ে খুচরা ক্রেতা পর্যন্ত চলে আসে,আর আমরা তা সচেতন না হয়ে খেয়ে যাচ্ছি।  যা মানবদেহের জন্য মারাত্মক ক্ষতি ও ঝুঁকির মধ্যে থাকতে হয়। এতে করে মানবদেহে নানান জটিল রোগ হচ্ছে। একমাত্র খাবার থেকেই এর সৃষ্টি হয় বেশি। এব্যপারে শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডায়াবেটিস ও মেডিসিন বিভাগের (অব.) চিকিৎসক অধ্যাপক ডা.নূরুল গণি বলেন, হাসপাতাল গুলোতে প্রতিনিয়ত রোগী আসছে জটিল জটিল রোগ নিয়ে, এর সিংহভাগ সংক্রমণই হচ্ছে এই রাসায়নিক খাবার দাবার খেয়ে। তাদের কিডনি, পাকস্থলী,ক্যান্সার, ডায়াবেটিস ইত্যাদি নানা রোগের সৃষ্টি হচ্ছে। তাই সরকার থেকে শুরু করে  ভোক্তা অধিকার আইনে কঠিন প্রয়োগ করে  সাধারণ মানুষকে এখনই সোচ্চার হয়ে পদক্ষেপ নিতে হবে। হতে হবে  সাবধান। অন্যথায় আগামীর জনস্বাস্হ্য হুমকির সম্মুখীন হয়ে পড়বে”।

ফলের ব্যবহার:

আমাদের কিন্তু প্রতিদিনের খাদ্যতালিকায় ফল ও সবজি না হলে আবার চলে না। প্রবাতে আছে ফল খেলে নাকি বল হয়! আত্মীয় বাড়ি বা রোগী দেখতে আমরা ফলফ্রুট সংগে নিয়ে যাই, কারণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সুস্বাস্থ্য বজায় রাখতে সবজি ও ফল খাওয়া জরুরি। কিন্তু এই রাসায়নিকযুক্ত ফলমূল খেলে শরীরে আরো নানাবিধ সমস্যা দেখা  দিতে পারে। আমরা টাকা দিয়ে বিষ কিনে খাচ্ছি।  সেক্ষেত্রে ফল, সবজির কীটনাশক ও রাসায়নিক দূর করতে কেবল পানিতে ধুয়ে ফেলাই যথেষ্ট নয়। এর পাশাপাশি আরও কিছু পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

পানিতে ধুয়ে ফেলুন:

ফল ও সবজির গায়ে লেগে থাকা ধুলা-ময়লা পরিষ্কার করতে প্রথমেই পানি দিয়ে ধুয়ে ফেলুন। অনেক ধরনের ফল-সবজির গায়ে ময়লা আটকে থাকে। তাই খাওয়ার আগে অবশ্যই ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লবণ পানি:

 ফল ও সবজি কিছুক্ষণ লবণ পানিতে ভিজিয়ে রাখুন। তারপর আবার পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন। এতে সবজির গায়ে লেগে থাকা ধুলা-ময়লা, রাসায়নিক ও কীটনাশক পরিষ্কার হবে। তাছাড়া, লবণ ব্যাকটেরিয়া মেরে ফেলতে পারে। ফল ও সবজির খোসা ছাড়িয়ে খাওয়া সবচেয়ে ভালো। এতে গায়ে লেগে থাকা ময়লা তো দূর হয়ই, পাশাপাশি ফল ও সবজির উপর স্প্রে করা রাসায়নিকও দূর হবে।

পাতিলেবুর রস:

 পাতিলেবুর রস পানিতে মিশিয়ে ফল ও সবজি ভালোভাবে ধুয়ে নিন। এই মিশ্রণ ব্যবহারে সবজিতে উপস্থিত জীবাণু ও ব্যাকটেরিয়া নষ্ট হবে।

বাড়িতে স্প্রে তৈরি করুন:

খাবারের রাসায়নিক এবং কীটনাশক দূর করার অন্যতম কার্যকর উপায় হচ্ছে স্প্রে করা। একটি বাটিতে পাতিলেবুর রস, বেকিং সোডা এবং পানি একসঙ্গে মিশিয়ে নিন। ফল এবং সবজিতে এই মিশ্রণটি স্প্রে করে নিন। ১০ মিনিট পর পাতে ধুয়ে ফেলুন।

হলুদ পানি:

হলুদ খাবারে লেগে থাকা ময়লা এবং ব্যাকটেরিয়া দূর করতে পারে। পানিতে ১ চা চামচ হলুদ গুলিয়ে তার মধ্যে ফল ও সবজি ডুবিয়ে রাখলে রাসায়নিক দূর হবে।

সাদা ভিনেগার: রাসায়নিক দূর করার অন্যতম সহজ সমাধান হল - ভিনেগার মিশ্রিত পানিতে ফল ও সবজি ডুবিয়ে রাখা। একটি বড় পাত্রে পানি নিয়ে ১ চা চামচ সাদা ভিনেগার মিশিয়ে তাতে ফল ও সবজি ২০ মিনিট ডুবিয়ে রাখুন। তারপর কলের পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন। ভিনেগার রাসায়নিক ও কীটনাশক কিছুটা হলেও অপসারণ করতে পারে।

অর্গানিক খাবার দাবার :

আমরা ও আগামী প্রজন্ম কে সুস্হ্য ও নিরোগ রাখতে অর্গানিক খাবার দাবারের প্রতি ঝুঁকতে হবে। প্রয়োজনে যার যার গ্রামের বাড়িতে কীটনাশক মুক্ত শাকসবজি ফলমূল তৈরি করতে হবে, ছাঁদেও লাগানো যেতে পারে নানা ফল ও সবজিবাগান।
আসুন স্বাস্থ্য সচেতন হই; ভালো থাকি।

 

লেখক : স্বাস্থ্য বিষয়ক লেখক ও সিনিয়র সাংবাদিক। 

 

আমার বার্তা/এমই