গজারিয়ায় জলাবদ্ধতায় দুর্ভোগে বহু পরিবার

প্রকাশ : ০৫ অক্টোবর ২০২৪, ১৭:৩৭ | অনলাইন সংস্করণ

  গজারিয়া (মুন্সিগঞ্জ) প্রতিনিধি:

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলা গজারিয়া ইউনিয়নে কোস্টগার্ড অধিদপ্তর সংলগ্ন, মধ্যপাড়া এলাকায়  ৬০ থেকে ৭০ পরিবারের নারী পুরুষ সকল শ্রেণী পেশার মানুষ জলাবদ্ধতায় পড়ছে দুর্ভোগে ।

শনিবার (৫ আগস্ট) দুপুরে সরজমিনে দেখা যায় কোস্টগার্ড অধিদপ্তর কর্তৃক নির্মিত সীমানা প্রাচীর গজারিয়া নৌ পুলিশ ফাঁড়ি  থেকে গজারিয়া বাজারমুখী রাস্তায়  প্রায় ৫০০ গজ  দূরত্ব নিয়ে জলাবদ্ধতা। নির্দিষ্ট এলাকায় রয়েছে প্রায় ৩ শত নারী পুরুষের বসবাস।

এলাকার ভুক্তভোগী পরিবারের মধ্য থেকে তপন দর্জি, সালাউদ্দিন, মো. জাহিদ, মো. ফরিদ মুন্সীসহ অনেক নারী পুরুষের দাবি, কোস্টগার্ড কর্তৃক নির্মিত সীমানা প্রাচীরে সৃষ্টি জলাবদ্ধতায় ৬০ থেকে ৭০ পরিবার সীমাহীন ভোগান্তিতে। বৃষ্টি হলেই বন্ধ হয়ে যায় এলাকার ৮ থেকে ১০ টি দোকান। দুইটি মসজিদে কমে যায় বয়স্ক মুসল্লী উপস্থিতি। চারপাশের আবর্জনায় মিশ্রিত দূষিত পানি  পারাপারে অসুস্থ হয় প্রাথমিক ও কিন্ডার গার্ডেন  বিদ্যালয়ে পড়া  শিক্ষার্থীরা। বাড়ির আঙ্গিনায় বেড়ে ওঠা  মরে যায় নানা প্রজাতির ফলজ গাছের চারা।

একই এলাকায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিতি কমে শিক্ষার্থী। মসজিদে কমে বৃদ্ধ বয়সের মুসল্লী। জলাবদ্ধতা দুর্ভোগে  জরুরী সেবা পেতেও হয় বিলম্ব। ঘরে থাকা ছোট্ট ছোট্ট ছেলে-মেয়েদের  সুস্থতা   আশঙ্কায় পরে মা-বাবা। ভোগান্তিতে শিকার নারী পুরুষের দাবি দ্রুত সময়ে পানি নিষ্কাশন ব্যবস্থা নিশ্চিত করা।
 
গজারিয়া নৌ পুলিশ ফাঁড়িতে কর্মরত একাধিক অফিসার জানান  থানা থেকে বের হলেই পা  দিতে হয় দূষিত পানিতে। পানি নিষ্কাশন ব্যবস্থা  করা খুবই প্রয়োজন। উপজেলা প্রকৌশলী সামিউল আরেফিন জানান জলাবদ্ধতার বিষয়টি অবগত নেই। সরেজমিন পরিদর্শন করে  প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।


আমার বার্তা/মুকবুল হোসেন /এমই