বিশ্ব শিক্ষক দিবস পালিত রাজস্থলী তে

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৪, ২৩:৫৪ | অনলাইন সংস্করণ

  রাজস্থলী( রাঙ্গামাটি) প্রতিবেদক:

রাজস্থলী তে বিশ্ব শিক্ষক দিবসে আলোচনা সভা

‘শিক্ষকের কন্ঠস্বর: শিক্ষায় নতুন সামাজিক অঙ্গীকার’’ এই প্রতিপাদ্যে রাঙ্গামাটি জেলার রাজস্থলীতে উপজেলা প্রশাসন আয়োজনে  বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে রাজস্থলী তাইতং পাড়া সরকারি উচ্চ বিদ্যালয়ের আগত শিক্ষার্থী ও শিক্ষকদের নিয়ে র‌্যালি ও আলোচনা সভার মাধ্যমে এ দিবস পালিত হয়েছে।


এ উপলক্ষে র‌্যালি শেষে  বিদ্যালয়ের প্রধান শিক্ষক তরিৎ কান্তি বড়ুয়ার  সভাপতিত্বে,বিদ্যালয়ের সহকারি শিক্ষক জাহেদুল আলমের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, রাজস্থলী  উপজেলা নির্বাহী অফিসার সজীব কান্তি রুদ্র । অন্যদের মাঝে বক্তব্য রাখেন,সাংবাদিক আজগর আলী খান, বিদ্যালয়ের সহকারি  শিক্ষক কামরুজামান সোহাগ। 

বক্তারা বলেন, 'সভ্য জাতি গঠনে নৈতিক শিক্ষা ও আদর্শ শিক্ষকের বিকল্প নেই। এরই ধারাবাহিকতায় ১৯৯৪ সালে ইউনেস্কোর ২৬ তম অধিবেশনে গৃহীত সিদ্ধান্তের ভিত্তিতে ইউনেস্কো মহাপরিচালক ড. ফ্রেডারিক এম মেয়রের যুগান্তকারী ঘোষণার মাধ্যমে ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস পালনের ঘোষনা করা হয়। এরপর থেকে ১৯৯৫ সালের ৫ অক্টোবর থেকে বাংলাদেশসহ পৃথিবীর ১০০টি দেশে যথাযোগ্য মর্যাদায় বিশ্ব শিক্ষক দিবস পালিত হয়ে আসছে। এটি দেশ- বিদেশে জাতির ‘শিক্ষক’ পেশাজীবিদের জন্য এটি একটি সেরা সম্মান। শিক্ষার মান বাড়াতে অবকাঠামো উন্নয়নে টেঁকসই পদ্ধতি  সরকারকে সু-দৃষ্টি দেয়ার আহবান  জানানো হয়েছে।