কোটা সংস্কার দাবিতে ফের আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

প্রকাশ : ০৬ জুলাই ২০২৪, ১৪:১৪ | অনলাইন সংস্করণ

  ইবি প্রতিনিধি:

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কার ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে পদযাত্রা ও ছাত্র সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

শনিবার (৬ জুলাই) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের বটতলা প্রাঙ্গন থেকে পদযাত্রা শুরু করেন তারা। পদযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ক্যাম্পাস সংলগ্ন শেখপাড়া বাজার হয়ে প্রধান ফটকে এসে শেষ হয়। পরে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

পদযাত্রায় শিক্ষার্থীরা ‘স্বাধীন এই বাংলায় বৈষম্যের ঠাঁই নাই, 'চাকরিতে কোটা, মানি না, মানবো না', 'মুক্তিযুদ্ধের বাংলায়, কোটার ঠাঁই নাই', 'সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে', ‘কোটা পদ্ধতি নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক’,'১৮ সালের পরিপত্র, পুনর্বহাল করতে হবে', 'কোটা প্রথায় নিয়োগ পেলে, দুর্নীতি বাড়ে প্রশাসনে'সহ নানা স্লোগান দেন। এছাড়া শিক্ষার্থীদের ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবি সম্বলিত বিভিন্ন প্ল্যাকার্ড ও ফেস্টুন প্রদর্শন করতে দেখা যায়।

আন্দোলনকারী শিক্ষার্থীরা বলেন, কোটাপ্রথা সম্পূর্ণ অবৈধ এবং অসাংবিধানিক। সাংবিধানিকভাবে এটি শুধুমাত্র পিছিয়ে পড়া জনগোষ্ঠীর জন্য। কোটাপ্রথার মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের অধিকারের উপর লাথি মারা হচ্ছে। এই আন্দোলন অধিকার আদায়ের আন্দোলন।

আমরা কোটা বাতিল নয়, সংস্কারের পক্ষে দাড়িয়েছি। আর কোনও হঠকারী সিদ্ধান্ত চাই না। যতক্ষণ পর্যন্ত হাইকোর্ট থেকে একটি সন্তোষজনক সমাধান না আসবে ততক্ষণ পর্যন্ত আমাদের এই আন্দোলন অব্যাহত থাকবে।

এর আগে, গত ২ ও ৪ জুলাই কোটা পুনর্বহালের প্রতিবাদে বিক্ষোভ ও ছাত্র সমাবেশ করে শিক্ষার্থীরা।


আমার বার্তা/জেএইচ