গ্রাহকসেবা উন্নত করতে হাউজ লোন ও ক্রেডিট কার্ড ঋণের সীমা বাড়ছে

প্রকাশ : ০৯ জুলাই ২০২৫, ১২:৪৪ | অনলাইন সংস্করণ

  আমার বার্তা অনলাইন:

গ্রাহকসেবা খাতে উন্নত করতে হাউজিং লোন ও ক্রেডিট কার্ডে ঋণের সীমা বাড়ানোর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকে আয়োজিত ব্যাংকার্স সভায় বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) এ সংক্রান্ত প্রস্তাব দিলে গভর্নর ড. আহসান এইচ মনসুর এ বিষয়ে ইতিবাচক মনোভাব প্রকাশ করেন।

বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের ঊর্ধ্বতন এক কর্মকর্তা। বর্তমানে ব্যাংকগুলো তাদের মোট ঋণের মাত্র ২ থেকে ৩ শতাংশ হাউজিং লোন হিসেবে বিতরণ করে। এছাড়া একজন গ্রাহক সর্বোচ্চ ২ কোটি টাকা পর্যন্ত হাউজ লোন নিতে

পারেন। ব্যাংকের এমডিরা মনে করেন, এই সীমা সময়োপযোগী নয়, তাই তা বাড়ানো দরকার। গভর্নর জানান, হাউজ লোনের ঊর্ধ্বসীমা বৃদ্ধি করা হবে এবং এমন কাঠামো তৈরি করা হবে, যাতে একজন গ্রাহক তার প্রয়োজন ও সক্ষমতা অনুযায়ী সহজে গৃহঋণ নিতে পারেন। এছাড়া বর্তমানে গ্রাহকরা ক্রেডিট কার্ডে সর্বোচ্চ ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারেন। এই সীমাও সময়ের চাহিদা অনুযায়ী পুনর্বিবেচনা করে বাড়ানোর পরিকল্পনার কথা জানিয়েছেন গভর্নর। ব্যাংকার্স সভার এই সিদ্ধান্ত বাস্তবায়িত হলে হাউজিং খাতে বিনিয়োগ বাড়বে এবং ভোক্তাদের ব্যক্তিগত ক্রয়ক্ষমতা জোরদার হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


আমার বার্তা/এল/এমই