নরসিংদীতে বিটুমিন তৈরির কারখানায় বিস্ফোরণ, দগ্ধ ৬

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১০:২৬ | অনলাইন সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

নরসিংদীর বেলাবতে বিটুমিন তেল উৎপাদনকারী চায়না একটি কারখানায় বিস্ফোরণ হয়েছে। এতে ৬ জন দগ্ধ হয়েছেন। আহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে।

শুক্রবার (৫ জুলাই) বিকেল ৪টার দিকে নরসিংদীর বেলাবো উপজেলার দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কারখানায় এই ঘটনা ঘটে।

ঘটনার পর আশপাশের লোকজন এগিয়ে গেলেও তাদের ভেতরে ঢুকতে দেয়নি কারখানা কর্তৃপক্ষ। প্রত্যন্ত গ্রামের ভেতরে কারখানা হওয়ায় বিষয়টি জানাজানি হয়নি। আহতদের মধ্যে ১ জনের অবস্থা গুরুতর হলে রাত ১১টার দিকে বিষয়টি জানাজানি হয়।

প্রতিষ্ঠানটির কর্মকর্তা সাজ্জাত হোসেন সৌরভ জানিয়েছেন, তাদের কারখানায় বিটুমিন তৈরি করা হয়। গতকাল কারখানার বয়লার থেকে এক জাতীয় পাউডার বের করা হয়। ধারণা করা হচ্ছে ওই পাউডার দাহ্য পদার্থ। কারখানায় ভারী মেশিনারিজ সরানোর জন্য শুক্রবার বিকেলে একটি ক্রেন বসানো হচ্ছিল। ক্রেনটি বসানোর জন্য ওয়েলডিং মেশিন দিয়ে জ্বালাই করার সময় আগুনের একটি ফুলকি থেকে ভাসমান অবস্থায় আগুন লাগে। পরে তা বয়লারে লাগে। ওই সময় কারখানার বয়লারের সামনে কর্মরত ছয়জন শ্রমিক আগুনে দগ্ধ হন। তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে। ছয়জনের মধ্যে মাসুদ নামে একজনের অবস্থা গুরুত্বর বলে জানিয়েছেন চিকিৎসক। তার দুই হাত, পিঠ ও পেটের অংশ দগ্ধ হয়। বাকিরা অনেকটাই ভালো আছেন।

বেলাবো থানার ওসি আজিজুর রহমান আগুন লাগার বিষয়টি নিশ্চিত করে জানান, উপজেলার দুলালকান্দি এলাকায় চায়না ইন্টান্যাশনাল ট্রেড্রিং কো. লি. নামে একটি কারখানায় বিস্ফোরণ হয়েছে বলে জেনেছি। ঘটনার পরপরই তারা তাদের নিজ উদ্যেগে আহতদের ঢাকায় নিয়ে যায়। পরে রাতে তারা বিষয়টি জানতে পারেন।


আমার বার্তা/এম রানা/জেএইচ