জামালপুরে যমুনার পানি বেড়ে ১৪ ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত

প্রকাশ : ০৪ জুলাই ২০২৪, ১৬:৩২ | অনলাইন সংস্করণ

  অনলাইন ডেস্ক:

বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপরে যমুনার পানি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে জামালপুরে বিভিন্ন নদ-নদীর পানি হু হু করে বাড়ছে। প্লাবিত হচ্ছে জেলার নিম্নাঞ্চল। ইতোমধ্যে তিনটি উপজেলার ১৪টি ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল নয়টার দিকে পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় দেওয়ানগঞ্জের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনা নদীর পানি ৬৮ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। লোকালয়ে পানি ঢুকে পানিবন্দী হয়ে পড়েছে নদীতীরবর্তী ও দুর্গম চরাঞ্চলের কয়েক হাজার বাসিন্দা।

অন্যদিকে পানির স্রোতে দেওয়ানগঞ্জ থেকে খোলাবাড়ি যাওয়ার প্রধান সড়কের ব্রিজের পাশের মাটি সরে গেছে। ফলে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া কাঠারবিল এলাকায় আঞ্চলিক সড়ক ভেঙে গেছে।

জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের পানি পরিমাপক (গেজ রিডার) আব্দুল মান্নান বলেন, গত ২৪ ঘণ্টায় ৬৮ সেন্টিমিটার পানি বেড়ে বাহাদুরাবাদ পয়েন্টে বিপৎসীমার ৭০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আগামী আরও দুই থেকে তিনদিন পানি বাড়তে পারে।

স্থানীয় সূত্রে জানা গেছে, জেলার ইসলামপুর উপজেলার চিনাডুলী, নোয়ারপাড়া, কুলকান্দি, পাথর্শী, সাপধরী, বেলগাছা ও দেওয়ানগঞ্জ উপজেলার চিকাজানী, চুকাইবাড়ী, বাহাদুরাবাদ এবং মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া, আদ্রা, মাহমুদপুর, নাংলা ও কুলিয়া ইউনিয়নের নিম্নাঞ্চল প্লাবিত হচ্ছে।

বন্যা পরিস্থিতি মোকাবিলায় সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানান, জামালপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মো. আলমগীর হোসেন।

 

আমার বার্তা/এমই